আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

ল্যাটিনো পত্রিকার প্রকাশক ও প্রকাশনার আত্মজীবনী

  • আপলোড সময় : ১৮-০৯-২০২৩ ০২:৫১:০২ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৮-০৯-২০২৩ ০২:৫১:০২ পূর্বাহ্ন
ল্যাটিনো পত্রিকার প্রকাশক ও প্রকাশনার আত্মজীবনী
ইলিয়াস গুইটেরেজ, ল্যাটিনো প্রেসের মালিক ও প্রকাশক/Photo : Clarence Tabb Jr, The Detroit News  

ডেট্রয়েট, ১৮ সেপ্টেম্বর : গত তিন দশক ধর ডেট্রয়েটে প্রকাশিত হচ্ছে স্প্যানিশ-ভাষার সাপ্তাহিক সংবাদপত্র ল্যাটিনো । কিন্তু এখনও আগের মতোই পুরোদমে কাজটি চালিয়ে যাচ্ছেন। একটুও যেন ক্লান্তি নেই তার।
ল্যাটিনো প্রেসের প্রতিষ্ঠাতা ও প্রকাশক গুতেরেস বলেন, "অনেক কিছু করার আছে। বাস্তবে সেটা সম্ভব নয়"। ৭০ বছর বয়সী বলেছিলেন যে তিনি খুব বেশি কিছু করেন না। তবে তিনি জানান, "আমি এখনও সকাল ৫ বা ৬ টার দিকে উঠি। আমি কাজ করি যতক্ষণ না কাজগুলি সম্পন্ন হয়। আপনি জানেন, সবসময় কিছু না কিছু করা যেতে পারে।"
গুতেরেস এই বছর একটি উল্লেখযোগ্য মাইলফলকে পৌছে গেছেন। কারণ তার প্রকাশিত সংবাদপত্র ৩০তম বার্ষিকী উদযাপন করছে৷ সাপ্তাহিক এই কাগজটি তিনি তার বাড়ির বেসমেন্ট থেকে প্রকাশ করতে শুরু করেছিলেন, এটি এখন সপ্তাহে প্রায় ২,০০০০০ ছুঁয়েছে বলে গুতেরেস জানান। এর একটি ওয়েবসাইট এবং ডিজিটাল সংস্করণও রয়েছে। তিনি গত সপ্তাহে ডেট্রয়েট ইনস্টিটিউট অফ আর্টসে ছোট ব্যবসার মালিক এবং বৃহৎ কর্পোরেশনের প্রতিনিধিদের সাথে একটি ইভেন্টে সম্মানিত হয়েছেন যেটিতে গভর্নর গ্রেচেন হুইটমার থেকে চিলিতে জন্মগ্রহণকারী প্রকাশকের কাছে একটি ভিডিও বার্তা রয়েছে। ডিআইএ ইভেন্ট এবং গুতেরেসের দীর্ঘায়ু প্রমাণ করে যে একটি ছোট সংবাদপত্র জনসংখ্যার একটি প্রায়শই উপেক্ষিত অংশকে পরিবেশন করেই কেবল উন্নতি করতে পারে না। সম্প্রদায়ের পরামর্শক হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
গুতেরেস তার প্রকাশক জীবনের ৩০ বছর সম্পর্কে বলছিলেন, "আমি নিজের জন্য ভাল বোধ করছি।" গুতেরেস বলেন, "সম্প্রদায়ের জন্য কিছু করার জন্য আমি এখনও অস্থির হয়ে থাকি। শিক্ষা এবং রাজনৈতিক প্রতিনিধিত্বের উন্নতির ক্ষেত্রে এখনও অনেক কিছু করার আছে," তিনি বলেছিলেন। গুতেরেস আরও বলেন, "আমি ৩০ বছরে অনেক ল্যাটিনো ছোট ব্যবসা বড় হতে দেখেছি। এখন তাদের মধ্যে কেউ কেউ কোটিপতি।" "বছর আগে আমাকে তাদের কয়েকজনকে দেখাতে হয়েছিল যে কিভাবে একটি চেক লিখতে হয়, কারণ তারা জানত না," তিনি বলেছিলেন।
গুতেরেস অনেক অভিবাসীর দুর্দশা কাটাতে সহায়তা করেছেন। তিনি এই এলাকায় প্রথম যে বাড়িটি কিনেছিলেন সেই সম্পর্ক তিনি স্মরণ করে বলেন, অনেক পরে জানতে পারেন যে তাকে সঠিক কাগজপত্র দেওয়া হয়নি যা তাকে মালিকানার অধিকার দেবে। কিন্তু গুতেরেস ল্যাটিনোদের একটি শক্তিশালী নেটওয়ার্কও খুঁজে পেয়েছেন যা তিনি জানতেন যে তাদের মাতৃভাষায় আরও তথ্যের জন্য আকাঙ্ক্ষিত। সংবাদপত্র প্রকাশনা বা সাংবাদিকতার কোনো অভিজ্ঞতা ছাড়াই তিনি ল্যাটিনো প্রেস প্রতিষ্ঠা করেছিলেন। শুরু করার কারণ সম্পর্ক বলেন, তিনি এলাকার প্রতিষ্ঠিত ও ক্রমবর্ধমান সম্প্রদায়ের জন্য একটি স্প্যানিশ ভাষার সংবাদপত্রের প্রয়োজনীয়তা দেখেছিলেন। "আমি (ল্যাটিনো) রেস্তোরাঁ বা মুদি দোকানে যেতাম, কিন্তু তাদের কাছে আমি একটি কাগজ দেখতে পাইনি," গুতেরেস বলেছিলেন। কয়েক বছর ধরে তিনি তার বেসমেন্টের বাইরে কাজ করেছিলেন যখন তিনি নির্মাণ এবং অন্যান্য কাজও করেছিলেন। তিনি স্থানীয় ল্যাটিনো শিল্পী, ব্যবসা এবং মানুষকে উদযাপনে সাহায্য করতে চেয়েছিলেন। তিনি ল্যাটিনোদের তাদের স্বদেশ এবং জাতীয় সমস্যাগুলির কিছু খবরের সাথে যোগাযোগ রাখতে চেয়েছিলেন। আজ, তিনি কাগজের বিষয়বস্তু লিখতে আটজন কর্মীদের উপর নির্ভর করেন।
লেখকদের কেউ মেক্সিকোতে, কেউ আর্জেন্টিনায় এবং কেউ কেউ স্থানীয়। স্টাফার ক্লডিয়া রিভেরা অফিস এবং দৈনন্দিন কাজকর্ম সুচারুভাবে সম্পন্ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তিনি ডিয়ারবর্ন-ভিত্তিক দ্য আরব আমেরিকান নিউজের প্রকাশক এবং সম্পাদক ওসামা সিব্লানিকে এমন একজন হিসাবে উল্লেখ করেছেন যিনি সর্বদা সমর্থন করেছেন এবং বছরের পর বছর ধরে মূলত পরামর্শ দিয়েছেন। সিব্লানি, যিনি ৩৯ বছর আগে দ্য আরব আমেরিকান নিউজ প্রতিষ্ঠা করেছিলেন। তিনি গুতেরেসকে ১২ বছর ধরে চেনেন এবং তাকে "ভাল বন্ধু" হিসাবে বর্ণনা করেন। তিনি এবং গুতেরেস নিউ মিশিগান মিডিয়ার অংশ, স্থানীয় সংবাদপত্রের একটি কনসোর্টিয়াম যা নির্দিষ্ট সম্প্রদায়কে লক্ষ্য করে পরিচালিত হয়। গ্রুপটি মাঝে মাঝে গল্প শেয়ার করে এবং প্রকাশনাগুলিকে কর্পোরেট বিজ্ঞাপনদাতাদের সাথে সংযুক্ত করতে সাহায্য করে, সিব্লানি বলেন। তিনি বলেন, "সংবাদপত্রের ব্যবসা কঠিন।" "এর জন্য দৃঢ়সংকল্প লাগে।
আপনাকে প্রতিদিন ভোরে উঠতে হবে। হয়তো লোকেরা আপনার উপর বিরক্ত হয় কারণ আপনার লেখা তাদের ভাল নাও লাগতে পারে। তারপরও আপনাকে কাজে যেতে হবে এবং নিজেকে আবার প্রমাণ করতে হবে।" সিব্লানি গুতেরেসকে এই পরামর্শ দিয়েছেন: "মিডিয়ার একটি মহাসাগর আছে। কিন্তু আপনি যে গল্প বলতে পারেন তা কেউ বলতে পারে না। ল্যাটিনো প্রেস এবং আরব আমেরিকান নিউজের উদ্দেশ্য কিছুটা হলেও একই: আমাদের সম্প্রদায়কে এগিয়ে নেওয়া, আমাদের সম্প্রদায়কে এক টেবিলে বসানোর জন্য।"
Source & Photo: http://detroitnews.com

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত