আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

আজ ধর্মঘটের তৃতীয় দিন : আলোচনা চলছে, তবে গতি ধীর : শন ফেইন

  • আপলোড সময় : ১৭-০৯-২০২৩ ০৬:১০:১৯ অপরাহ্ন
  • আপডেট সময় : ১৭-০৯-২০২৩ ০৬:২৮:১১ অপরাহ্ন
আজ ধর্মঘটের তৃতীয় দিন : আলোচনা চলছে, তবে গতি ধীর : শন ফেইন
গত ১৫ সেপ্টেম্বর ডেট্রয়েটের ইউএডাব্লু-ফোর্ড জয়েন্ট ট্রাস্ট সেন্টারে ইউএডাব্লু ধর্মঘট সমাবেশের পরে ইউএডাব্লু সদস্য এবং সমর্থকরা রেনেসাঁ সেন্টারে জেনারেল মোটরসের সদর দফতরে দিকে মিছিল করে যাচ্ছে/Robin Buckson, The Detroit News

ডেট্রয়েট, ১৭ সেপ্টেম্বর : যুক্তরাষ্ট্রের ইউনাইটেড অটো ওয়ার্কার্স ইউনিয়ন (ইউএডব্লিউ) তিনটি ডেট্রয়েট কারখানায় একযোগে ধর্মঘট শুরু করেছে। শুক্রবার থেকে চলছে। রবিবার ছিল তৃতীয় দিন। তিনটি অটোমেকার কারখানা হচ্ছে ফোর্ড, জেনারেল মোটরস (জিএম) ও স্টেলান্টিস। এটিকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় মার্কিন শিল্প শ্রমিক তৎপরতা হিসেবে দেখা হচ্ছে। ১২,৭০০ কর্মী ধর্মঘটে আছে। ধর্মঘটের কারণে তিনটি অটোমেকার প্রতিষ্ঠানের উৎপাদন কাজ বন্ধ আছে। 
ইউএডব্লিউ প্রেসিডেন্ট শন ফেইন এমএসএনবিসিকে বলেন, কর্মীরা এখনও পিকেট লাইনে আছে। ‘আমরা ইতিহাসে প্রথমবারের মতো বিগ থ্রির তিনটিতেই ধর্মঘট করব।’ শন ফেইন বলেন, আলোচনা চলছে, তবে গতি খুবই ধীর।  এর আগে এনবিসি নিউজ জানায়, প্রেসিডেন্ট বাইডেন সমস্যার সমাধানে ডেট্রয়েটে একটি প্রতিনিধি দল পাঠাচ্ছেন।
ফেইন বলেন, এখানে সাবেক কিংবা বর্তমান প্রেসিডেন্টের পক্ষে-বিপক্ষের বিষয় নয়, এটা শ্রমিক শ্রেণির জীবনমানের বিষয়, তাদের পক্ষে কাজ করার বিষয়। তিনি যোগ করেছেন আলোচনায় "অগ্রগতি ধীর", তবে ইউনিয়ন এবং জেনারেল মোটরস কোং, ফোর্ড মোটর কোং এবং স্টেলান্টিস এনভি রবিবার বৈঠক করছে ৷ "আমি সত্যিই বলতে চাই না যে আমরা চুক্তির কাছাকাছি," তিনি বলেছিলেন ৷ "এটি লজ্জাজনক যে কোম্পানিগুলি আমাদের পরামর্শ গ্রহণ করেনি এবং জুলাইয়ের মাঝামাঝি থেকে দর কষাকষির শুরু থেকে কাজে নামেনি। তারা সবসময় যা করে তাই করেছে। তারা শেষ অবধি বিলম্ব করেছে । তারপরে তারা এই বিষয়ে সিরিয়াস হতে চায় এবং তারপর তারা নিজেদের লোভের বিষয়টি ঢাকতে ইউনিয়নকে ভিলেন বানাতে চায়।"
ইউনিয়ন অন্যান্য দাবির মধ্যে উল্লেখযোগ্য মজুরি বৃদ্ধি, একটি টায়ার্ড মজুরি ব্যবস্থার অবসান এবং জীবনযাত্রার ব্যয় সমন্বয় চাইছে। গত বৃহস্পতিবার রাত ১১ টা ৫৯ মিনিটে ডেট্রয়েট থ্রি-ইউএডব্লিউ চুক্তির মেয়াদ শেষ হয়েছে। ফেইন তিনটি প্ল্যান্টে লক্ষ্যবস্তু ধর্মঘটের ডাক দিয়েছে: মিসৌরিতে জিএমের ওয়েন্টজভিল অ্যাসেম্বলি, ওহিওতে স্টেলান্টিসের টলেডো অ্যাসেম্বলি এবং ওয়েইনে ফোর্ডের মিশিগান অ্যাসেম্বলি। আলোচনা কীভাবে এগিয়ে যায় তার উপর নির্ভর করে ফেইন আরও কর্মীকে বিভিন্ন প্ল্যান্টে ধর্মঘটের ডাকতে পারে। ইতিহাসে এই প্রথম ইউএডব্লিউ একই সাথে তিনটি গাড়ি প্রস্তুতকারকের বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিয়েছে।
এর আগে ডেট্রয়েটের অটোমেকারের কাছ থেকে মজুরি ও সুবিধার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউনাইটেড অটো ওয়ার্কার্স ইউনিয়ন। কারণ হিসেবে জানায়, অটোমেকাররা এখনো সদস্যদের ন্যায্য চুক্তি দিতে পারেনি।
ইউনিয়ন জানায়, তারা চার বছরে প্রায় ১ লাখ ৪০ হাজার সদস্যদের ৪০ শতাংশ বেতন বাড়ানোর দাবি তুলেছে। এর আগে হোয়াইট হাউজ থেকে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন ফেইনের সঙ্গে এ বিষয়ে আলোচনার জন্য ফোনে কথা বলেছেন। তবে এ নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে জিএম ও ফোর্ড ২০ শতাংশ এবং স্টেলান্টিস ১৭ দশমিক ৫ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। যদি এ ধর্মঘট দীর্ঘদিন ধরে চলে, তাহলে ডিলারদের গাড়ি সংকট হতে পারে। গাড়ির দাম বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত