আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

ডেট্রয়েটে বাণিজ্যিক গ্রাহকদের পানির দাম বৃদ্ধিকে চ্যালেঞ্জ করে মামলা

  • আপলোড সময় : ০২-০১-২০২৪ ০২:৪১:৩০ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০২-০১-২০২৪ ০২:৪১:৩০ পূর্বাহ্ন
ডেট্রয়েটে বাণিজ্যিক গ্রাহকদের পানির দাম বৃদ্ধিকে চ্যালেঞ্জ করে মামলা
ডেট্রয়েটের বেলভিউ স্ট্রিটে অবস্থিত আয়াক্স মেটাল প্রসেসিং ইনকর্পোরেটেড/Photo : Robin Buckson, The Detroit News

ডেট্রয়েট, ২ জানুয়ারী : পানির দাম বাড়ানোয় ডেট্রয়েটের একজন শিল্প গ্রাহক ওয়েন কাউন্টি সার্কিট কোর্টে একটি ক্লাস-অ্যাকশন মামলা দায়ের করেছেন। তিনি অনেক পানি ব্যবহার করেন। তার মতো আরো অনেকের ক্ষেত্রে পানির দাম বাড়ানো হয়েছে। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয়েছে।
অ্যাজাক্স মেটাল প্রসেসিং ইনকর্পোরেটেড গত ২৭ নভেম্বর মামলা দায়ের করে। মামলায় অভিযোগ করা হয়েছে যে বাণিজ্যিক ব্যবহারকারীদের জন্য শহরের পানির অতিরিক্ত দাম নেওয়া হচ্ছে যা "স্বেচ্ছাচারী, কৌতুকপূর্ণ এবং অযৌক্তিক। এটা মিশিগান সাধারণ আইনের অধীনে বেআইনি।" ২০২২ সালের আগস্টে ডেট্রয়েটের পানি ও পয়ঃনিষ্কাশন বিভাগ পানির হারের কাঠামো পরিবর্তন করেছে যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন খরচের স্তরের জন্য বিভিন্ন পরিমাণ অর্থ প্রদান করে, যা ব্লক রেট হিসাবে উল্লেখ করা হয়। মিটার শত শত সেন্টাম কিউবিক ফুট (সিসিএফ) এ ব্যবহৃত পানির আয়তন পরিমাপ করে। এক সিসিএফে পানি ৭৪৮ গ্যালনের সমান।
পৃথক হারের মাধ্যমে পানি খাওয়া এবং নিষ্পত্তি করার জন্য দাম নেওয়া হয়। যারা প্রতি মাসে ৪,৫০০ গ্যালন (ছয় সিসিএফ) এর কম ব্যবহার করে, তাদের জন্য ২০২২ সালে বোর্ড অফ ওয়াটার কমিশনার প্রতি মাসে ২.৫০ সিসিএফ হারে অনুমোদন করেছে। ২০২৩ সালের জুলাইয়ে কমিশন সেই হার ৮ সেন্ট বাড়িয়ে ২.৫৮ ডলার করেছে। বাণিজ্যিক গ্রাহকদের জন্য তারা জুলাই মাসে ৪.৪৯ ডলার থেকে ৪.৬৩ ডলার পর্যন্ত সিসিএফ প্রতি ১৪ সেন্ট বৃদ্ধি করেছে। যত বেশি পানি ব্যবহার করা হয়, হার তত বাড়ে। পয়ঃনিষ্কাশনেও সিসিএফ প্রতি ২০২১ সালে ৫.৪০ থেকে ২০২২ সালে ৫.৫৪ এবং ২০২৩ সালে ৫.৭১ ডলার হয়েছে।
ড্রেনেজে মাসিক হার জমির পরিমাণের উপর নির্ভর করে কিছুটা বেড়েছে। ২০২১ সালে ৬৭৭ থেকে ২০২২ সালে ৬৭৮.২৮ ডলার এবং ২০২৩ সালে বেড়ে ৬৯৫.২৩ ডলার হয়েছে। "শহরের ব্লক রেট ব্যবহারের ফলে প্রায় সকলেই যারা বাণিজ্যিক এবং শিল্প ব্যবহারকারী, শহরটি প্রকৃতপক্ষে সেই ব্যবহারকারীদের পরিষেবা দেওয়ার জন্য যে পরিমাণ খরচ করে তার থেকে অনেক বেশি পরিমাণে চার্জ করা হচ্ছে," মামলার নথি অনুসারে এ তথ্য জানা যায়। আরও জানা যায়, "ব্লক রেট ওভারচার্জগুলি শহরটিকে আবাসিক পানির গ্রাহকদের কাছ থেকে সেই পরিমাণের চেয়ে অনেক কম চার্জ করে।
গত গ্রীষ্মে লাইফলাইন প্ল্যান নামের প্রকল্পের মাধ্যমে শহরটি প্রথম আয়-ভিত্তিক পানির সামর্থ্যের প্রোগ্রাম ঘোষণা করার পরে ২০২২ সালের আগস্টে পানির দামের হারে পরিবর্তন শুরু হয়েছিল। ডেট্রয়েট পানি ও পয়ঃনিষ্কাশন বিভাগ নিম্ন আয়ের বাসিন্দাদের তাদের গড় মাসিক পারিবারিক আয়ের ১.৮% চার্জ করার জন্য নতুন মান ঘোষণা করেছে — নিম্ন আয়ের বাসিন্দাদের জন্য মাসে প্রায় ১৮ ডলার এবং মাঝারি আয়ের বাসিন্দাদের জন্য মাসে ৫৬ ডলার পর্যন্ত।
"আমরা অ্যাজাক্সের অভিযোগ পেয়েছি এবং আমরা এটি পর্যালোচনা করছি," ডিডব্লিউএসডির মুখপাত্র ব্রায়ান পেকিনপফ বলেছেন৷ " পানি ব্যবহারে ব্লক রেট তৈরি করা হয়েছিল ডেট্রয়েট ওয়াটার অ্যান্ড স্যুয়ারেজ ডিপার্টমেন্টের দ্বারা, যা ২০২২ সালের আগস্ট থেকে কার্যকর হয়। বোর্ড অফ ওয়াটার কমিশনারস একটি জাতীয়ভাবে স্বীকৃত রেট মেকিং ফার্ম দ্বারা সম্পাদিত ডেট্রয়েটের পানি, পয়ঃনিষ্কাশন এবং নিষ্কাশনের হারের সমীক্ষার উপর ভিত্তি করে অনুমোদন করেছে। ডিডব্লিউএসডি লাইফলাইন প্ল্যানের জন্য ইনক্লাইং ব্লক রেট তৈরি করা হয়নি। এই বিবৃতি ছাড়া বিভাগ মুলতুবি মামলার বিষয়ে মন্তব্য করে না।"
মামলায় দাবি করা হয়েছে যে ব্লক রেটগুলি ডেট্রয়েট সিটি চার্টার লঙ্ঘন করে, যার জন্য সমস্ত পানির হার "ন্যায্য" হওয়া প্রয়োজন। "সিটি কর্তৃক গৃহীত দুটি 'স্তর' দুটি 'স্তরের' পরিষেবা প্রদানের সাথে সম্পর্কিত খরচের পার্থক্যের সাথে কোন যুক্তিসঙ্গত সম্পর্ক বহন করে না। তবে এর পরিবর্তে আবাসিক থেকে পানি পরিষেবা সরবরাহ করার জন্য সিটির খরচ পরিশোধের আর্থিক বোঝা সরানোর জন্য সাবধানতার সাথে তৈরি করা হয়েছে। মামলাটি অতিরিক্ত চার্জ ফেরত দেওয়া এবং ভবিষ্যতে ব্লক রেট ব্যবহার করা থেকে শহরকে নিষিদ্ধ করার আবেদন করেছে।
Source & Photo: http://detroitnews.com


 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য