আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

ব্যাকটেরিয়াজনিত কিডনি রোগ : ৩১ হাজার স্যামন হত্যা করেছে ডিএনআর

  • আপলোড সময় : ০৬-০৬-২০২৪ ০৪:৪৪:৪৩ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৬-০৬-২০২৪ ০৪:৪৪:৪৩ পূর্বাহ্ন
ব্যাকটেরিয়াজনিত কিডনি রোগ : ৩১ হাজার স্যামন হত্যা করেছে ডিএনআর
প্রতীকী ছবি, পিক্সাবে

ডেট্রয়েট, ৬ জুন : মিশিগান ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্স একটি রাষ্ট্রীয় হ্যাচারিতে উত্থাপিত ৩১ হাজারেরও বেশি আটলান্টিক সালমনকে হত্যা করেছে। কারণ মাছগুলো ব্যাকটেরিয়াজনিত কিডনি রোগে আক্রান্ত হয়েছিল। কর্মকর্তারা মঙ্গলবার একথা ঘোষণা করেন।
ডিএনআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিএনআরের সিদ্ধান্তটি ১৭ মে পর্যন্ত মাছের জন্য ২৮ দিনের অ্যান্টিবায়োটিকের কোর্স অনুসরণ করে। তবে চিকিৎসা পুরোপুরি কার্যকর হয়নি। ল্যাব বিশ্লেষণে দেখা গেছে যে মাছটি এখনও সক্রিয় রোগের অভ্যন্তরীণ লক্ষণ বহন করে। মিশিগান স্টেট ইউনিভার্সিটি অ্যাকুয়াটিক অ্যানিমাল হেলথ ল্যাবের কর্মীরা এপ্রিলের শুরুতে এই রোগের লক্ষণগুলি লক্ষ্য করেছিলেন যখন কর্মকর্তারা ওয়েক্সফোর্ড কাউন্টির হ্যারিয়েটা স্টেট ফিশ হ্যাচারিতে মাছটি পরিদর্শন করছিলেন। ডিএনআর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
ডিএনআর-এর মৎস্য বিভাগের সহকারী প্রধান এড আইশ বলেছেন, প্রায় ৬ ইঞ্চি লম্বা স্যামন গুলোকে সোমবার একটি ট্রাকে লোড করা হয়েছিল। কার্বন ডাই অক্সাইড দিয়ে জীবানুমুক্ত করে গর্তে পুঁতে দেওয়া হয়েছিল ৷ বিকেডি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া হল গ্রেট লেকে মাছের স্বাস্থ্য ব্যবস্থাপনার মডেল প্রোগ্রামের লেভেল ১ সীমাবদ্ধ প্যাথোজেন, যার অর্থ এই ব্যাকটেরিয়াযুক্ত মাছ শুধুমাত্র তখনই মজুদ করা যেতে পারে যদি তারা রোগের কোনো লক্ষণ না দেখায়, ইশ বলেন।
"এই রোগাক্রান্ত মাছগুলি নিষ্পত্তি করার সিদ্ধান্ত নিতে হয়েছে, তবে এটি স্পষ্টতই সঠিক কাজ ছিল," আইশ বলেছিলেন। "আটলান্টিক স্যামন মৎস্য চাষ অত্যন্ত মূল্যবান। কিন্তু প্রথম এবং সর্বাগ্রে মিশিগান রাজ্যের জলজ সম্পদ রক্ষা করার জন্য আমাদের একটি মানুষের আস্থাকে গুরুত্ব দেয়ার দায়িত্ব রয়েছে। সক্রিয়ভাবে একটি রোগের প্রাদুর্ভাবে ভুগছে বলে পরিচিত মাছ মজুদ করা তার বিরুদ্ধে হবে।"
হ্যাচারিতে বাদামী ট্রাউট থেকে এই রোগটি এসেছে। আটলান্টিক সালমন পালনকারী অন্যান্য হ্যাচারিতে এখনও সুস্থ মাছ রয়েছে। ডিএনআর পাঁচটি স্থানে ১,০০০০০ এর বেশি মজুত করেছে। ডিএনআর সল্ট স্টে-তে সেন্ট মেরি'স নদীতে প্রায় ২৭,০০০ মাছ মজুদ করবে। বিজ্ঞপ্তি অনুযায়ী এই সপ্তাহে কর্মকর্তারা মিশিগানের হ্যাচারি সিস্টেমকেও আধুনিক করছেন, বায়োসিকিউরিটি ব্যবস্থা সহ, ভবিষ্যতে এমন ঘটনা যাতে না ঘটে। বিজ্ঞপ্তি  অনুসারে, ডিএনআর বছরে ২০ থেকে ৩০ মিলিয়ন মাছ মিশিগানের পানিতে মজুত করে। মিশিগান স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানীরা ভবিষ্যতের প্রাদুর্ভাব থেকে মাছকে রক্ষা করার জন্য একটি ভ্যাকসিন তৈরি করার চেষ্টা করার পরিকল্পনা করেছেন।
Source : http://detroitnews.com





 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য