আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক

  • আপলোড সময় : ১৮-০৬-২০২৪ ০৩:০৭:০১ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ১৮-০৬-২০২৪ ০৩:০৭:০১ পূর্বাহ্ন
আলুর নতুন জাত উদ্ভাবন করলেন এমএসইউ গবেষক
নতুন জাতের আলু Kal91.3/Dave Douches 

ইস্ট ল্যান্সিং, ১৮ জুন : মিশিগান স্টেট ইউনিভার্সিটির আলু প্রজননকারী ডেভ ডুচেস জিনগতভাবে এমন একটি জাত তৈরি করেছেন যা দীর্ঘদিন সংরক্ষণ করবে, সতেজ থাকবে এবং এমনকি আলুর চিপসের স্বাদও আরও ভাল করে তুলবে। যার অর্থ, এমএসইউ গবেষকদের মতে, আরও স্থিতিশীল স্পাড। আলু ক্রমবর্ধমান প্রক্রিয়ার পরিবেশগত প্রভাবও হ্রাস করতে পারে কারণ এতে এতগুলি সার এবং কীটনাশকের প্রয়োজন হয় না।
Kal91.3 আলুর স্রষ্টা ডুচেস উদ্ভিদ মৃত্তিকা ও অণুজীব বিজ্ঞান বিভাগের এমএসইউর আলু প্রজনন ও জেনেটিক্স প্রোগ্রামের পরিচালক। তিনি আলুর চিপস তৈরিতে ব্যবহৃত কিছু আলুতে চিনির ভারসাম্যহীনতা সংশোধন করার উপায় খুঁজছেন, যা চিপসকে বাদামী করে তুলতে পারে। যখন (গ্লুকোজ এবং ফ্রুকটোজ) কন্দগুলিতে জমা হয়, তখন এটি আপনাকে একটি বাদামী আলুর চিপ দেয়, ডুচেস বলেছিলেন।  চিনি অনেক বেশি। যদি (চিনি) সুক্রোজে থাকে তবে আপনি একটি সুন্দর সাদা চিপ পাবেন। ... খুব কম লোকই আছেন যারা গাঢ় আলুর চিপস পছন্দ করেন। বেশিরভাগ লোক সেই পোড়া স্বাদের চেয়ে সুন্দর পরিষ্কার স্বাদযুক্ত একটি চিপ পছন্দ করে।
নতুন আলুর জেনেটিক্যালি মডিফাইড বাণিজ্যিক ব্যবহারের জন্য মার্কিন কৃষি বিভাগের প্রাণী ও উদ্ভিদ স্বাস্থ্য পরিদর্শন পরিষেবা দ্বারা অনুমোদিত হয়েছে, ডুচেস বলেছেন। কালকাস্কা আলু কয়েক বছর আগে তৈরি করা হয়েছিল এবং এর অনেক প্রতিশ্রুতি ছিল, তবে এটি বড় বাণিজ্যিক স্টোরেজ শর্ত পরিচালনা করতে সক্ষম হয়নি। বায়োটেকনোলজি ব্যবহার করে, ডুচেস চিনির রূপান্তর প্রক্রিয়াটি যথেষ্ট ধীর করতে সক্ষম হয়েছিল যাতে শিল্প ও কৃষকরা দীর্ঘ সময় ধরে এবং শীতল তাপমাত্রায় আলু সংরক্ষণ করতে পারে। ঐতিহাসিকভাবে, কৃষকরা চিনির সমস্যা এড়াতে আলু প্রায় ৫০ডিগ্রির কাছাকাছি সংরক্ষণ করেছিলেন, তবে এটি তাদের স্টোরেজ পচা এবং আর্দ্রতা হ্রাসের জন্য আরও সংবেদনশীল করে তুলেছে। ডাউচের আলু অবশ্য চিনির ভারসাম্য বজায় রেখে ৪০ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করা যেতে পারে। এর অর্থ আলু শীতল তাপমাত্রায় দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যেতে পারে।
তিনি বলেন, সমস্ত জৈবপ্রযুক্তি পণ্য অবশ্যই খাদ্য বা পরিবেশে ব্যবহারের জন্য ফেডারেল সরকার কর্তৃক অনুমোদিত হতে হবে এবং ডুচেসের আলু সুরক্ষা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং আর নিয়ন্ত্রণ করতে হবে না। পরবর্তী পদক্ষেপটি হ'ল আলুর বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে কিনা তা দেখার জন্য কৃষক এবং প্রক্রিয়াজাতকারীদের সাথে কাজ করা। আমরা প্রচলিতভাবে প্রজনন করা আলু দিয়ে শিল্পের মধ্যে ২০ বছর ধরে এটি করছি, ডুচেস বলেছিলেন। এখন আমরা জেনেটিক্যালি মডিফায়েড বেশী দিয়ে এটা করছি। ... এটি একটি ভাল উদাহরণ যেখানে আমরা বায়োটেক সরঞ্জামগুলির সাথে প্রচলিত প্রজননকে একত্রিত করে আরও ভাল পণ্য তৈরি করতে পারি। ইউএসডিএ এপিএইচআইএস ওয়েবসাইট অনুসারে, এটি একটি ভূমি-অনুদান বিশ্ববিদ্যালয় দ্বারা উদ্ভাবিত প্রথম জেনেটিক্যালি ইঞ্জিনিয়ারড সবজি যা জেনেটিক্যালি মডিফাইড পণ্যগুলিতে ঐতিহ্যগতভাবে আরোপিত বায়োটেক বিধিমালা থেকে অব্যাহতিপ্রাপ্ত। ডুচেস বলেছেন যে তিনি গুরুত্বপূর্ণ মাইলফলকটি নিয়ে গর্বিত।
মিশিগান মার্কিন যুক্তরাষ্ট্রের অষ্টম বৃহত্তম আলু উৎপাদক, ৭০% চিপের জন্য ব্যবহৃত হয়। 
মিশিগান আলু শিল্প কমিশনের নির্বাহী পরিচালক কেলি টার্নার এমএসইউ নিউজ রিলিজে বলেছেন, আলুর স্টোরেজ ক্ষমতা সারা বছর ধরে আলুর অবিচ্ছিন্ন সরবরাহের সাথে মিশিগানের আলু শিল্পকে স্থিতিশীল করতে পারে। আলুতে ফ্রুক্টোজ এবং গ্লুকোজ হ্রাস একটি খাস্তা, স্বাস্থ্যকর এবং সুস্বাদু চিপ হতে পারে। এটি শিল্পকে আরও টেকসই হতে সহায়তা করতে পারে, তিনি বলেছিলেন। টার্নার বলেন, 'কাল৯১.৩ আলুতে শুধু যে উচ্চ পুষ্টি উপাদান রয়েছে তা নয়, কম সার ও কীটনাশক ব্যবহার করেও এটি উৎপাদন করা যেতে পারে, ফলে পরিবেশগত ঝুঁকি এবং আলু চাষ প্রক্রিয়ার পদচিহ্ন হ্রাস পায়। "কাল৯১.৩ এর মতো আলু জলবায়ু এবং আবহাওয়ার প্যাটার্ন পরিবর্তনগুলি মোকাবেলার সুযোগও উপস্থাপন করে, খরা এবং অন্যান্য অজৈবিক চাপের সময়কালে আলুকে আরও সহনশীল হতে সহায়তা করে। এটি পরিবর্তিত জলবায়ুর পরিস্থিতিতে পরিবেশগত অধ্যবসায় বজায় রেখে ফলন স্থিতিশীল করতে এবং খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে সহায়তা করে।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত