আমেরিকা , বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

আমেরিকায় ক্রিকেটের অগ্রযাত্রা : নতুন দিগন্তের পথে

  • আপলোড সময় : ২৭-০৫-২০২৪ ০৮:১৩:০৬ অপরাহ্ন
  • আপডেট সময় : ২৮-০৫-২০২৪ ১২:৩০:৩৪ পূর্বাহ্ন
আমেরিকায় ক্রিকেটের অগ্রযাত্রা : নতুন দিগন্তের পথে
ওয়ারেন, ২৭ মে : সাম্প্রতিক সময়ে বাংলাদেশের বিপক্ষে ক্রিকেটে সিরিজ জয়ের পরেই আলোচনায় আসে আমেরিকান ক্রিকেট।
আমেরিকান ক্রীড়াক্ষেত্রে ক্রিকেটের অগ্রযাত্রা যেন এক নতুন সূর্যোদয়ের গল্প। বেসবল, বাস্কেটবল এবং ফুটবলের মতো খেলাগুলির দাপটে থাকা যুক্তরাষ্ট্রে ক্রিকেটের উত্থান অনেকের কাছেই বিস্ময়ের। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে এই খেলাটি জনপ্রিয়তার এক নতুন শিখরে পৌঁছেছে।

জনপ্রিয়তার মূল কারণ
প্রথমত, অভিবাসনের ঢেউয়ে যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক দক্ষিণ এশিয়ান, ক্যারিবিয়ান এবং ব্রিটিশ জনগোষ্ঠীর আগমন ঘটেছে, যারা ক্রিকেটকে তাদের হৃদয়ের কাছাকাছি রাখে। তাদের ক্রমবর্ধমান উপস্থিতি এই খেলাটির প্রতি আমেরিকানদের আগ্রহ বাড়িয়ে তুলেছে।
দ্বিতীয়ত, মিডিয়ার প্রভাবও অপরিসীম। বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম এবং স্পোর্টস চ্যানেলের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচগুলি সহজলভ্য হওয়ায় আমেরিকান দর্শকরাও ক্রিকেটের সাথে পরিচিত হচ্ছে। বিশেষ করে আইপিএল, বিগ ব্যাশ লিগ এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মতো টি-টোয়েন্টি লীগগুলি আমেরিকায় বিপুল জনপ্রিয়তা অর্জন করেছে।

সাংগঠনিক উন্নতি
United States of America Cricket Association (USACA) গঠিত হয় ১৯৬৫ সালে, প্রতিষ্ঠালগ্নের পর থেকেই খুবই ম্রিয়মাণ ভাবে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে হাঁটতে চরম হোঁচট খায় ২০১৭ সালে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল United States of America Cricket Association (USACA) কে বরখাস্ত করে । মূল কারণ হিসাবে যতদূর জানা যায় USACA একটি সংবিধান তৈরী করতে পারেনি এবং অন্যান্য কিছু মানদণ্ড পূরণ করতে সক্ষম হয়নি। আরও জানা যায় অনেক ঋণ এবং নেতৃত্বে অস্থিতিশীলতার কারণে আইসিসি ২০১৭ সালের জুন মাসে তাদের সদস্যপদ বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়। 
কিছু কিছু নেতিবাচক ঘটনাও অনেক সময় ইতিবাচক হয়ে দাড়ায় আমেরিকার ক্রিকেটে এই নেতিবাচক ঘটনাটাই পরে বিরাট এক ইতিবাচক ঘটনায় রূপান্তরিত হয়। ঘটিত হয় USA Cricket, যার নেতৃত্বে আসে ক্রিকেটপ্রেমী দেশগুলি থেকে আমেরিকায় আসা অধিবাসীরা এবং অবশ্যই মূল নেতৃত্বে রয়েছে ভারতীয়-আমেরিকানরা। আর এই USA Cricket এর পৃষ্ঠপোষকতায়ই আমেরিকান ক্রিকেট আজ এগিয়ে চলেছে দুর্বার গতিতে।

অবকাঠামোগত উন্নতি
ক্রিকেটের উন্নতির পথে অবকাঠামোগত পরিবর্তনও বড় ভূমিকা রাখছে। বিভিন্ন শহরে নতুন ক্রিকেট স্টেডিয়াম এবং প্রশিক্ষণ কেন্দ্র গড়ে উঠছে। USA cricket স্থানীয় লীগ এবং টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে খেলাটির বিস্তার ঘটানোর জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

আন্তর্জাতিক অঙ্গনে অংশগ্রহণ
যুক্তরাষ্ট্রের ক্রিকেট দল আন্তর্জাতিক অঙ্গনে অংশগ্রহণের মাধ্যমে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে। আইসিসি ওয়ার্ল্ড কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে তাদের উপস্থিতি প্রমাণ করে যে তারা সঠিক পথে এগুচ্ছে। সাম্প্রতিক সাফল্য এবং যোগ্যতা অর্জন দলটির মনোবল বৃদ্ধিতে সাহায্য করেছে এবং তরুণ প্রতিভাদের উৎসাহিত করেছে।

কর্পোরেট বিনিয়োগ
কর্পোরেট বিনিয়োগও আমেরিকান ক্রিকেটের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বড় বড় কোম্পানি এবং স্পনসররা এখন ক্রিকেট লীগ এবং টুর্নামেন্টে বিনিয়োগ করছে। উদাহরণস্বরূপ, মেজর লীগ ক্রিকেট (এমএলসি) শীঘ্রই একটি পূর্ণাঙ্গ পেশাদার লীগ চালু করতে যাচ্ছে, যা খেলাটিকে আমেরিকান মূলধারার ক্রীড়া জগতের আরো কাছাকাছি নিয়ে আসবে।

ভবিষ্যতের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা
যদিও আমেরিকান ক্রিকেট এখন এক নতুন দিগন্তের দিকে এগিয়ে যাচ্ছে, তবুও চ্যালেঞ্জ কম নয়। স্কুল এবং কলেজ পর্যায়ে ক্রিকেটকে আরো জনপ্রিয় করতে হবে, নতুন প্রতিভাবান ক্রিকেটার খুঁজে বের করতে হবে এবং স্থানীয় লীগগুলিকে আরো শক্তিশালী করতে হবে।
তবে, যে গতিতে আমেরিকায় ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে, তাতে একদিন এই খেলা আমেরিকান মূলধারার ক্রীড়া সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠবে বলেই আশা করা যায়। আমেরিকার ক্রিকেট প্রেমীরা সে দিনটির অপেক্ষায়, যেদিন তারা নিজ দেশের দলকে ক্রিকেট বিশ্বকাপে বিজয়ী হিসেবে দেখতে পাবে।

 উপসংহার
আমেরিকান ক্রিকেটের অগ্রযাত্রা একটি উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দেয়। আন্তর্জাতিক মঞ্চে নিজেদের স্থান পাকা করার সাথে সাথে, ক্রিকেট আমেরিকার ক্রীড়াঙ্গনে একটি উল্লেখযোগ্য অধ্যায় হিসেবে প্রতিষ্ঠিত হবে। এই যাত্রায় সবার অংশগ্রহণ এবং সমর্থনই হবে এর মূল চালিকা শক্তি।
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য