আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

ইসলামি আদর্শালোকে আলোকিত মানুষ গড়ছে চট্টগ্রামের একটি মাদরাসা 

  • আপলোড সময় : ০৫-০৬-২০২৪ ০২:৩৫:১৩ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৫-০৬-২০২৪ ০২:৫৩:১৮ পূর্বাহ্ন
ইসলামি আদর্শালোকে আলোকিত মানুষ গড়ছে চট্টগ্রামের একটি মাদরাসা 
চট্টগ্রাম, ৬ জুন : দক্ষিণ চট্টগ্রাম জেলার  চন্দনাইশ উপজেলার আওতাধীন ৯ নং দোহাজারী ইউনিয়নকে ২০১৭ সালের ১১ মে  দোহাজারী পৌরসভা ঘোষণা করা হয়। এই পৌরসভার প্রশাসনিক কার্যক্রম চন্দনাইশ উপজেলার আওতাধীন। এটি জাতীয় সংসদের ২৯১ নং নির্বাচনী এলাকা চট্টগ্রাম-১৪ এর অংশ। এ পৌরসভার আওতাধীন গ্রাম কিংবা এলাকাসমূহের মধ্যে চাগাচর অন্যতম।
১৯৬৫ সালে স্থানীয় আলেমে দ্বীন ও শিক্ষাবিদ মাওলানা সোলায়মান মোজাদ্দেদী (রহ) এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে তার নিজস্ব জায়গার উপর দ্বীনি শিক্ষার মাধ্যমে ইসলামি আদর্শালোকে আলোকিত মানুষ গড়তে চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাযিল ডিগ্রী মাদরাসা প্রতিষ্ঠা করেন। অত্র মাদরাসার প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মাওলানা সোলায়মান মোজাদ্দেদী (রহ) সুনাম ও দক্ষতার সাথে নিবিড়াভাবে দায়িত্ব পালন এবং অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সফল ও আদর্শ   দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তিনি প্রতিষ্ঠালগ্ন থেকেই ২০১০ সাল পর্যন্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। 
দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটি শুরুতে মক্তব হিসেবে প্রতিষ্ঠা করা হলেও পর্যায় ক্রমে  ফাজিল ডিগ্রি পর্যন্ত উন্নীত হয়েছে।  প্রতিষ্ঠানটি মাদরাসা শিক্ষা বোর্ড,ঢাকা কর্তৃক ১৯৮২ সালে দাখিল, ১৯৯০ সালে আলিম এবং ১৯৯৭ সালে ফাজিল  মঞ্জুরী লাভ করে। এরপরে ২০০৬ সালে মাদ্রাসাটি ইসলামী বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হয়, এবং ২০১৬ সালে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে স্থানান্তরিত হয়। এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানে গরীব অসহায় ও এতীম ছাত্রদের জন্য সমাজ সেবা অধিদপ্তর, চট্টগ্রাম কর্তৃক সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের ক্যাপিটেশন গ্রান্ট প্রাপ্ত "চাগাচর মুছাবিয়া নছিমিয়া আহম্মদিয়া শিশুসদন"  নামে  এতিমখানা চালু করা হয়।  অত্র মাদরাসার EIIN (Education Institute Identification Number)  হচ্ছে ১০৪১৯৩। আর MPO নং হচ্ছে ২১৭১০২৩০১।
বর্তমানে চাগাচর মুছাবিয়া নছিমিয়া ফাযিল (ডিগ্রী) মাদরাসার অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন  মাওলানা সোলায়মান মোজাদ্দেদী (রহ)  এর সন্তান মাওলানা আহমদ রেজা নুরী। প্রতি  বছর এ প্রতিষ্ঠান থেকে ফাজিল, আলিম, দাখিল, জেডিসি ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কৃতিত্বের সাথে শিক্ষার্থীরা ফলাফল করে আসছে। শিক্ষা প্রসারে এবং উন্নত ও আলোকিত জাতি গঠনে দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষায় শিক্ষিত দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার জন্য এই দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটি অগ্রণী ভূমিকা পালন করে আসছে। একইসাথে  এই মাদরাসার সাথে সংশ্লিষ্ট দক্ষ  শিক্ষকমন্ডলী, গভর্ণিংবডি ও শিক্ষানুরাগী ব্যাক্তিবর্গ তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে মাদরাসাটির সুনাম অক্ষুন্ন রাখছেন। 
লেখক : কলামিস্ট। 
সদস্য, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র। 
যুগ্মসচিব , বাংলাদেশ মুসলমান ইতিহাস সমিতি।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য