আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

দ্রুত গতির হাইপারসনিক্স উপকরণ পরীক্ষায় পরিবেশগত সুবিধার গবেষণা হচ্ছে

  • আপলোড সময় : ০৬-০৬-২০২৪ ০৪:৪২:২৮ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৬-০৬-২০২৪ ০৪:৪২:২৮ পূর্বাহ্ন
দ্রুত গতির হাইপারসনিক্স উপকরণ পরীক্ষায় পরিবেশগত সুবিধার গবেষণা হচ্ছে
একজন শিল্পীর উপস্থাপনায় হাইপারসনিক গতিতে (ম্যাক ৫) উড়ন্ত মার্কিন প্রতিরক্ষা বিভাগের ক্ষেপণাস্ত্রকে চিত্রিত করা হয়েছে/LIFT

ডেট্রয়েট, ৬ জুন : সেলফ্রিজ এয়ার ন্যাশনাল গার্ড বেস বা কাছাকাছি কোনো সাইট হাইপারসোনিক্স এবং চরম পরিবেশ পরীক্ষার সুবিধার জন্য উপযুক্ত কিনা তা পরীক্ষা করতে একটি নতুন গবেষণা শুরু হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
২০২৩ ডিপার্টমেন্ট অফ ডিফেন্স থেকে ১.৫ মিলিয়ন ডলার এবং মিশিগান ইকোনমিক ডেভেলপমেন্ট কর্পোরেশন থেকে ১.৫ মিলিয়ন ডলার দেওয়া হচ্ছে।  ডেট্রয়েটের কর্কটাউনভিত্তিক হাইটেক ম্যানুফ্যাকচারিং রিসার্চ ইনস্টিটিউট এলআইএফটি আগামী ১৮ মাসে এই গবেষণাটি পরিচালনা করবে।
হাইপারসনিক যানবাহন, যা ম্যাক ৫ বা উচ্চতর শব্দের গতির চেয়ে দ্রুত ভ্রমণ করে। মার্কিন প্রতিরক্ষা পরিকল্পনাবিদদের কাছে অত্যন্ত আগ্রহের বিষয়। যদিও এই ধরনের গতি সহ্য করতে পারে তা নিশ্চিত করতে পদার্থের গবেষণা এবং পরীক্ষা হাইপারসনিক প্রযুক্তির অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ। "আমরা গত কয়েক বছর ধরে হাইপারসনিক্স উপকরণের উন্নয়নে কাজ করছি এবং আমরা সেই উপকরণগুলিতে কাজ করার সাথে সাথে আমরা এমন জায়গা খুঁজে পাইনি যেখানে আমরা এই উপকরণগুলি পরীক্ষা করতে পারি।," বলেছেন জো স্টিল যিনি এলআইএফটি এর সরকারি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ৷
"আমাদের স্টেকহোল্ডার, আমাদের সরকারী কর্মকর্তা এবং অন্যান্য লোকেরা সেলফ্রিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলছেন। আমরা ভেবেছিলাম যে, এটি দক্ষিণ-পূর্ব মিশিগান এবং মিশিগান প্রতিরক্ষা খাতে একটি দুর্দান্ত সংযোজন হবে - এই ধরনের অত্যাধুনিক প্রযুক্তি আনতে সক্ষম হতে জিনিসগুলি নিয়ে আমরা ইতিমধ্যে কর্কটাউনে কাজ করছি। সেলফ্রিজে সেরকম কিছু স্থাপন করতেও কাজ করছি।" গবেষণার কথা এসেছে যখন মিশিগানের নির্বাচিত কর্মকর্তা এবং অন্যরা সেলফ্রিজের ভবিষ্যতকে সুরক্ষিত করার চেষ্টা করছেন। কারণ এটি দুই বছরের মধ্যে তার এ-১০ ফাইটার মিশন এবং এরপরে এর কেসি-১৩৫ স্ট্রাটোট্যাঙ্কার রিফুয়েলার্সের অবসর গ্রহণের মুখোমুখি।
জানুয়ারিতে বিমান বাহিনী হ্যারিসন টাউনশিপের ঘাঁটিতে ১২কেসি-৪৬এ পেগাসাস রিফুয়েলিং ট্যাঙ্কারের একটি স্কোয়াড্রন স্থাপন করার সিদ্ধান্ত ঘোষণা করে। যদিও এর অর্থ এখনও কিছু চাকরি হারানো এবং ঘাঁটির জন্য একটি সম্ভাব্য ছোট পদচিহ্ন আঁকা।
মিশিগানের কংগ্রেসনাল প্রতিনিধি দলের সদস্যরা সেলফ্রিজে আসতে পারে এমন নতুন মিশনগুলির মধ্যে হাইপারসোনিক্স পরীক্ষার প্রস্তাব করেছেন। এর সাথে শেলবি টাউনশিপের রিপাবলিকান ইউএস রিপাবলিক জন জেমস, যার জেলাটি ঘাঁটির অন্তর্ভুক্ত। হাউস প্রতিরক্ষা ব্যয় প্যাকেজে হাইপারসোনিক্স পরীক্ষার সুবিধার জন্য ৭.৫ মিলিয়ন ডলার সুরক্ষিত করেছে। গত বছর এলআইএফটি বর্তমানে সেন্ট্রাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে ২-বাই-২-ইঞ্চি উপাদানের টুকরোগুলিকে কীলকের আকারে পরীক্ষা করার জন্য যে সুবিধাটি ব্যবহার করে তাতে সক্ষমতা রয়েছে যাতে পরিমাপ করা যায় যে এটি কীভাবে উচ্চ গতির চাপ সহ্য করে এবং তাপমাত্রা ও গতির মধ্যে চলার সময় দূরত্ব বজায় রাখে, স্টিল বলেন। সেখানকার গবেষকরা বস্তুর বৃহত্তর টুকরোগুলি পরীক্ষা করতে চান — ৯-বাই-৯ ইঞ্চি টুকরা - উপাদানটির ক্ষমতা আরও ভালভাবে বোঝার জন্য "তাই আমরা এই টুকরোগুলির উপর দিয়ে ম্যাক ৫, মাক ৬, ম্যাক ৭ ধরণের বাতাসের গতির কথা বলছি৷ উপাদানটি আরও ভালভাবে বোঝার জন্য যে উপাদানটির জন্য আমাদের কাছে যে কৌশল রয়েছে তা এই যানবাহনগুলি তৈরি করতে এগিয়ে যাওয়ার জন্য মোতায়েন করা সঠিক,” স্টিল বলেছিলেন।
একদিন, উপাদানটি একটি হাইপারসোনিক্স মিসাইল সিস্টেম বা যানবাহনে অন্তর্ভুক্ত করা যেতে পারে, যার কারণে এটি এই ধরনের স্ট্রেন সহ্য করতে সক্ষম হওয়া প্রয়োজন, তিনি বলেছিলেন। বর্তমানে এলআইএফটি ধাতব পদার্থ পরীক্ষা করছে, যদিও গবেষকরা ভবিষ্যতে সিরামিক অন্বেষণ করতে চান। "ভবিষ্যতে, এই সুবিধাটিকে হাইপারসোনিক্স হতে হবে না কিন্তু এমন কিছু যা একটি চরম পরিবেশ, যেখানে আপনাকে এই ধরনের চাপ এবং স্ট্রেনের অধীনে এটি পরীক্ষা করতে হবে," স্টিল বলেছিলেন।
তিনি বলেন, গবেষণার মধ্যে স্থান, সরঞ্জাম, পরীক্ষার মান এবং ঠিকাদার এবং অন্যান্য ব্যবহারকারীদের জন্য একটি "যাওয়ার জন্য প্রস্তুত" প্যাকেজ নির্ধারণ করতে কর্মীদের কী প্রয়োজন তা খুঁজে বের করার কাজটি অন্তর্ভুক্ত। সেলফ্রিজে এটি স্থাপন করা গুরুত্বপূর্ণ, কারণ এটি ইতিমধ্যেই একটি সুরক্ষা সুবিধা, যেখানে কর্মকর্তারা একটি বিদ্যমান ভবন পুনরুদ্ধার করতে পারে, উদাহরণস্বরূপ। যারা এই সুবিধাটি ব্যবহার করবেন তাদের মধ্যে লকহিড মার্টিন বা রেথিয়নের মতো সামরিক শিল্পের নেতারা অন্তর্ভুক্ত রয়েছেন যাদের সাথে এলআইএফটি ইতিমধ্যে হাইপারসনিক্স উপকরণ উন্নয়নে কাজ করছে। এলআইএফটি এই বছরের শুরুতে গৃহীত পেন্টাগন বাজেট থেকে অতিরিক্ত তহবিলসহ প্রোগ্রামটি চালিয়ে যাওয়ার প্রত্যাশা করছে। "এই প্রকল্পটি চালু করার জন্য প্রয়োজনীয় ফেডারেল তহবিল সুরক্ষিত করতে পেরে আমি গর্বিত, বিশেষ করে সেলফ্রিজ ইতিমধ্যেই অসংখ্য উন্নত ক্ষমতা এবং জাতীয় নিরাপত্তা উপাদানের আবাসস্থল," বলেছেন সেন গ্যারি পিটার্স (ডি-ব্লুমফিল্ড টাউনশিপ) যিনি অ্যাপ্রোপ্রিয়েশন কমিটিতে বসেছেন৷ "এলআইএফটি হল মিশিগানের প্রতিরক্ষা উৎপাদন খাতের একটি অমূল্য সম্পদ, এবং আমি তাদের মহান কাজকে সমর্থন করার জন্য আমি যা করতে পারি তা করতে থাকব।"
পিটার্স বলেছেন যে তিনি পরবর্তী প্রজন্মের ক্রুবিহীন বা চালকবিহীন "সহযোগী" বিমান (সিসিএ) সম্পর্কিত আসন্ন প্রতিরক্ষা বরাদ্দ বিলের জন্য ভাষা নিয়েও কাজ করছেন যা বিমান বাহিনী অধিগ্রহণ করছে। এয়ার ফোর্স সেক্রেটারি ফ্রাঙ্ক কেন্ডাল এপ্রিল মাসে সেলফ্রিজের জন্য একটি সম্ভাবনা হিসাবে সিসিএকে উল্লেখ করেছিলেন, যদিও কর্মকর্তারা এখনও জানেন না যে কী পরিমান বিমান কেনা হবে, তিনি সেই সময়ে বলেছিলেন।
পিটার্স বলেছেন বিমান বাহিনী এবং অন্যদের সাথে তার আলোচনায় তিনি কীভাবে কেসি-৪৬এ ট্যাঙ্কারগুলিকে সিসিএগুলির জন্য একটি "কমান্ড অ্যান্ড কন্ট্রোল" নোড হিসাবে নিযুক্ত করা যেতে পারে সেই বিষয়ে মনোনিবেশ করেছেন। কেসি-৪৬এ  ২০২৯ সালে সেলফ্রিজে পৌঁছানো শুরু করবে বলে অনুমান করা হচ্ছে ৷ "আমি নিশ্চিত করতে চাই যে সেলফ্রিজকে সেই সিসিএগুলির জন্য একটি ভিত্তি হিসাবে স্থাপন করা হয়েছে এবং সত্য যে আমাদের কেসি-৪৬ আছে। মিশিগানে এয়ার ন্যাশনাল গার্ডে সিসিএ আনার প্ল্যাটফর্ম," পিটার্স ডেট্রয়েট নিউজকে বলেছেন। এয়ার ফোর্স ২০৩০ সালের মধ্যে এইগুলি তৈরি করতে চায়।"
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য