আমেরিকা , বুধবার, ১৯ জুন ২০২৪ , ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
লিভোনিয়ার কিছু অংশ ফুটন্ত জলের সতর্কতা জারি ওয়েইন অফিসারের গুলিতে নিহত ব্যক্তিটি মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছিলেন কোভিড-১৯ ত্রাণ তহবিলের অর্থ চুরি, চিকিৎসক অভিযুক্ত ডেট্রয়েটে আই-৯৬ থেকে ফ্লোরিডার এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে একজনকে  হত্যা, এক ব্যক্তি দোষী সাব্যস্ত  আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক উল্টোপথে গাড়ি, সংঘর্ষে দুই চালক নিহত দক্ষিণ পূর্ব মিশিগানে তাপ সতর্কতা জারি আজ কিশোরীকে যৌন নিপীড়ন : প্রাক্তন ম্যাকম্ব প্রশিক্ষকের নো-কনটেস্ট আবেদন বিশ্ব বাবা দিবস আজ আজ পবিত্র ঈদুল আযহা ওয়ারেনের ভ্যান ডাইক করিডোর হাঁটার উপযোগী ও আকর্ষণীয় হচ্ছে ১৬ বছর বয়সী কিশোরকে হত্যা, দুই কিশোর অভিযুক্ত ভয়াবহ তাপপ্রবাহ আসছে রচেস্টার হিলসে গুলিতে ৯ আহত, সন্দেহভাজন নিহত  সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে ৬ জন আহত হেনস্থা ও যৌন হয়রানি : ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ও চেস্টারফিল্ড টাউনশীপের বিরুদ্ধে মামলা মিশিগানের আপার পেনিসুলায় নেকড়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে হার্ট প্লাজার ডেট্রয়েটের ডজ ফাউন্টেন ফের চালু ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

মিশিগানে আচমকা টর্নেডোর তাণ্ডব

  • আপলোড সময় : ১০-০৬-২০২৪ ০২:০২:৩৮ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১০-০৬-২০২৪ ০২:০২:৩৮ পূর্বাহ্ন
মিশিগানে আচমকা টর্নেডোর তাণ্ডব
লিভোনিয়া, ১০ জুন : গত সপ্তাহে লিভোনিয়ায় নেমে আসা টর্নেডোর পরিণতি ছিল ধ্বংসাত্মক। সোজা - চ্যাপ্টা ভবন, গুরুতর এবং মারাত্মক আঘাত, উল্টে যাওয়া গাড়ি এবং উপড়ে যাওয়া গাছের আকারে ধ্বংসযজ্ঞ সৃষ্টি করেছে।
টর্নেডো তৈরির জন্য প্রয়োজনীয় উপাদানগুলি অবশ্য আরও জটিল। তাই জলবায়ু পরিবর্তনের ফ্রিকোয়েন্সি, তীব্রতা এবং টুইস্টারের অবস্থানে ভূমিকা পালন করতে পারে। "আমরা যা শিখেছি (জলবায়ু পরিবর্তন এবং টর্নেডো সম্পর্কে) তা হল, এটি জটিল," বলেছেন পেরি স্যামসন, ইউনির্ভাসিটি অব মিশিগানের বায়ুমণ্ডলীয় বিজ্ঞানের অধ্যাপক এমেরিটাস। তিনি বলেন, "কোন সহজ উত্তর নেই."
টর্নেডোর জন্য দুটি জিনিসের প্রয়োজন হয়: অস্থিরতা, প্রায়শই মাটির দিকে উষ্ণ, আর্দ্র বাতাস এবং উপরে শীতল শুষ্ক বায়ু দ্বারা সৃষ্ট; এবং "উইন্ড শিয়ার" বা বাতাস যা বিভিন্ন উচ্চতায় বিভিন্ন দিকে প্রবাহিত হয়। অস্থিরতা ঊর্ধ্বমুখী বাতাসের স্রোত এবং বজ্রঝড়ের গঠনকে উন্নীত করতে পারে, যখন বায়ু শিয়ার জ্বালানী আপড্রাফ্টকে উন্নীত করে এবং টর্নেডোতে ঘুরতে উৎসাহিত করে।
জলবায়ু পরিবর্তন সেই টর্নেডো উপাদানগুলির মধ্যে একটি টাগ-অফ-ওয়ার স্থাপন করে। একটি উষ্ণ পৃথিবী বায়ুমণ্ডলের অস্থিরতা বাড়িয়ে টর্নেডোকে আরও খারাপ করে তুলতে পারে, কারণ উষ্ণ বাতাস আরও আর্দ্রতা ধরে রাখতে পারে। অন্যদিকে, পৃথিবীর মেরুতে তাপমাত্রা বিষুবরেখার তাপমাত্রার কাছাকাছি যাওয়ার কারণে এটি বায়ুর শিয়ারকে দুর্বল করতে পারে বলে জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসনের বিজ্ঞানীরা জানান। স্যামসন বলেন, "মূল কথা হল, জলবায়ু পরিবর্তনের সাথে টর্নেডো সম্পর্কিত হতে পারে এমন কোন জোরালো প্রমাণ নেই," তবে জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন হওয়ার আরও অনেক কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে অতিরিক্ত বৃষ্টিপাত এবং বাতাসে অতিরিক্ত আর্দ্রতা এবং চারপাশে বন্যা রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য কোথাও।"
টর্নেডো অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সাথে তুলনা করা কঠিন, বলেছেন টড মুর যিনি সহযোগী অধ্যাপক এবং কানসাসের ফোর্ট হেইজ স্টেট ইউনিভার্সিটির জিওসায়েন্স বিভাগের চেয়ার। তারা অবস্থানে খুব বিচ্ছিন্ন, তাই তারা সাধারণত হারিকেন, তাপপ্রবাহ বা তুষারঝড়ের মতো অনেক লোককে প্রভাবিত করে না। "তবে, শক্তিশালী টর্নেডো যখন উন্নত এলাকায় ট্র্যাক করে তখন তারা অনেক ক্ষতি এবং ধ্বংসের কারণ হতে পারে," মুর ইমেলের মাধ্যমে বলেছিলেন কারণ তিনি ঝড়ের তাড়া করেছিলেন এবং ফোনে অনুপলব্ধ ছিলেন।
মিশিগানের সর্বশেষ টর্নেডো বুধবার কোনও সতর্কতা ছাড়াই হাজির হয়েছিল। ঘণ্টায় ৯৫ মাইল বেগে বাতাসের গতিবেগ নিয়ে একটি ইএফ১ লিভোনিয়ায় আঘাত হানে। এটি মারাত্মক ছিল, যার ফলে একটি গাছ একটি বাড়িতে ভেঙে পড়ে এবং ২ বছর বয়সী এক শিশুকে হত্যা করে, তার মা মারাত্মকভাবে আহত হয়েছেন। এবং তার নবজাতক ভাইবোনও আহত হয়েছে। রোজকমনের কাছে ক্রফোর্ড কাউন্টিতে সেদিন আরেকটি টর্নেডো তৈরি হয়েছিল। মে মাসে, ব্রাঞ্চ, ক্যাস, সেন্ট জোসেফ এবং কালামাজু কাউন্টিতে বেশ কয়েকটি টুইস্টার আঘাত হানে। একটিকে ইএফ 2 হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছিল, যার গতিবেগ ১১১-১৩৫ মাইল প্রতি ঘন্টার মধ্যে রয়েছে। জরুরি প্রতিক্রিয়া কর্মকর্তারা জানিয়েছেন যে ৮০টি বাড়ি, ১১টি বহু পরিবার ভবন, ২৭টি মোবাইল বাড়ি, ১০টি ব্যবসা প্রতিষ্ঠান এবং একটি গির্জার ব্যাপক মেরামত বা ধ্বংস প্রয়োজন হবে এবং আরও ৪০০ টিরও বেশি ভবন সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রায় দুই ডজন মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং শত শত মানুষ বাস্তুচ্যুত হয়েছে।
Source & Photo: http://detroitnews.com

 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

নারী শিক্ষায় আল হুমাইরা (রা) মহিলা ফাজিল মাদরাসার ঈর্ষণীয় সাফল্য