আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

প্রতিবন্ধি আকছির পাচ্ছেন সম্মাননা

  • আপলোড সময় : ১৬-০৯-২০২৩ ১১:২৪:১৭ অপরাহ্ন
  • আপডেট সময় : ১৬-০৯-২০২৩ ১১:২৪:১৭ অপরাহ্ন
প্রতিবন্ধি আকছির পাচ্ছেন সম্মাননা
চুনারুঘাট, (হবিগঞ্জ) ১৬ সেপ্টেম্বর : আকছির মিয়া। সাধারণ একজন মানুষ। চুনারুঘাটে সর্বজন পরিচিত একটি মুখ। শারীরিক প্রতিবন্ধকতাকে তুড়ি মেরে দীর্ঘদিন বুকে ধারল করে চলেছেন একটি পতাকা, একটি দেশ, একটি বিশ্বাস।
জাতীয় পতাকা বুকে এঁটে আকছির ছুটে চলেছেন যুগের পর যুগ। বাংলাদেশকে তিনি ধারণ করেন অন্তরের মনিকোটায়। বঙ্গবন্ধুকে নিয়ে শ্লোগান ধরেন নিয়মিত মিছিলের আদলে। সেই প্রতিবন্ধি আকছির মিয়া (৫০)কে সম্মাননা দিচ্ছে বঙ্গবন্ধু কর্মী কল্যাণ ট্রাস্ট। আজ রবিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডঃ মাহবুব আলী আকছিরের হাতে তোলে দেবেন সম্মাননার পুরস্কার। এ উপলক্ষ্যে চুনারুঘাট উপজেলা হল রুমে আয়োজন করা হয়েছে জমজমাট অনুষ্ঠানের। প্রতিবন্ধি আকছির হেঁটে যাবার কালে একাই শ্লোগান দেন 'জয়বাংলা' বলে। বলিষ্ঠ কন্ঠের ধ্বনিতে কাঁপিয়ে তোলেন পথচারীর হৃদয়। 
আকছিরের গায়ে কখনও শোভা পায় খাকি পোষাক। কখনওবা পুলিশের উর্দি। সেই পোষাকের অগ্রভাগে ঝুলানো থাকে নানান কিসিমের ব্যাজ। ব্যাজগুলো আকছির নিজেই সংগ্রহ করেছেন। বাঁশির হুইশেলে ক্লান্ত পথিকের নজর পড়ে তার দিকে। কোনোটা স্টার, কোনোটা শাপলা প্রতীকের ব্যাজ শোভা পায় তার উর্দির সোল্ডারে। আকছিরের মুখ থেকে হরহামেশা উচ্চারিত হওয়া "বঙ্গবন্ধু" এবং "জয়বাংলা" শ্লোগান। এ শ্লোগান হৃদয়ের গহীনে লুকিয়ে থাকা আকুতিরই অংশ বিশেষ। তার শ্লোগান লোক দেখানো নয়। নয় রাজনৈতিক কোন অ়ভিব্যক্তি। তার শ্লোগান হৃদয়ের গভীরে জমে থাকা ভালোবাসার জীবন্ত উদাহরণ। জাতীয় পতাকাটি যেনো তার জীবনের বড় একটি নিয়ামক।
৩৫/ ৪০ বছর ধরে আকছির নিজেকে খাঁটি দেশপ্রেমিক হিসেবে তোলে ধরেছেন সাধারণ থেকে অসাধারণের মাঝে। তাকে দেখে কেউ থমকে দাঁড়াননা না। কেউ তাকে কুশলও জিগায়না। নিজে থেকে হাত উঁচিয়ে পথচারীদের সালাম দেন, কুশলাদি বিনিময় করেন। অফিসার বা নেতা দেখলেই তিনি ঠাঁয় দাঁড়িয়ে যান। স্যালুট দেন বিশেষ ভঙ্গিমায়। উর্দিপড়া লোকদের তিনি গার্ড অব অনার এর মতো করে সম্মানসুচক স্যালুট প্রদান করেন। মুখ থেকে উচ্চারিত হয় স্যার নামক আদবের শব্দটি।
এলাকায় কোন নেতার আগমন ঘটলে আকছিরের ব্যস্ততা বেড়ে যায় বহুগুণ। যানবাহনগুলোকে সাইট করার দায়িত্ব নিজে থেকেই কাদে তোলেন নেন। তখন তার চোখে মুখে ফুটে উঠে দায়িত্বশীলতার ছাপ। 
আকছিরে হাত-পা,কন্ঠ স্বাভাবিক নয় কিন্তু তার মাঝে রয়েছে অকৃত্তিম দেশ প্রেম। স্বাধীনতার সেই শ্লোগান আকড়ে রয়েছেন আকছির যুগ থেকে যুগ অবদি। যাঁর ডাকে বাংলাদেশের জন্ম,যাঁর হাতে রচিত হয়েছিল লাল সবুজের পতাকা-সেই বঙ্গবন্ধ এবং পতাকা আকছিরের জীবনের মহামুল্যবান বস্তুতে রূপ নিয়েছে। পতাকা জড়িয়ে রাখেন বুকের উপর।
সংসার আছে,ঘর আছে তার। তারপরও আকছিরের কাছে বঙ্গবন্ধু এবং জাতীয় পতাকা অমুল্য এক রতন। আকছির মিয়ার বাবার নাম সিরাজ মিয়া। বাড়ি চাঁনভাঙ্গা গ্রামে। সরকারের পক্ষ থেকে টিনশেডের একটি ঘর নির্মান করে দেয়া হয়েছে তাকে। স্ত্রী নুর নাহার ও একমাত্র কন্যা কুলসুমাকে নিয়েই তার সংসার। আকছির মিয়া বলেন, বঙ্গবন্ধু তার আপন মানুষ। যতদিন বেঁচে থাকবেন ততদিন এ নাম মুখে নিবেন। আকছির মিয়াকে নিয়ে মানবজমিনসহ বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল