আমেরিকা , শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ , ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনায় রাঙানো হলো হাওরের সড়ক আজ চৈত্র সংক্রান্তি : বছরের শেষ দিন  ডেট্রয়েট শহরের কেন্দ্রস্থলে ডিটিই সাবস্টেশনে আগুন ওয়ারেন পুলিশের গুলিতে নিহত ১ তাড়া করে চালককে অস্ত্রসহ গ্রেফতার মিশিগানে যৌন অপরাধীর সঙ্গে মিলল নিখোঁজ ওয়েস্ট ভার্জিনিয়ার মেয়ে এসবি আই-৭৫ সড়কে দুর্ঘটনায় ম্যাকম্ব কাউন্টির এক ব্যক্তি নিহত ম্যাকম্ব কাউন্টিতে মাদক ও অস্ত্রসহ ৩ জন গ্রেফতার আটলান্টিক সিটিতে প্রাণের আমেজে ঈদুল ফিতর উদযাপিত প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে কাজ করুন হবিগঞ্জে প্রাণের চিপস কারখানার আগুন, নারীর মৃত্যু যুক্তরাষ্ট্র-কানাডায় ঈদ আজ ইস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয়ে বোমা হামলার হুমকি  সিরিয়াল ট্রেডিং কার্ড চোরকে গ্রেফতার করল উইক্সম পুলিশ ডেট্রয়েট সিটি কাউন্সিল মেয়রের ২.৭ বিলিয়ন ডলারের বাজেট অনুমোদন ডেট্রয়েটে হেলিকপ্টার ব্যবহার করে সন্দেহভাজন মাদক পাচারকারী গ্রেপ্তার মিশিগান স্বাস্থ্যসেবা ব্যবস্থার লক্ষ্য চিকিৎসা ঋণের বোঝা কমানো মেট্রো ডেট্রয়েটে কখন গ্রহণ শুরু হবে? ওয়ারেনে গুলিতে এক ব্যক্তি আহত এক্লিপস ডে আজ : যা জানা দরকার

ট্যাক্স রিটার্ন ফাইলিং শুরু আজ

  • আপলোড সময় : ০৪-০৩-২০২৩ ০৯:০৩:৪৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৪-০৩-২০২৩ ০৯:০৩:৪৭ পূর্বাহ্ন
ট্যাক্স রিটার্ন ফাইলিং শুরু আজ
ওয়ারেন, ২৩ জানুয়ারী : চলতি বছরের কর মৌসুম আজ সোমবার শুরু হচ্ছে। তবে এবার রিফান্ড গত বছরের মতো বেশি না হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এই বছর করের ক্ষেত্রে অনেক পরিবর্তন হয়েছে। 
এজেন্সি এই বছরের ২৩ জানুয়ারি থেকে ১৮ এপ্রিল পর্যন্ত ২০২২ কর বছরের রিটার্ন গ্রহণ করবে। হ্যাঁ, করদাতাদের এ বছর অতিরিক্ত তিনটি দিন আছে; ক্যালেন্ডারের কারণে স্বাভাবিক ১৫ এপ্রিলের সময়সীমা পিছিয়ে দেওয়া হয়। ফাইল করার শেষ তারিখ হল ১৮ এপ্রিল, মঙ্গলবার ৷ আপনি যদি দেরিতে ফাইল করার পরিকল্পনা করছেন, তবে আপনাকে কিছু পদক্ষেপ নিতে হবে ৷ “এক, আপনাকে একটি এক্সটেনশন ফাইল করতে হবে যাতে আপনি নন-ফাইলিং পেনাল্টির শিকার না হন। দুই, যদি আপনি বিশ্বাস করেন যে আপনার পাওনা আছে, তাহলে পেমেন্ট পেনাল্টির জন্য জরিমানা এবং আগ্রহ এড়াতে আপনাকে সেই এক্সটেনশনের মেয়াদ বৃদ্ধির সাথে যা সামর্থ্য আছে তা পাঠাতে হবে।
ট্যাক্স ফাইলিং-এর জন্য নিজের ট্যাক্স নিজে ফাইল করাই উত্তম। কিন্তু আয়-ব্যয়ের জটিলতার কারণে অনেকের পক্ষে তা সম্ভব হয় না। তাই বেশীর ভাগ মানুষই সিপিএ ফার্মের সহযোগিতা গ্রহণ করেন। অভিজ্ঞ এবং আইআরএস’র লাইসেন্সধারী প্রতিষ্ঠান ছাড়া অন্য কোথাও ট্যাক্স ফাইলিং পরবর্তীতে সমূহ বিপদের কারণ হয়ে উঠতে পারে। কারণ অপেশাদার ও মৌসুমী ট্যাক্স ফাইলিং প্রতিষ্ঠানসমূহ একজন নাগরিকের অতিব গুরুত্বপূর্ণ ও ব্যক্তিগত তথ্য যেমন সম্পূর্ণ নাম, সোস্যাল সিকিউরিটি নস্বর ও ঠিকানা সংগ্রহে সক্ষম হয় যা পরবর্তীতে আইডেনটিটি থ্রেটের মাধ্যমে বিভিন্ন ক্রেডিট সংক্রান্ত অপকর্মে ব্যবহৃত হতে পারে। এই বিষয়টি সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভয়াবহ প্রথম ৫টি ক্রাইমের একটিতে পরিণত হয়েছে। ট্যাক্স ফাইলিং-এর ক্ষেত্রে জাল এবং ভূয়া নথিপত্র ব্যবহার না করার জন্য সকলের সতর্কতা থাকা প্রয়োজন।  তাছাড়া ইনকাম ট্যাক্স ফাইলিং করার সময় আয়-ব্যয়ের সঠিক হিসাবসহ নির্ভুল তথ্য প্রদান করা সংশ্লিষ্টদের কর্তব্য। অধিক অর্থ প্রাপ্তির লোভে কিংবা ট্যাক্স ফাঁকি দেয়ার অসৎ উদ্দেশ্যে ট্যাক্স ফাইলিংয়ের সময় ভুল তথ্য পরিবেশন শাস্তিযোগ্য অপরাধ। ট্যাক্স ফাইলিংয়ের ভুল তথ্য প্রদান কিংবা তথ্য গোপনের বিষয়টি সহজে উদঘাটনে ট্যাক্স সিস্টেমে ব্যবস্থা রাখা আছে। তথ্য গোপন কিংবা ভুল তথ্য পরিবেশনের বিষয়টি প্রমাণিত হলে সংশ্লিষ্টদের চড়া মাশুল দিতে হতে পারে । 
স্ক্যাম কল এবং ফিশিং ইমেলগুলির ব্যাপারে সকলতে সতর্ক থাকতে হবে ৷ মনে রাখবেন যে IRS কখনই ইমেলের মাধ্যমে ব্যক্তিগত তথ্য চাইবে না। IRS কখনই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করবে না।  IRS যে কোন প্রয়োজনে আপনার সাথে মেইলের মাধ্যমে যোগাযোগ করবে।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
প্রতিবেদকের তথ্য

বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনায় রাঙানো হলো হাওরের সড়ক

বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনায় রাঙানো হলো হাওরের সড়ক