আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি
টিকাদানে গুরুত্ব বিশেষজ্ঞদের

ফ্লু মৌসুমের আগে মিশিগানে ফের বাড়ছে করোনা

  • আপলোড সময় : ১৯-০৯-২০২৩ ০১:৪৭:২০ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৯-০৯-২০২৩ ০১:৪৭:২০ পূর্বাহ্ন
ফ্লু মৌসুমের আগে মিশিগানে ফের বাড়ছে করোনা
ল্যান্সিং, ১৯ সেপ্টেম্বর : মিশিগানে গত পাঁচ সপ্তাহ ধরে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। রাজ্য সরকার এ তথ্য জানিয়েছে। জাতীয়ভাবেও করোনার হানা বাড়ছে। ফলে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা মিশিগানবাসীদের নতুন অনুমোদিত করোনার বুস্টার ডোজ দিতে উৎসাহ দিচ্ছেন।
হেনরি ফোর্ড হেলথের সংক্রমণ প্রতিরোধের মেডিক্যাল ডিরেক্টর ডেনিস কানিংহাম বলেছেন, "প্রতি সপ্তাহেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমি আশা করি আমরা এই প্রবণতাটি অব্যাহত রাখতে পারব।" "এটি জাতীয় উপাত্তের সাথেও মিলে যাচ্ছে। প্রতি সপ্তাহেই দেশেও আক্রান্তের সংখ্যা বাড়ছে।"
মিশিগান ফ্লু মৌসুমের দ্বারপ্রান্তে, যা সাধারণত অক্টোবর বা নভেম্বরে শুরু হয়। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে শ্বাসযন্ত্রের অসুস্থতার কাকতালীয় বৃদ্ধি হাসপাতালগুলিকে বিস্মিত করতে পারে। কানিংহাম বলেন, "আমাদের যদি... একটি ভারী ফ্লু ঋতু থাকত, এবং ফ্লু একই সময়ে আমাদেরকে কোভিডের আরেকটি ঢেউয়ের মতো আঘাত করে, যা সত্যিই হাসপাতালগুলিকে রোগীতে পূর্ণ করে দেবে।"
রাজ্যের তথ্য অনুযায়ী, ১২ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে মিশিগানে ৬,০৭১ জনের নিশ্চিত আক্রান্ত এবং সম্ভাব্য আক্রান্তের ঘটনা ঘটেছে। ম্যাকম্ব কাউন্টি হেলথ ডিপার্টমেন্টের ডিরেক্টর অ্যান্ড্রু কক্স বলেছেন যে তিনি শরৎকালে এবং শীতকালে উল্লেখযোগ্য শ্বাসযন্ত্রের অসুস্থতার প্রত্যাশা করছেন। "সত্যিই বড় তিনটি রোগ হল ইনফ্লুয়েঞ্জা, আরএসভি (শ্বাসযন্ত্রের সিনসিশিয়াল ভাইরাস) এবং কোভিড-১৯," কক্স বলেছেন।
ফ্লু বা কোভিড-১৯ বৃদ্ধির তীব্রতার জন্য টিকা নেওয়া জনসংখ্যার সুরক্ষার মূল উপায়, কক্স বলেছেন। "আপনার ভ্যাকসিনগুলির সাথে আপ টু ডেট থাকুন।  আপনি সুরক্ষিত থাকবেন তা যে ধরণের ঋতুই হোক না কেন। আপনি প্রস্তুত হন এবং সুরক্ষিত থাকুন," কক্স বলেছিলেন। কানিংহাম বলেন, ফ্লু বিশেষ করে বয়স্কদের জন্য ক্ষতিকর বা যাদের দীর্ঘস্থায়ী অসুস্থতা রয়েছে। কক্স বলেন, ভ্যাকসিন এবং ভাল স্বাস্থ্যবিধি অনুশীলনগুলি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য সবচেয়ে দরকারী হাতিয়ার।

নতুন কোভিড-১৯ ভ্যাকসিন
কানিংহাম বলেছেন, কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি প্রায় পাঁচ সপ্তাহ আগে শুরু হয়েছিল। এটি ছিল "বাচ্চাদের স্কুলে ফিরে যাওয়ার  কিছুটা আগে, তবে আমি নিশ্চিত যে বাচ্চারা স্কুলে থাকার ফলে এর কিছু অংশে অবদান রাখছে। "এই সপ্তাহে, আমাদের কাছে এখন কিছু নতুন কোভিড ভ্যাকসিন রয়েছে যা ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে এবং এটি আমাদের রাজ্যে আমরা যে ওমিক্রন রূপগুলি দেখছি তার বিরুদ্ধে আরও ভাল সুরক্ষা দেবে," কানিংহাম বলেছিলেন। তিনি বলেন, "যেহেতু আমরা কোভিডের ঘটনাগুলি দেখতে শুরু করছি, আমি মনে করি এই মুহূর্তে এই ভ্যাকসিনের আবিষ্কার ও অনুমোদনের ঘটনা ভাল দিক।"
কানিংহাম এবং কক্স বলেছেন, কয়েক ডজন করোনার ওমিক্রন সাবভেরিয়েন্ট রয়েছে এবং অতীতে সংক্রামিত বা টিকা নেওয়া লোকেদের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেতে পারে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে, সর্বশেষ বুস্টার ভ্যাকসিনটি ওমিক্রন ভেরিয়েন্টের এক্সবিবি লাইনকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে। কানিংহাম বলেন, "আমরা যে অন্যান্য ভ্যাকসিনগুলি ব্যবহার করে আসছি, সেগুলি এখর আর আমাদের জন্য আর উপলব্ধ নয় কারণ ওমিক্রন অনেক বদলে গেছে," কানিংহাম বলেছিলেন।
স্পাইক প্রোটিন, ভাইরাসটি  আমাদের কোষের সাথে সংযুক্ত হয়, এটি এতটাই পরিবর্তিত হয়েছে যে পূর্ববর্তী ভ্যাকসিনগুলি এর বিরুদ্ধে ভাল ভাবে কাজ করে না। নতুন গবেষণা দেখায় যে ইতিবাচক পরীক্ষার পরেও টিকা বিস্তার রোধ করতে সাহায্য করতে পারে। কানিংহাম বলেন, বৃদ্ধ এবং দীর্ঘস্থায়ী চিকিৎসা সংক্রান্ত সমস্যা সহ যাদের গুরুতর রোগের ঝুঁকির কারণ রয়েছে তাদের পাশাপাশি তরুণ ও সুস্থ ব্যক্তিদের টিকা নেওয়া উচিত। "আপনি যদি একজন তরুণ প্রাপ্তবয়স্ক এবং স্বাস্থ্যবান হন, তাহলে সম্ভবত আপনি ঠিক হয়ে যাবেন। তবে এর কোনো নিশ্চয়তা নেই, তাই ভ্যাকসিনটি একটি অতিরিক্ত নিরাপত্তা জালের মতো একটু বেশি," কানিংহাম বলেন। "আপনি যদি ভ্যাকসিন নেওয়ার পরে অসুস্থ হয়ে পড়েন তবে আপনি টিকা দেওয়া হয়নি এমন একজনের মতো ভাইরাসে কাশি পাবেন না, তবে অন্য লোকেদের সুরক্ষায় সহায়তা করার কিছু সুবিধা রয়েছে।"
কোরওয়েল হেলথ জানিয়েছে, কোভিড-১৯ সাধারণ সর্দি-কাশিথেকেও আলাদা। কোরওয়েল হেলথের সংক্রামক রোগ গবেষণা বিভাগের পরিচালক ম্যাথিউ সিমস বলেন, 'আমার এখনও কোভিড-১৯ এর জন্য হাসপাতালে রোগী আছে। তিনি বলেন, 'আমার এমন রোগী আছে যাদের দীর্ঘদিন ধরে কোভিড-১৯ রয়েছে। সাধারণ সর্দি আপনাকে কয়েক মাস থেকে বছরের পর বছর ধরে দীর্ঘস্থায়ী উপসর্গ দেয় না।

আরএসভির বিরুদ্ধে নতুন সুরক্ষা
সিডিসি অনুসারে আরএসভি একটি সাধারণ ভাইরাস এবং সাধারণত হালকা ঠান্ডার মতো উপসর্গ সৃষ্টি করে। এটি বয়স্ক এবং ছোট শিশুদের জন্য গুরুতর এবং এমনকি প্রাণঘাতী হতে পারে। একটি আরএসভি ভ্যাকসিন এই বছর ৬০ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল। এই টিকা বয়স্ক ব্যক্তিদের ভাইরাস থেকে রক্ষা করবে। যদিও আরএসভি ভ্যাকসিনগুলি এখনও শিশুদের জন্য অনুমোদিত হয়নি।  খাদ্য ও ওষুধ প্রশাসনের মতে, তারা গত বছরে গর্ভবতী মহিলাদের জন্য অনুমোদন দিয়েছে।
Source & Photo: http://detroitnews.com





 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল