আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

ফিলিস্তিনিপন্থী ছাত্রদের বিক্ষোভে এমএসইউ’র বোর্ড মিটিং ব্যাহত

  • আপলোড সময় : ৩০-০৬-২০২৪ ০২:২৭:৪৪ অপরাহ্ন
  • আপডেট সময় : ৩০-০৬-২০২৪ ০২:২৭:৪৪ অপরাহ্ন
ফিলিস্তিনিপন্থী ছাত্রদের বিক্ষোভে এমএসইউ’র বোর্ড মিটিং ব্যাহত
২৮ জুন  এমএসইউ বোর্ড অফ ট্রাস্টির সভা চলাকালে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের বিক্ষোভ/Kim Kozlowski, The Detroit News

ফ্লিন্ট, ৩০ জুন : মিশিগান স্টেট ইউনিভার্সিটি বোর্ড অফ ট্রাস্টি শুক্রবার তার নিয়মিত বোর্ড সভা করছিল। এতে ২.৭% টিউশন বৃদ্ধির অনুমোদন দেয়। এ সময় ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা বোর্ডের সভার ব্যাঘাত ঘটায় এবং ইউনিভার্সিটির কাছে ইসরায়েলের সাথে সংযুক্ত তার বিনিয়োগ বন্ধ করার দাবি জানায়। প্রায় তিন ডজন ছাত্র ফ্লিন্টে গিয়েছিল, যেখানে বোর্ড বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ হিউম্যান মেডিসিন ক্যাম্পাসে মিলিত হয়েছিল। বোর্ড সর্বসম্মতিক্রমে প্রতি সেমিস্টারে ২৩৫ ডলার বা ৪৭০ ডলার ফুল-টাইম স্নাতক এবং ব্যবসায় প্রশাসনের মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন স্টুডেন্টদের জন্য টিউশনে ফ্ল্যাট বৃদ্ধির অনুমোদন দেওয়ার পরে বিক্ষোভকারীরা উঠে দাঁড়িয়ে কথা বলতে শুরু করে। এই অনুমোদন ছিল এমএসইউ’র  ২০২৪-২৫ অর্থবছরের ৩.৬ বিলিয়ন ডলারের বাজেটের অংশ।
ট্রাস্টি স্যান্ডি পিয়ার্স যখন বিশ্ববিদ্যালয়ের ৪.১ বিলিয়ন ডলারের এনডাউমেন্টের কথা বলছিলেন তখন প্রতিবাদকারীরা উঠে দাঁড়ায় এবং বিক্ষোভ শুরু করে। তারা স্লোগান দেয়। "এক, আমরা জনগণ। দুই, আমরা লড়াই বন্ধ করব না। তিন, লড়াই এখন, এখন, এখন, এখনই শেষ করুন," এমএসইউ ছাত্র কর্মী এবং সংগঠক জেসি এস্ট্রাডা হোয়াইটের নেতৃত্বে বিক্ষোভকারীরা স্লোগান দেয়। "আমরা কি চাই? বিনিয়োগ! আমরা কখন এটা চাই? এখন! যদি না পাই? বন্ধ করে দাও!"
এমএসইউ’র বোর্ড সভাপতি কেভিন গুস্কিউইচ এবং অন্যান্য প্রশাসকরা কয়েক মিনিট ধরে বিক্ষোভকারীদের কথা শোনেন। তারপরে তাদের বেশিরভাগই সেই কক্ষটি ছেড়ে চলে যান যেখানে কর্মকর্তারা বৈঠক করছিলেন এবং একটি ছোট কক্ষে মিলিত হন এবং বাকি বৈঠকটি লাইভস্ট্রিম করেন। বিক্ষোভকারীরা বোর্ডকে "কাপুরুষ" বলে অভিহিত করেছিল এবং বেশিরভাগ "লজ্জা" বলে চিৎকার করেছিল। এস্ট্রাডা হোয়াইট বলেন, "যত তাড়াতাড়ি আমরা তাদের জবাবদিহি করার চেষ্টা করি, তারা চলে যাওয়ার সিদ্ধান্ত নেয় কারণ তারা আমাদের কথা শুনতে চায় না।" "তারা যদি ছাত্রদের কথা চিন্তা করত, তাহলে তারা এখানেই থাকত এবং আমাদের কথা শুনত।"
বিক্ষোভকারীরা উল্লেখ করেছেন যে ট্রাস্টিরা একটি উপ-আইন সংশোধনী বিবেচনা করার পরিকল্পনা করেছিল যা জনসাধারণের মন্তব্যকারীদের ১৫ জনের মধ্যে ৩ মিনিটের কথা বলার সময় সীমাবদ্ধ করবে, কিন্তু এটিকে পরে বৈঠকে এজেন্ডা থেকে সরিয়ে দেওয়া হয়েছিল যাতে ট্রাস্টিরা বিষয়টি নিয়ে আলোচনা চালিয়ে যেতে পারে। সভা শেষে বোর্ডের সাথে কথা বলার জন্য আঠারো জনকে সাইন আপ করা হয়েছিল যে বিষয়গুলি আলোচ্যসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, তাদের বেশিরভাগই ইসরায়েল থেকে বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে কথা বলেছিল। গুসকিউইচ রুমে ফিরে এসেছিলেন, বলেছিলেন যে তিনি প্রতিবাদকারীদের সাথে দেখা করেছিলেন এবং এই সপ্তাহের শুরুতে তাদের সাথে একটি বৈঠকের কথা তাদের মনে করিয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে তারা বোর্ডের বিনিয়োগ উপদেষ্টা উপকমিটির সভাপতিত্বকারী পিয়ার্সের সাথে গ্রুপের কিছু প্রতিনিধির সাথে আবার দেখা করবেন।
প্রায় ৩০ মিনিটের বিরতির পর বোর্ড আবার প্রকাশ্যে বৈঠক শুরু করে। বৈঠক পুনরায় শুরু হওয়ার পর পিয়ার্স বলেন, মধ্যপ্রাচ্যের বর্তমান সংঘাত এবং বিশ্বজুড়ে আরও সংঘাত ভয়াবহ। সব পক্ষের মানুষ যে ব্যথা, ক্ষতি এবং মানসিক আঘাতের মধ্য দিয়ে যাচ্ছে তা আমরা স্বীকার করি। আমরা আরও বুঝতে পারি যে মানুষের ভিন্ন মতামত রয়েছে এবং বিশ্ববিদ্যালয় কীভাবে আমাদের ছাত্র, অনুষদ এবং কর্মীদের সর্বোত্তমভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি সম্পর্কে সচেতন। আমরা আমাদের স্পার্টান সম্প্রদায়ের জন্য বিভিন্ন প্রোগ্রাম এবং উপায়ে যত্ন এবং সহায়তা প্রদান অব্যাহত রাখব।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত