আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

শিব মন্দিরে লোকনাথ বাবার তিরোধান দিবস পালিত

  • আপলোড সময় : ০৩-০৬-২০২৪ ০৩:০৯:৫৯ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৩-০৬-২০২৪ ০৩:৩৯:১৪ পূর্বাহ্ন
শিব মন্দিরে লোকনাথ বাবার তিরোধান দিবস পালিত
ওয়ারেন, ৩ জুন : গতকাল রোববার নগরীর শিব মন্দির টেম্পল অব জয়ে যুগাবতার শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারীর বাবার ১৩৪ তম তিরোধান দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে পূজা-অর্চনা, কীর্তন, গীতা পাঠ, বাল্যভোগ, রাজ্যভোগ, প্রসাদ বিতরণ করা হয়।
সকালে বাল্য ভোগ পর্ব অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় পূজার্চনা শেষে মন্দিরের প্রিস্ট পূর্নেন্দু চক্রবর্তী অপুর পরিচালনায় অনুষ্ঠিত হয় গীতাযজ্ঞ। পরে শ্রীশ্রী লোকনাথ বাবার অষ্টোত্তর শতনাম পাঠ করেন ভক্তরা। গীতাযজ্ঞ শেষে গানের সাথে আরতিতে অংশ নেন নারীরা।

অনুষ্ঠানে শিশু শিল্পী অতনু আচার্য্য দুটি ধর্মীয় গান পরিবেশন করে। তার গানে মুগ্ধ সকলেই। এক সপ্তাহ আগে অতনু অভিবাসী ভিসায় বাবা অমল আচার্য্য ও মায়ের সাথে বাংলাদেশ থেকে মিশিগানে আসে। যুক্তরাষ্ট্রে আসার পর অতনুর এটাই প্রথম পারফরমেন্স। সে ওয়ারেন সিটির বাসিন্দা অরুন আচার্য্যের ভাতিজা। অঞ্জলি প্রদান শেষে, উপস্থিত ভক্তদের মধ্য প্রসাদ বিতরণ করা হয়। তিরোধান দিবস উপলক্ষে সকাল থেকেই  মন্দিরে ছিল দর্শনার্থীদের ভিড় ।
লোকনাথ বাবা শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমীর দিন ১৭৩০ খ্রিষ্টাব্দে (১৮ ভাদ্র, ১১৩৭ বঙ্গাব্দ) কলকাতা থেকে কিছু দূরে চৌরাশি চাকলা নামক গ্রামে একটি ব্রাহ্মন পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম রামনারায়ন ঘোষাল। এবং তাঁর মাতা কমলাদেবী। তিনি ছিলেন তাঁর বাবা মায়ের চতুর্থ পুত্র। 

ছোটবেলা থেকেই লোকনাথ ছিলেন খুবই দুষ্টু। তিনি লেখাপড়ার সঙ্গে বিভিন্ন ধর্মগ্রন্থ, শাস্ত্র এসব পাঠ করতেন। লোকনাথের বয়স যখন এগারো বছর, তখন বাবার আদেশ অনুযায়ী তিনি ভগবান গাঙ্গুলীর কাছে সন্ন্যাসের দীক্ষা নিলেন। ভগবান গাঙ্গুলী ছিলেন নিষ্ঠাবান সর্বশাস্ত্রজ্ঞ এক পন্ডিত। তিনি লোকনাথ ও তাঁর সঙ্গী বেণীমাধব বন্দোপাধ্যায়ের উপনয়ন কার্য সম্পন্ন করে তাঁদের নিয়ে গৃহত্যাগ করেন। 

গৃহত্যাগের পর কিছু দিন ব্রত পালনের পর লোকনাথ চলে যান হিমালয়ে। দীর্ঘ ৫০ বছরের বেশি বরফের উপর কঠোর সাধনা করে সিদ্ধিলাভ করেন। এই সাধক ভারতসহ বিভিন্ন দেশ ভ্রমণের পর দীর্ঘ ২৬ বছর বাংলাদেশের নারায়নগঞ্জের সোনারগাঁয়ের বারদীতে অবস্থান করেন। ১৫০ বছর বয়সে ১৯ জ্যৈষ্ঠ তিনি বারদীতে দেহত্যাগ করেন।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য