আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

যুক্তরাষ্ট্রে উদযাপিত হচ্ছে মেমোরিয়াল ডে

  • আপলোড সময় : ২৭-০৫-২০২৪ ১২:৪৭:২৭ অপরাহ্ন
  • আপডেট সময় : ২৭-০৫-২০২৪ ১২:৪৭:২৭ অপরাহ্ন
যুক্তরাষ্ট্রে উদযাপিত হচ্ছে মেমোরিয়াল ডে
ওয়ারেন, ২৭ মে :  আজ সোমবার যুক্তরাষ্ট্রে উদযাপিত হচ্ছে মেমোরিয়াল ডে। একটি ঐতিহাসিক দিন। মেমোরিয়াল ডে, বাংলা করলে এর অর্থ দাঁড়ায় ‘স্মরণ দিবস’।  বিভিন্ন যুদ্ধে নিহত যুক্তরাষ্ট্রের বীরদের সম্মান জানানোর জন্য একটি উৎসর্গীকৃত দিন এটি। অঅজ সরকারি ছুটির দিন। 
১৯৭১ সালে কংগ্রেস মেমোরিয়াল ডে তে জাতীয় সরকারি ছুটির দিন ঘোষণা করে। অনেক বছর ধরে মেমোরিয়াল ডে কে ‘ডেকোরেশন ডে’ নামে অবিহিত করা হতো এবং এটা পালন করা হতো মে মাসের ৩০ তারিখে। পরে সময়ের সাথে ‘ডেকোরেশন ডে’ পরিবর্তিত হয়ে মেমোরিয়াল ডে নাম ধারন করে। যুক্তরাষ্ট্রের অনেক শহরে এই দিন সাঁজোয়া যানে করে বর্ণাঢ্য প্যারেড অনুষ্ঠিত হয়। 
যুক্তরাষ্ট্রের সশস্ত্রবাহিনীর যেসব সদস্য কর্মরত অবস্থায় মৃত্যুবরণ করেছেন তাদের স্মৃতির প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যে ১৮৬৮ সাল থেকে নিয়মিতভাবে পালিত হয়ে আসছে মেমোরিয়াল ডে। দিনটিকে একইসঙ্গে যুক্তরাষ্ট্রে অনানুষ্ঠানিকভাবে গ্রীষ্মকালের সূচনা হিসাবে বিবেচনা করা হয়। এই দিবস উপলক্ষে আমেরিকার ছোটবড় সকল নগরী এবং শহরেই বর্ণাঢ্য শোভাযাত্রা বের করার রেওয়াজ রয়েছে। মৃত্যুবরণকারী প্রত্যেক সৈনিকের সমাধিতে এদিন স্বেচ্ছাসেবকরা আমেরিকার জাতীয় পতাকা উত্তোলন করেন। এছাড়াও দিবসটি পালন উপলক্ষে সমাধি-সৌধ পরিদর্শনসহ মৃত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানানোর আরও নানা রকম আয়োজন থাকে।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য