আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে

  • আপলোড সময় : ১৫-০৬-২০২৪ ১১:২৪:১৫ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৫-০৬-২০২৪ ১১:২৪:১৫ পূর্বাহ্ন
ওয়াশটেনাউ কাউন্টিতে হুপিং কাশিতে আক্রান্তের হার বাড়ছে
ওয়াশটেনাউ কাউন্টি, ১৫ জুন : স্থানীয় স্বাস্থ্য বিভাগ বৃহস্পতিবার ঘোষণা করেছে যে ওয়াশটেনাউ কাউন্টিতে চলতি বছরে ২১ টি ক্ষেত্রে পূর্ববর্তী তিন বছরের তুলনায় পের্টুসিস বা হুপিং কাশিতে আক্রান্তের হার বেড়েছে।
করোনা মহামারীর আগে ১০ বছর ধরে কাউন্টিতে প্রতি বছর ব্যাকটেরিয়াজনিত রোগে আক্রান্তের সংখ্যা ছিল ৫০-১০০ জন। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মতে, গত কয়েক বছর ধরে সারা দেশে স্বাভাবিকের তুলনায় মাত্রা কমেছে কিন্তু প্রাক-মহামারী স্তরে ফিরে আসছে।
সিডিসির তথ্য অনুসারে, ২০২৩ সালের একই পয়েন্টের তুলনায় ২০২৪ সালে এখন পর্যন্ত তিনগুণ বেশি হুপিং কাশিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে। ওয়াশটেনাউ কাউন্টি হেলথ ডিপার্টমেন্টের এপিডেমিওলজি প্রোগ্রাম ম্যানেজার লরা বাউম্যান এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, "দুর্ভাগ্যবশত, পারটুসিস ফিরে আসছে বলে মনে হচ্ছে।" "আমাদের জন্য যত তাড়াতাড়ি সম্ভব রোগী সনাক্ত করা এবং চিকিৎসা করা গুরুত্বপূর্ণ। কারণ পের্টুসিস থেকে অসুস্থতা গুরুতর হতে পারে, বিশেষত শিশুদের জন্য।"
ওয়াশটেনাউতে তরুণ এবং অল্প বয়স্কদের মধ্যে আক্রান্ত বাড়ছে। তবে কোন হাসপাতালে ভর্তির দরকার হয়নি। হুপিং কাশি ভ্যাকসিনটি ডিট্যাপ (ডিপথেরিয়া, টিটেনাস এবং অ্যাসেলুলার পেরটুসিস) সিরিজের চারটি ডোজের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে যা ২ থেকে ১৮ মাস বয়সী শিশু এবং ছোট শিশুদের জন্য সুপারিশ করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের তথ্য অনুসারে, ৪ থেকে ৬ বছর বয়সী শিশুদের বুস্টার দেওয়া হয়।
টিকাটি টিডিএপিতেও রয়েছে (টিটেনাস, ডিপথেরিয়া এবং অ্যাসেলুলার পারটুসিস), একটি টিকা ১১-১২ বছর বয়সী কিশোর এবং প্রাপ্তবয়স্কদের জন্য প্রতি ১০ বছরে এবং গর্ভাবস্থায় বুস্টারসহ দিতে হয়। ওয়াশটেনাউ কাউন্টিতে বেশিরভাগ ক্ষেত্রেই ভ্যাকসিন দেওয়া হয়েছে। কিন্তু দুই বছর পর সুরক্ষা কমে যেতে পারে। কিশোর এবং তরুণ প্রাপ্তবয়স্করা অসুস্থতার জন্য বিশেষভাবে সংবেদনশীল এবং প্রাদুর্ভাবের জন্য অবদান রাখে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
পার্টুসিস অত্যন্ত সংক্রামক এবং বোরডেটেলা পারটুসিস ব্যাকটেরিয়া দ্বারা ছড়িয়ে পড়ে যখন লোকেরা কাশি, হাঁচি বা কথা বলে। স্বাস্থ্য বিভাগ এ তথ্য জানায়। এটি একটি শ্বাসযন্ত্রের রোগ যা কাশির উদ্ভব ঘটায়। সংক্রামিত লোকেরা কাশির পরে শ্বাস নেওয়ার চেষ্টা করে "হুপ" শব্দ করতে পারে, তাই হুপিং কাশি শব্দটি। অল্প জ্বর, সর্দি, হাঁচি এবং মাঝে মাঝে কাশিসহ প্রাথমিক লক্ষণ রয়েছে। স্বাস্থ্য বিভাগের মতে, কাশি কয়েক সপ্তাহ পরে আরও তীব্র হতে থাকে এবং অক্সিজেনের অভাবে কাশির সময় একজন সংক্রামিত ব্যক্তির ঠোঁট এবং নখ নীল হয়ে যেতে পারে। মানুষ কখনও কখনও গুরুতর কাশি পর্বের সময় বমি করে, যা এক মাস বা তার বেশি সময় ধরে চলতে পারে।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত