আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

এক্লিপস ডে আজ : যা জানা দরকার

  • আপলোড সময় : ০৮-০৪-২০২৪ ০২:৫৭:০০ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৮-০৪-২০২৪ ০২:৫৭:০০ পূর্বাহ্ন
এক্লিপস ডে আজ : যা জানা দরকার
ছবি : পিক্সাবে 

ডেট্রয়েট, ৮ এপ্রিল : আজ সেই দিন। আপনি যদি (বেশিরভাগ) সূর্যগ্রহণ দেখতে চান তবে আপনি বিকেল ৩ টার পরে বাইরে থাকতে চাইবেন। আজকের শেষের দিকে, চাঁদ সরাসরি সূর্যের সামনে দিয়ে যাবে, যা আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ বছরেরও বেশি সময় ধরে আবার দেখতে পাব না। গ্রহণগুলি আসলে খুব বিরল, যদিও গত কয়েক বছরে মার্কিন যুক্তরাষ্ট্র যে গ্রহণগুলি দেখেছে তার বদান্যতার কারণে এটি অসত্য বলে মনে হতে পারে। আজ বিকেলে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অংশ মহাকাশে একটি দর্শনীয় দৃশ্য দেখার সুযোগ পাওয়ার আগে আপনার আরও কী জানা দরকার তা এখানে:

সূর্যগ্রহণ আসলে কী?
একটি সূর্যগ্রহণ হ'ল যখন চাঁদ সূর্যের সামনে দিয়ে যায়, পৃথিবীর কিছু বা সমস্ত সূর্য থেকে দেখা যায় না। পূর্ণ গ্রহণের সময়, চাঁদের ছায়া সূর্যের উজ্জ্বলতম অংশগুলিকে অবরুদ্ধ করে এবং আমাদের সূর্যের করোনাকে আরও ভালভাবে দেখতে দেয়, যা সূর্যের বায়ুমণ্ডলের বাইরের অংশ। একইভাবে, একটি চন্দ্রগ্রহণ হয় যখন পৃথিবী সূর্য এবং চাঁদের মধ্যে দিয়ে যায় যখন চাঁদ পূর্ণ হয়। এটি চাঁদে পৌঁছানো আলোকে বাধা দেয় এবং এটিকে লাল করে তুলতে পারে।

সূর্যগ্রহণ কতটা সাধারণ?
নাসা জানিয়েছে, বছরে অন্তত দু'বার পৃথিবীর কোথাও না কোথাও এমন ঘটনা ঘটে। যদিও একটি পূর্ণগ্রাস গ্রহণ, যেখানে চাঁদ সূর্যকে সম্পূর্ণরূপে ঢেকে দেয়, প্রায় প্রতি দেড় বছর ঘটে। এবং একই জায়গার জন্য কয়েক প্রজন্মের মধ্যে একাধিকবার দেখা সচরাচর দেখা যায় না। নাসার মতে, পৃথিবীর একই স্পটে প্রতি ৩৭৫ বছরে মাত্র একবার কয়েক মিনিটের জন্য গ্রহণ দেখা যায়।

পরবর্তী সূর্যগ্রহণ কবে? 
সংলগ্ন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পরবর্তী পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আমরা দেখতে পাব ২০৪৪ সালের আগস্টের আগে হবে না। আপনি যদি চাঁদকে পুরোপুরি সূর্যের সামনে দিয়ে যেতে দেখতে চান তবে এই প্রজন্মের জন্য এটি আপনার সুযোগ।

ডেট্রয়েট কি পূর্ণ সূর্যগ্রহণ পেতে চলেছে? 
দুর্ভাগ্যক্রমে, মিশিগানের কেবলমাত্র একটি ক্ষুদ্র অংশ সরাসরি সামগ্রিকতার লাইনে থাকবে, যা চাঁদ যখন পুরোপুরি সূর্যের সামনে দিয়ে যায় তখন । মনরো কাউন্টির লুনা পিয়ারে বিকেল ৩টা ১৩ মিনিটে প্রায় ২০ থেকে ৩০ সেকেন্ড সূর্য ঢেকে যাবে, কিন্তু মিশিগানের এটাই একমাত্র জায়গা যেখানে পূর্ণ গ্রহণ হবে। আপনি যদি সামগ্রিকতা দেখতে চান, যেমন এটি বলা হয়, আপনাকে কিছুটা দক্ষিণে যেতে হতে পারে - যেমন ডেট্রয়েট নিউজ রিপোর্ট করেছে, ওহিওতে প্রচুর ব্যবসা প্রতিষ্টান দর্শকদের জন্য ইভেন্ট অফার করছে। এটা বলার অপেক্ষা রাখে না যে মেট্রো ডেট্রয়েটের বাকি অংশ থেকে গ্রহণ দেখা মোট আবক্ষ হবে, যদিও। নাসার দেওয়া মানচিত্র অনুযায়ী, আমরা হয়তো ৯৯ শতাংশ গ্রহণ দেখতে পাব। অর্থাৎ আপনার গ্রহণে চশমা পরে রাখা জরুরি।

আমি মিশিগানে কোথায় গ্রহণ দেখতে পাব?
আজকের আবহাওয়া যদি এমন কোন আচরণ করে: গোটা রাজ্য থেকে! এমনকি যদি আপনার সামগ্রিকতার দৃশ্য নাও থাকে তবে আপনি এখনও সূর্যের সামনে চাঁদ দেখতে সক্ষম হবেন। এটি সম্ভবত দুপুর ২ টার দিকে শুরু হবে এবং ৩ট ১০ মিানট  থেকে ৩টা ২০মিনিটের এর মধ্যে কোথাও একটি শিখরের মধ্য দিয়ে অব্যাহত থাকবে, যদিও সঠিক সময়টি আপনি কোথায় আছেন তার উপর নির্ভর করে। আংশিক গ্রহণ সম্ভবত বিকেল সাড়ে চারটে নাগাদ শেষ হয়ে যাবে। সম্ভবত আমাদের সময় আমাদের ওহিওয়ান প্রতিবেশীদের চেয়ে কম হবে, সরাসরি পথ থেকে দূরে থাকার ফলস্বরূপ। উদাহরণস্বরূপ, ক্লিভল্যান্ডে, সামগ্রিকতা প্রায় চার মিনিট দীর্ঘ হতে সেট করা হয়েছে; টলেডোতে, এটি প্রায় দুই মিনিট হবে। গ্রেট আমেরিকান এক্লিপস দ্বারা তৈরি একটি মানচিত্র দেখায় যে সমস্ত মিশিগান, এমনকি আপার উপদ্বীপের কোণগুলি সামগ্রিকতার পথ থেকে সবচেয়ে দূরে, কমপক্ষে একটি আংশিক গ্রহণ বা প্রায় ৬৫% দেখতে পাবে। মেট্রোতে আমরা সকলেই ৯৫% থেকে ৯৯% এর মধ্যে আছি। দৃশ্যগুলি এখনও বেশ ভাল হবে, এমনকি যদি তারা নিখুঁত না হয়। প্রকৃতপক্ষে, পুরো উত্তর আমেরিকা গ্রহণটি কমপক্ষে কিছুটা দেখতে সক্ষম হবে - মিশিগান কেবল উইসকনসিন বা ওয়াশিংটন বা গ্রহণের পথের পশ্চিমে অবস্থিত স্থানগুলির চেয়ে আরও ভাল দৃশ্য পায়।

আমি কি সরাসরি গ্রহণটি দেখতে পারি?
 দয়া করে সরাসরি গ্রহণ দেখবেন না। আপনি স্বাভাবিক পরিস্থিতিতে সরাসরি সূর্যের দিকে তাকাবেন না এবং এটি শুরু করার সময় নয়। পরিবর্তে, "গ্রহন চশমা" সন্ধান করুন, যা একটি নির্দিষ্ট ধরণের অস্থায়ী চশমা যা আপনার চোখকে সূর্যের সবচেয়ে খারাপ রশ্মি থেকে রক্ষা করতে সহায়তা করে এবং আপনাকে কী চলছে তা দেখতে দেয়। ইউসি ডেভিসের বিশেষজ্ঞদের মতে, সরাসরি সূর্যের দিকে তাকালে বড় ধরনের ক্ষতি এমনকি দৃষ্টিশক্তি হারাতে পারে। ইউসি ডেভিস হেলথের আর্নেস্ট ই শ্যানেন আই ইনস্টিটিউটের চক্ষু বিশেষজ্ঞ কারিম মুসা বলেন, ;সূর্যের দিকে তাকানোর এক মিনিটেরও কম সময়ের মধ্যে ক্ষতি হতে শুরু করতে পারে এবং কয়েক ঘন্টা পরে এটি লক্ষণীয় নাও হতে পারে। সরাসরি সূর্যের দিকে তাকানো আপনার রেটিনার ক্ষতি করতে পারে, এটি আপনার চোখের অংশ যা আপনার মস্তিষ্ককে বলে যে এটি কী দেখছে। যদি এটি ক্ষতিগ্রস্থ হয় তবে এটি স্থায়ী না হলে কয়েক মাস ধরে চলতে পারে। ইউসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে মুসা বলেন, 'সাধারণত সূর্যের দিকে তাকিয়ে থাকার পরের ১২ ঘণ্টার মধ্যে ক্ষয়ক্ষতি লক্ষণীয় হয়ে ওঠে এবং তিন থেকে চার মাস পর্যন্ত স্থায়ী হয়। সাধারণত, এটি কারও দৃষ্টির মাঝখানে একটি অন্ধ স্পট বা বিকৃত দৃষ্টির একটি ক্ষেত্রের দিকে পরিচালিত করে। দৃষ্টিশক্তির উপর প্রভাব মারাত্মক হতে পারে। সানগ্লাস এক্লিপস গ্লাসের মতো কাজ করে না।

আমি কীভাবে গ্রহণের জন্য ভাল চশমা খুঁজে পেতে পারি? 
সেখানে প্রচুর খারাপ চশমা রয়েছে, স্ক্যামাররা এমন একটি বিরল এবং দুর্দান্ত ইভেন্টের সুবিধা নিতে চাইছে যা বেশিরভাগ লোকেরা প্রস্তুত নয়। পরিবর্তে আপনার যা দরকার তা হ'ল আইএসও 12312-2 স্ট্যান্ডার্ড সহ চশমা, যার অর্থ এটি এমন একটি অন্ধকার জোড়া চশমা যা আপনি অন্য কিছু দেখতে সক্ষম নাও হতে পারেন। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি এই মানদণ্ড নির্ধারণ করেছে। অ্যামাজন থেকে কেনা চশমাগুলি আসলে এই মানগুলি পূরণ করতে পারে না, এমনকি যদি তারা দাবি করে। তবে চিন্তা করবেন না - শহরের আশেপাশে প্রচুর জায়গা চশমা সরবরাহ করছে। যেমন, মেইজার সূর্যগ্রহণের চশমা বিক্রি করছে। ডেট্রয়েট পাবলিক লাইব্রেরি তাদের দিনের প্রোগ্রামিংয়ের অংশ হিসাবে তাদের দিচ্ছে। এলাকার আশেপাশের রেস্তোঁরা এবং স্টোরগুলি (বিশেষত যদি আপনি ওহিওতে অতিক্রম করতে চান) যেগুলি ইভেন্টগুলি করছে সেগুলিও মূলত তাদের অফার করছে, তবে এই জায়গাগুলির যে কোনওটিতে এগিয়ে কল করুন এবং ড্রাইভ করার আগে প্রাপ্যতা নিশ্চিত করুন। আপনি শীঘ্রই কিছু অর্জন করতে চাইবেন, যদি আপনি না করেন - শিপিংয়ের সময় এবং ঘাটতির মধ্যে, এগিয়ে যাওয়ার জন্য অনেক জোড়ায় আপনার হাত পাওয়া কঠিন হতে পারে। আপনার যদি চোখের সুরক্ষা সম্পর্কে আরও তথ্যের প্রয়োজন হয় তবে নাসা science.nasa.gov/eclipses/future-eclipses/eclipse-2024/safety/ অনেক কিছু অফার করছে।

কেমন থাকবে আবহাওয়া? 
আজও নিশ্চিত করে জানা মুশকিল। ন্যাশনাল ওয়েদার সার্ভিস ডেট্রয়েটে একটি মেঘলা সকালে পূর্বাভাস দিয়েছে যা ধীরে ধীরে বেশিরভাগ রৌদ্রোজ্জ্বল হয়ে উঠবে। ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, বিকেল ৩টার দিকে ডেট্রয়েটে আকাশের আচ্ছাদন ৩৩ শতাংশ হতে পারে। মিশিগানের একমাত্র স্পট লুনা পিয়ারে সকালের সম্ভাব্য বৃষ্টির পরে বেশিরভাগ রৌদ্রোজ্জ্বল আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। স্কাই কভার প্রায় ৩৪% হবে, ডেট্রয়েটের চেয়ে কিছুটা ভাল। তুলনায়, মেঘলা সকালের পরে টলেডোতে ২৫% আকাশ আচ্ছাদিত থাকবে। এটা সময়ের ব্যাপার হবে। হয়তো আমরা ভাগ্যবান হব, এবং সূর্য ঠিক বিকেল ৩টার দিকে অল্প সময়ের জন্য বেরিয়ে আসবে, ঠিক সময়ে চাঁদের আড়ালে লুকানোর জন্য।
Source : http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য