আমেরিকা , বুধবার, ১৭ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু মাকে হত্যার পর সন্দেহভাজনের আত্মসমর্পণ বেরিলের প্রভাবে মেট্রো ডেট্রয়েট বৃষ্টিপাত অব্যাহত ওয়াশটেনাও কাউন্টি ওয়াটার প্ল্যান্টে অবৈধ প্রবেশের দায়ে এক ব্যক্তি গ্রেপ্তার

আতশবাজির ধোঁয়ার কারণে ডেট্রয়েটের বাতাসের মান 'খুব অস্বাস্থ্যকর'

  • আপলোড সময় : ০৫-০৭-২০২৪ ১১:৪৭:৩৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ০৫-০৭-২০২৪ ১১:৪৭:৩৭ পূর্বাহ্ন
আতশবাজির ধোঁয়ার কারণে ডেট্রয়েটের বাতাসের মান 'খুব অস্বাস্থ্যকর'
ডেট্রয়েট, ৫ জুলাই : চতুর্থ জুলাইয়ে আতশবাজি ব্যবহারের পরে শুক্রবার সকালে ডেট্রয়েটের বায়ুর গুণমান মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে খারাপের মধ্যে স্থান পেয়েছে। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে শহরের বায়ু মানের রিডিং সকাল ৮ টায় ২১৪ ছিল, মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার বায়ু মানের পরিমাপ যা শূন্য থেকে ৫০০ এর স্কেলে সবচেয়ে খারাপ থেকে সবচেয়ে খারাপ স্থান দেয়। লস অ্যাঞ্জেলেস এলাকার অবস্থা ছিল আরও খারাপ, ঘড়ির কাঁটায় ২২৭। ডেট্রয়েটের ২১৪ স্কোরকে খুব অস্বাস্থ্যকর হিসাবে বিবেচনা করা হয়েছিল, যার অর্থ শিশু, কিশোর, বয়স্ক ব্যক্তি এবং ফুসফুস বা হার্টের অবস্থার লোকদের বাইরে যাওয়া এড়ানো উচিত এবং অন্য প্রত্যেকেরই কঠোর বহিরঙ্গন কার্যকলাপ এড়ানো উচিত। 
সকাল ১০ টার মধ্যে, ডেট্রয়েটে বায়ু মানের পরিমাপ ১৯৪ এ নেমে এসেছিল, যা অস্বাস্থ্যকর পরিসরে ছিল। শুক্রবার জুড়ে বাতাসের গুণমান উন্নত হওয়ার কথা এবং ভাল পরিসরে পৌঁছাবে, সূচকে বলা হয়েছে। 
এয়ার কোয়ালিটি ইনডেক্স ওয়েবসাইট AirNow.gov অনুসারে, সূক্ষ্ম পার্টিকুলেট ম্যাটার দূষণ - যার ব্যাসের ২.৫ মাইক্রোমিটারের চেয়ে ছোট কণা রয়েছে - শুক্রবার সকালে খারাপ বায়ু মানের দিকে চালিত করছে। সমস্ত কণার মধ্যে, ছোট কণাগুলি সর্বাধিক স্বাস্থ্যের হুমকি সৃষ্টি করে কারণ তারা হার্ট অ্যাটাক, হাঁপানির আক্রমণ, অনিয়মিত হৃদস্পন্দন এবং অন্যান্য সমস্যার সাথে যুক্ত। এগুলি সম্ভবত ধোঁয়াশার কারণ। 
মিশিগান ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্ট, গ্রেট লেকস অ্যান্ড এনার্জির মুখপাত্র জিল গ্রিনবার্গ বলেন, শুক্রবার সকালে আতশবাজির ধোঁয়া ওই অঞ্চলের বাতাসের খারাপ মানের পেছনে ভূমিকা রাখছে। গ্রিনবার্গ এক ইমেইলে বলেন, 'জুলাইয়ের চতুর্থ তারিখে আমরা সবসময় পিএম-২.৫ এর সংখ্যা বেশি পাই, তবে এটি অস্বাভাবিকভাবে বেশি বলে মনে হচ্ছে। বাতাস না থাকায় শহরের উপর বসে আছে এবং নড়ছে না।
গ্রিনবার্গ বলেন, বাতাস এবং বৃষ্টিপাত বৃদ্ধি দূষণ দূর করতে সহায়তা করবে। আতশবাজি মূলত গানপাউডার এবং গুঁড়ো ধাতব লবণ দিয়ে তৈরি হয় এবং বিস্ফোরিত হওয়ার সময় তারা যে ধোঁয়া ছেড়ে দেয় তাতে কণা পদার্থ দূষণকারী থাকে এবং নাইট্রিক এবং সালফিউরিক অ্যাসিড তৈরি করতে পারে, যা ফুসফুসের উপরও শক্ত। উইসকনসিন ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্সেস জানিয়েছে, আতশবাজি প্রদর্শনের সময় এবং তার পরপরই পিএম ২.৫ এবং অন্যান্য দূষণকারী পদার্থের স্পাইক খুঁজে পেয়েছে। বিশ্বজুড়ে বায়ু দূষণের উপর নজর রাখা সুইস সংস্থা আইকিউ এয়ার ২০১৬-২০১৯ সালের মধ্যে শিকাগো, ওয়াশিংটন ডিসি, লাস ভেগাস, লস অ্যাঞ্জেলেস এবং নিউ ইয়র্ক সিটিসহ পাঁচটি বড় শহরে পিএম ২.৫ দূষণের চতুর্থ জুলাইয়ের স্পাইক খুঁজে পেয়েছে।
Source & Photo: http://detroitnews.com
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত

আটলান্টিক সিটির বোর্ড অব এডুকেশনের পর্ষদ সভা অনুষ্ঠিত