আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ি সব ধরণের রেকর্ড ভাঙছে

  • আপলোড সময় : ১৭-০৯-২০২৩ ১২:০২:২৫ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৭-০৯-২০২৩ ১২:০২:২৫ পূর্বাহ্ন
যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ি সব ধরণের রেকর্ড ভাঙছে
ডেট্রয়েট নিউজের অটো সমালোচক হেনরি পেইন এর  টেসলা মডেল 3 গাড়ি/Photo : Henry Payne, The Detroit News

নিউইয়র্ক, ১৬ সেপ্টেম্বর : বছরের প্রথমার্ধে নতুন ইলেক্ট্রিক গাড়ির বিক্রি ৭% ছাড়িয়ে গেছে, যা একটা ইতিহাস তৈরি করেছে। গত কয়েক মাসে সর্বকালের বিক্রয় ছাড়িয়ে ৩ মিলিয়নে পৌছেছে। তবে সম্ভবত সবচেয়ে চিত্তাকর্ষক ঘটনা হলো যে প্রতি বছর প্রায় ১ মিলিয়ন নতুন ইভির বিক্রি হওয়া। ব্লুমবার্গের বরাতে দ্য ডেট্রয়েট নিউজ এ খবর দিয়েছে। 
ব্লুমবার্গ গ্রিনের বিশ্লেষণ অনুসারে, জুন থেকে ১২ মাসে আমেরিকানরা ৯,৭৭,৪৪৫ টি গাড়ি কিনেছে যেগুলি শুধু বিদ্যুতে চলে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মিলিয়ন সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি বিক্রি করতে ১০ বছর, দ্বিতীয় মিলিয়নে পৌঁছাতে দুই বছর এবং তৃতীয়টিতে পৌঁছাতে মাত্র এক বছরের বেশি সময় লেগেছে। পরের মাসে সর্বশেষ ত্রৈমাসিকের পরিসংখ্যানের সাথে মিলিয়ে দেশটি চতুর্থ স্থানে যাওয়ার পথে ভাল কিছু করা উচিত। ইভি ক্রয়ের বার্ষিক গতি দেখার আরেকটি উপায় হল ১২-মাসের রোলিং সেল ব্যবহার করা, যা আশ্চর্যজনক অগ্রগতি প্রকাশ করে। এই পদ্ধতির জন্য প্রতিটি নতুন ক্যালেন্ডার ত্রৈমাসিক সেই বিন্দু পর্যন্ত ইভি কেনাকাটার বছর দেখায়।
২০১৯ সালের তৃতীয় ত্রৈমাসিকের শুরুতে ১২-মাসের ইভি বিক্রি কমে যাওয়ার মাত্র একটি সংক্ষিপ্ত ঘটনা ছিল। তখনই টেসলা অস্থায়ীভাবে তার আমেরিকান তৈরি মডেল ৩ ইনভেন্টরির একটি উল্লেখযোগ্য অংশ বিদেশে বিক্রি শুরু করার জন্য রপ্তানি করে। সময়টি মহামারী শুরুর সাথেও মিলে গিয়েছিল। মার্কিন বৈদ্যুতিক গাড়ি গ্রহণের গল্পটি এখন পর্যন্ত দুই প্রভাবশালী অভিনেতার গল্প: ক্যালিফোর্নিয়া রাজ্য এবং টেসলা। ক্যালিফোর্নিয়া ছিল প্রথম শীর্ষ-১০ বৈশ্বিক অটো বাজার যারা নতুন গাড়ি বিক্রয়ের ৫% এর গুরুত্বপূর্ণ ইভি টিপিং পয়েন্টে পৌঁছেছে।
টেসলা সম্প্রতি টয়োটাকে রাজ্যে বৈদ্যুতিক বা অন্যগুলাতে শীর্ষ বিক্রিত গাড়ির ব্র্যান্ড হিসাবে সরিয়ে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্জুড়ে ইভিগুলি সত্যিকারের মূলধারায় পরিণত হওয়ার জন্য এবং ডেট্রয়েট অটো শিল্পের রূপান্তর থেকে বেঁচে থাকার জন্য বাজারের শাখা আরও বাড়াতে হবে। এটি ভৌগোলিকভাবে ঘটতে শুরু করেছে। ক্যালিফোর্নিয়া টেক্সাস, ফ্লোরিডা, ওয়াশিংটন এবং নিউ জার্সির মতো রাজ্যগুলিতে তার কিছু ইউএস ইভি শেয়ার হারাচ্ছে ৷ যাইহোক, টেসলা এখনও চালকের আসনে অনেক বেশি সক্রিয়। গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া ৬১% ইভির মালিক টেসলা। ব্লুমবার্গএনইএফ বিশ্লেষক কোরি ক্যান্টর অনুরূপ ১ মিলিয়ন ইভি মাইলফলক দেখেছেন যাতে প্লাগ-ইন হাইব্রিড অন্তর্ভুক্ত ছিল। আপনি যদি প্লাগ সহ আসা সমস্ত গাড়ি অন্তর্ভুক্ত করেন, তিনি দেখেছেন, আমেরিকানরা ইতিমধ্যে প্রতি নয় মাসে এক মিলিয়ন ইভি কিনছে।
Source & Photo: http://detroitnews.com

 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল