আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

একটি যুগের সমাপ্তি : হ্যামট্রাম্যাকের সেন্ট ল্যাডিসলাস চ্যাপেল বন্ধের আগে সমাবেশ

  • আপলোড সময় : ০১-০৭-২০২৪ ০৩:৫৮:৫৪ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০১-০৭-২০২৪ ০৩:৫৮:৫৪ পূর্বাহ্ন
একটি যুগের সমাপ্তি : হ্যামট্রাম্যাকের সেন্ট ল্যাডিসলাস চ্যাপেল বন্ধের আগে সমাবেশ
হ্যামট্রাম্যাকের সেন্ট ল্যাডিসলাস চার্চের চূড়ান্ত গণসমাবেশের সময় গির্জা প্রদক্ষিণ করছে একটি শোভাযাত্রা/Photo : Daniel Mears, The Detroit News

হ্যামট্রাম্যাক, ১ জুলাই : রেভারেন্ড টমাজ পিটারজাক এবং মনসিগনর চার্লস কোসাঙ্কে সহ শোভাযাত্রাটি ২৯ শে জুন, ২০২৪ এ মিশিগানের হ্যামট্রামকের সেন্ট লাডিসালাস চার্চের চূড়ান্ত ভর চলাকালীন গির্জার মধ্য দিয়ে যাত্রা করে।
১০৪ বছর বয়সী হ্যামট্র্যাম্যাক ক্যাথলিক চ্যাপেল ভালোর জন্য বন্ধ হওয়ার আগে একটি শেষ জনসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সেন্ট ল্যাডিসলাস চ্যাপেলে শত শত লোক চূড়ান্ত আশীর্বাদের জন্য তাদের মাথা নত করেছিল।
বিকাল ৪ টার জন্য ক্যানিফ স্ট্রিটের "সেন্ট ল্যাডস" পিউতে ধর্মপ্রাণ মানুষদের মনে আবেগ লক্ষ্য করা গেছে। মূলত হ্যামট্রাম্যাকের প্রাচীনতম পোলিশ চার্চগুলির মধ্যে একটি। স্থানটি কিছু মেট্রো ডেট্রয়েটের বাসিন্দাদের জন্য অনেক স্মৃতি ধারণ করে যারা চার্চের সাথে তাদের পরিবারের সাংস্কৃতিক ঐতিহ্যকে সম্মান জানাতে একটি কেন্দ্রীয় সমাবেশের স্থান হিসাবে বেড়ে উঠেছিল, একজন ধার্মিক দ্য নিউজকে বলেছেন।

অনিচ্ছুক পরিবর্তন
শনিবারের এই জনসমাগম ঘটেছিল গত ১৯ জুন ডেট্রয়েটের আর্চবিশপ চ্যাপেল বন্ধ করার ঘোষণা দেয়ার পর। আর্চবিশপ অ্যালেন ভিগনারন বেশ কয়েক মাস আগে প্যারিশ প্রতিনিধি এবং আর্চডায়োসিস কর্মীদের একটি গ্রুপের সাথে পরামর্শ করার পরে সিদ্ধান্তে এসেছিলেন। প্যারিশ তার ২২ জুনের বিবৃতিতে ঘোষণা করেছিল। মেট্রো ডেট্রয়েটের অন্যান্য বন্ধ ক্যাথলিক চার্চগুলির একটি দীর্ঘ লাইনের মধ্যে সেন্ট ল্যাডিসলাসের বন্ধ হওয়া সর্বশেষতম।
ডেট্রয়েটের আর্চডায়োসিস অনুসারে, ২০২০ সালে সেন্ট মারিয়া গোরেটি চার্চ গঠনের জন্য ডিয়ারবর্ন হাইটসের সেন্ট অ্যালবার্ট দ্য গ্রেট প্যারিশ আরও দুটি গির্জার সাথে একীভূত হয়েছিল। অল সেন্টস প্যারিশ ২০১৮ সালে অন্য একটি ডেট্রয়েট ক্যাথলিক চার্চের সাথে একীভূত হয়েছে, যেখানে আমাদের লেডি কুইন অফ হেভেন প্যারিশ ২০১৬ সালে আরেকটির সাথে একীভূত হয়েছে ৷ “এটি দুর্ভাগ্যজনক যে এই গীর্জা এবং স্কুলগুলি বন্ধ হয়ে যাচ্ছে কারণ এটি আমাদের শিক্ষা এবং ব্যক্তিগত কিছু অংশে একটি ভিত্তি যোগ করে,” শনিবার গণ সমাবেশে অংশগ্রহণকারী মাইক সাডওয়োস্কি (৬১) ওয়ারেন বলেন।
উপস্থিতি কমে যাওয়া এবং রক্ষণাবেক্ষণের খরচ বেড়ে যাওয়া সেন্ট ল্যাডিসলাসের নেতৃত্বকে চাপে ফেলেছে, যারা আর্চডিওসিসকে বলেছিল যে তারা ইতিমধ্যেই বড় কাঠামোগত মেরামতের সামর্থ্যের জন্য সংগ্রাম করছে বলে প্যারিশের বিবৃতি অনুসারে জানা যায়। ক্রমবর্ধমান সমস্যার মুখোমুখি হয়ে, দলটি চ্যাপেলটি বন্ধ করতে এবং তার ধর্মসভাকে সেন্ট ফ্লোরিয়ানের সাথে একত্রিত করতে সম্মত হয়েছিল, হ্যামট্রাম্যাকের আরেকটি ঐতিহাসিকভাবে পোলিশ ক্যাথলিক গির্জা যা নিছক ব্লক দূরে।
দ্য হ্যামট্রাম্যাক রিভিউ জানিয়েছে, প্যারিশ প্রথম ১৮ মে মুলতুবি বন্ধ ঘোষণা করার কয়েক সপ্তাহ পরে ১০ জুন আর্চডায়োসিসের কাছে গ্রুপটি তার সুপারিশ জমা দেয়। কিছু প্যারিশিয়ানরা ১৮ মে ঘোষণার পরে চ্যাপেলটি খোলা রাখার জন্য একটি শেষ পিটিশন প্রচার করেছিল স্থানটির সাথে ব্যক্তিগত সংযোগের কথা উল্লেখ করে। যদিও সেটি সফল হয়নি, তবে পিটিশনটি মণ্ডলীর মধ্যে তীব্র আবেগ জাগিয়েছিল বলে জানিয়েছেন জোসেফ সোবোটা। তিনি সেন্ট ল্যাডিসলাসের আজীবন অংশগ্রহণকারী। ম্যাকম্ব কাউন্টিতে বসবাসকারী ৪৭ বছর বয়সী সোবোতা বলেন, "আপনার কাছে যুক্তির প্রতি আবেদন এবং আবেগের প্রতি আবেদন রয়েছে এবং দুজনের দেখা পাওয়া কঠিন।"
এর আগে ২০১৪ এবং ২০১৬ সালে দুবার সেন্ট ল্যাডিসলাউস খোলা রাখার জন্য প্যারিশিয়ানরা সফলভাবে সংগঠিত হয়েছিল, সোবোতা বলেছেন। পরবর্তী আন্দোলন, যার মধ্যে প্যারিশিয়ান বিক্ষোভ এবং আর্চবিশপের কাছে একটি চিঠি অন্তর্ভুক্ত ছিল, নেতৃত্বকে সেন্ট ফ্লোরিয়ান প্যারিশের অধীনে প্রাক্তন গির্জাটিকে একটি চ্যাপেলে রূপান্তর করতে রাজি করায়, তিনি বলেছিলেন। ডেট্রয়েটের অ্যান ব্যাঙ্কোস্কি বলেছেন যে পোলিশ ক্যাথলিক সম্প্রদায় একে অপরের জন্য কতটা জোরালোভাবে যত্ন করে তার একটি চিহ্ন হিসাবে তিনি প্রতিবাদটিকে স্মরণ করেন। তার স্বামী, যিনি নিয়মিত সেন্ট ল্যাডিসলাউসে যোগদান করতে করতে বড় হয়েছেন, নিজের হাতে তৈরি এবং ২০টি প্রতিবাদ চিহ্ন বিতরণ করার পর অন্যদের সাথে ঠাণ্ডার মধ্যেই মিছিলে যোগ দেন।
"আমাদের পোলিশ আমেরিকান কংগ্রেসের একজন সদস্য এতে ছিলেন  এবং তিনি সন্ধ্যার খবর পেয়েছিলেন," ব্যাঙ্কোস্কি (৭৬) বলেছেন। "কেউ তাকে জিজ্ঞাসা করেছিল, 'আপনি কেন এসেছেন? আপনি এখানে কেন?' তিনি বলেন, 'আচ্ছা, আমরা পোলিশ এবং আমরা তাই এখানে এসেছি।' ব্যাঙ্কোস্কি শনিবার প্যাকড চ্যাপেলে একটি আসন বাঁচাতে তাড়াতাড়ি এসেছিলেন। তিনি বলেছিলেন সেন্ট ল্যাডিসলাসকে দেখে তিনি বিশেষভাবে দুঃখ পেয়েছিলেন তার দরজা বন্ধ অনেক দীর্ঘকালের মণ্ডলীর সদস্যরা এখনও অসন্তোষ এবং ক্ষতির অনুভূতি নিয়ে কুস্তি করছিল যদিও গণসমাবেশ শুরু হতে চলেছে, তিনি বলেছিলেন।

গভীর পারিবারিক বন্ধন
শনিবার শেষবারের জন্য সঙ্গীত শুরু হওয়ার সাথে সাথে আজীবন হ্যামট্রাম্যাকের বাসিন্দা প্যাট্রিসিয়া ফ্রিকের চোখ অশ্রুতে ভরে যায়। ফ্রিক (৬৭) ১৯৭৭ সালে সেন্ট ল্যাডিসলাসে বিয়ে করেছিলেন, তারপরে ৮০ এর দশকের শেষের দিকে তার মেয়ে এবং ছেলেকে প্রাক্তন গির্জায় বাপ্টিস্ট হয়েছিলেন। ফ্রিক তার চাচাতো ভাইয়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে এবং তার স্বামীর মৃত্যুর জন্য শোক করতে বছর পরে ফিরে আসেন, তিনি বলেছিলেন।
সেন্ট ল্যাডিসলাউস আজও দাঁড়িয়ে আছে ফ্রিকের জন্য শত শত স্মৃতি বহন করে, তিনি বলেন। এই স্মৃতিগুলির মধ্যে কিছু বেদনাদায়ক ছিল, তবে অন্যরা তার ভবিষ্যতের জন্য আশা পুনরুজ্জীবিত করেছিল। সেন্ট ল্যাডিসলাস সবসময় ব্লকে অবিচল ছিল, ফ্রিক বলেন। "এটি এখানে সবচেয়ে দুঃখের দিন," তিনি বলেছিলেন। সোবোটা বলেছিলেন যে তার প্রপিতামহ পোল্যান্ড থেকে মিশিগানে অভিবাসন করেছিলেন এবং ১৯২০ সালে সেন্ট ল্যাডিসলাউসে অন্যান্য পোলিশ অভিবাসীদের মধ্যে একটি দ্বিতীয় বাড়ি পেয়েছিলেন, যখন তখন-ডেট্রয়েট বিশপ মাইকেল গ্যালাঘের প্রথমে হ্যামট্রাম্যাকে একটি নতুন প্যারিশ সংগঠিত করার জন্য একজন পুরোহিতকে নিয়োগ করেছিলেন। সেন্ট ল্যাডিসলাউস সেই বিন্দু থেকে তার পরিবারের তিন প্রজন্মের জন্য একটি কমিউনিটি হাব হয়ে উঠেছে, সোবোটা বলেছেন। তিনি প্যারিশের প্রাক্তন প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছেন এবং ১৯৮৬ সাল থেকে একটি সাপ্তাহিক বেদি সার্ভার হিসাবে কাজ করেছেন, তিনি বলেছিলেন। ছোটখাটো পরিবর্তন ছাড়াও সেন্ট ল্যাডিসলাউস এখনও সোবোতার কাছে একই রকম দেখায়, তিনি বলেন। "সপ্তাহের পর সপ্তাহ, বছরের পর বছর, প্রার্থনা একই, ঐতিহ্য একই," তিনি বলেছিলেন।
স্যাডলোস্কি বলেছেন যে তিনি শনিবার সেন্ট ল্যাডিসলাসের পিউতে অনেক পরিচিত মুখ দেখেছেন। স্যাডলোস্কি ১৯৭২ সালে সেন্ট ল্যাডিসলাউস হাই স্কুল থেকে স্নাতক হন এবং সেই সময়ে হ্যামট্রাম্যাকে থাকতেন। শেষবারের মতো চ্যাপেলে পা রাখা তাকে অতীতের নস্টালজিয়ায় প্লাবিত করেছিল, তিনি বলেছিলেন। স্যাডলোস্কি স্নাতক হওয়ার বছরগুলিতে হ্যামট্রাম্যাকের অনেক পরিবর্তন হয়েছিল, কারণ অন্যান্য দেশ থেকে অভিবাসীদের নতুন স্রোত মেট্রো ডেট্রয়েটে চলে গিয়েছিল। ঠিক যেমন তার পোলিশ আত্মীয়রা কয়েক দশক আগে এই এলাকায় এসেছিল, তিনি বলেছিলেন। হ্যামট্র্যামকের পোলিশ ক্যাথলিক সম্প্রদায়কে শনিবারের গণসমাবেশ শুরু হওয়ার সাথে সাথে এখনও প্রাণবন্ত বলে মনে হয়েছিল, স্যাডলোস্কি বলেছিলেন। "এটি একটি উষ্ণ অনুভূতি," তিনি বলেন। "এটি একটি উষ্ণ এবং অস্পষ্ট অনুভূতি।"

একটি যুগের শেষ
"আমি এই গির্জায় গিয়ে বড় হয়েছি," ১৪ বছর বয়সী ম্যাথিউ ওলসজেউস্কি বলেছিলেন। "এ কারণেই আমি এখানে এসেছি এবং কেন আমি এটিকে কাছে দেখে বিরক্ত হয়েছি।" ওলসজেউস্কি এবং তার পরিবার প্রতি রবিবার সেখানে থাকার জন্য ট্রয়ের তাদের বাড়ি থেকে সেন্ট ল্যাডিসলাউসে চলে যান, তিনি বলেছিলেন। এই কারণেই তিনি শনিবার শেষবারের মতো উপস্থিত হতে পেরে গর্বিত, ওলসজেউস্কি বলেছিলেন। পোপ হওয়ার আগে প্রয়াত সেন্ট জন পল দ্বিতীয়কে হোস্ট করা থেকে শুরু করে শত শত বাপ্তিস্ম, বিবাহ এবং অন্ত্যেষ্টিক্রিয়া পরিচালনা করা, সেন্ট ল্যাডিসলাস চ্যাপেলের সমৃদ্ধ ইতিহাস সম্প্রদায়ের দীর্ঘস্থায়ী বিশ্বাসের প্রমাণ বহন করে।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত