আমেরিকা , বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
মিশিগানের ২৭টি সৈকতের পানিতে ব্যাকটেরিয়া হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে সন্ত্রাসীদের কোন সম্পর্ক নেই : প্রধানমন্ত্রী ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে

ইসরায়েল-হামাস যুদ্ধ : মিশিগান কলেজ ক্যাম্পাসে উত্তেজনা বেড়েছে

  • আপলোড সময় : ১৬-১১-২০২৩ ১২:৩৮:১৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৬-১১-২০২৩ ১২:৩৮:১৭ পূর্বাহ্ন
ইসরায়েল-হামাস যুদ্ধ : মিশিগান কলেজ ক্যাম্পাসে উত্তেজনা বেড়েছে
ইউনির্ভাসিটি অব মিশিগানে শিক্ষার্থীরা অ্যান আরবার ক্যাম্পাস দিয়াগে 'ডাই ইন' বিক্ষোভের সময় মাটিতে শুয়ে আছেন, কেউ কেউ ফিলিস্তিনি পতাকা, প্রতিবাদ চিহ্ন এবং ইসরায়েলে যুদ্ধে নিহতদের ছবি বহন করছেন/Photo : Lon Horwedel, Special to The Detroit News

অ্যান আরবার, ১৬ নভেম্বর : শত শত ছাত্র গত সপ্তাহে ইউনির্ভাসিটি অব মিশিগানে কাফনের কাপড় পরে অবস্থান নিয়েছিল। তারা "ডাই-ইন" বিক্ষোভের অংশ হিসাবে দিনের বেলায় মাটিতে শুয়ে পড়ে।
ফিলিস্তিনি অ্যাডভোকেসি সংস্থা স্টুডেন্টস অ্যালাইড ফর ফ্রিডম অ্যান্ড ইকুয়ালিটির সদস্যরা গত মাসে ইসরায়েলি বিমান হামলায় নিহত হাজার হাজার ফিলিস্তিনি শিশুর নাম পড়ে শোনান। এক থেকে সাত বছর বয়সীদের নাম জানতে এক ঘণ্টা লেগেছে। ইহুদি সম্প্রদায়ের সদস্যরা যুক্তি দিয়েছেন যে ফিলিস্তিনি বেসামরিক ব্যক্তিরা হামলার শিকার হয়েছেন, কারণ হামাস যোদ্ধারা বেসামরিক জনগণের মধ্যে লুকিয়ে থাকে, তাদের ঝুঁকির মধ্যে ফেলে। বিক্ষোভটি চলমান ইসরায়েল-হামাস যুদ্ধের প্রতিক্রিয়ায় মিশিগানের কলেজ ক্যাম্পাসে উন্মোচিত অগণিত কার্যকলাপের মধ্যে একটি ছিল, ছাত্রদের ওয়াকআউট এবং মৃতদের জন্য নজরদারি থেকে শুরু করে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিক্ষোভ করে। যুদ্ধে মৃতের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি উত্তেজনাও বাড়ছে।
গাজায় মাসব্যাপী বোমাবর্ষণ (যা ডেট্রয়েটের থেকে সামান্য ছোট) মিশিগান বিশ্ববিদ্যালয়ের ফিলিস্তিনি ছাত্রদের মানসিকভাবে আঘাত করেছে। "ফিলিস্তিনের অনেক ছাত্র আছে যাদের পরিবারের সদস্য গাজায় আছে, আমিও অন্তর্ভুক্ত," সালমা হামামি বলেছেন। তিনি একজন ফিলিস্তিন-আমেরিকান এবং ইউএম-এর স্টুডেন্টস অ্যালাইড ফর ফ্রিডম অ্যান্ড ইকুয়ালিটির সভাপতি ৷ "আপনি মানসিকভাবে আপনার ফোন পরীক্ষা করতে এবং আমাদের পরিবারের সদস্যদের টুকরো টুকরো হয়ে যাওয়া দেখতে পারবেন না। তারপরে আপনার পরবর্তী ক্লাসের জন্য আপনার পড়ার জন্য ফিরে যেতে পারবেন না।"
একই সময়ে কিছু ইহুদি ছাত্র বলেন যে ক্যাম্পাসে ভয়ের একটি পরিবেশ রয়েছে।  কিছু ছাত্র ইসরায়েল-বিরোধী বার্তাকে ইহুদি-বিরোধী হিসাবে দেখে। “আমি অনুভব করি যে প্রতিটি আবেগ খুব উচ্চতর। সেটা হতাশা এবং দুঃখের মতোই হোক, বা সম্প্রদায়ের সেই ধরনের অনুভূতি বা… অন্য ছাত্রদের সাথে থাকার আকাঙ্ক্ষার মতোই হোক,” বলেছেন ইউএম ইহুদি রিসোর্স সেন্টারের একজন সিনিয়র এবং সদস্য ইতিজি জোল্টি। "আমি মনে করি একটি অন্তর্নিহত ভয় আছে। নিশ্চিতভাবে এটি সম্প্রতি ক্যাম্পাসে আরও বেড়েছে।"
উভয় পক্ষের শিক্ষার্থীরা বলেন যে তারা বিদ্বেষমূলক কাজ দেখেছেন বা শুনেছেন এবং ক্যাম্পাসে থাকা সত্ত্বেও অনেকে ভয় পেয়েছেন। কারণ ‍উত্তপ্ত বক্তৃতা দেওয়া হচ্ছে।  অনেকের কাছে, ইসরায়েল এবং হামাসের মধ্যে সাম্প্রতিক যুদ্ধের কারণে উত্তেজনা নতুন নয় তবে এবার আরও দৃশ্যমান। ফিলিস্তিনপন্থী বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেছেন যে তাদের গায়ে থুথু দেওয়া হয়েছে এবং মৌখিকভাবে আক্রমণ করা হয়েছে, যাদেরকে "সন্ত্রাসী" এবং "ধর্ষক" বলা হয়েছে। ওয়েইন স্টেট ইউনিভার্সিটির একজন ইহুদি ছাত্র রিপোর্ট করেছে যে তাকে ইহুদি গালি দেয়া হয়েছিল এবং অক্টোবরের শুরুতে ধাক্কা দেওয়া হয়েছিল।
Source & Photo: http://detroitnews.com

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু

হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু