আমেরিকা , বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ , ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
৮ বছরের মেয়েকে যৌন বার্তা : অভিযোগের মুখোমুখি ওয়েস্টল্যান্ডের এক ব্যক্তি  ইসরাইলকে বয়কটের আহ্বান জানিয়ে হ্যামট্রাম্যাক সিটি কাউন্সিলে প্রস্তাব গৃহীত লাথরুপ ভিলেজে বাড়িতে অগ্নিকাণ্ডে মৃত ১ রক্ষণাবেক্ষণের জন্য ব্লু ওয়াটার ব্রিজের পূর্বমুখী স্প্যান বন্ধ থাকবে  ল্যান্সিংয়ে বন্দুকধারীর গুলিতে নিহত ১, আহত ৬ মেট্রো ডেট্রয়েটে বর্ণাঢ্য আয়োজনে মেমোরিয়াল ডে প্যারেড  ডেট্রয়েটের কেন্দ্রস্থলে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ ফার্মিংটন হিলসে ছোট ভাইকে গুলি করে হত্যা, বড় ভাই গ্রেফতার আমেরিকায় ক্রিকেটের অগ্রযাত্রা : নতুন দিগন্তের পথে যুক্তরাষ্ট্রে উদযাপিত হচ্ছে মেমোরিয়াল ডে মনরো নারীকে গুলি করে হত্যা, ৪ জনের বিভিন্ন মেয়াদে সাজা অক্সফোর্ডে বন্দুকধারীর হামলায় নিহতদের স্মরণে হচ্ছে বাগান  ওকল্যান্ড কাউন্টিতে পানিতে ডুবে দুজনের মৃত্যু মিশিগানে খামারকর্মী বার্ড ফ্লুতে আক্রান্ত হোয়াইট পার্চ ধরে রাষ্ট্রীয় রেকর্ড ভেঙেছেন স্কট স্মিথ সশস্ত্র ডাকাতি ও ৩ খুনের ঘটনায় ম্যাকম্বের এক ব্যক্তি অভিযুক্ত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে ২০২৪ সালে গ্রীষ্মকালীন ভ্রমণের শীর্ষস্থানে ম্যাকিনাক দ্বীপ রকেট মর্টগেজ ওভারটাইম বেতনের ক্ষেত্রে ৩.৫ মিলিয়ন ডলার দিতে রাজি ডেট্রয়েটে গ্রীষ্মকালীন অপরাধ প্রতিরোধ প্রচেষ্টা শুরু 

ইহুদি, মুসলিম, শিখরা উইলি হর্টনের মতো রাষ্ট্রীয় ছুটির স্বীকৃতি চায়

  • আপলোড সময় : ২১-০৫-২০২৩ ১১:৩৯:২৯ অপরাহ্ন
  • আপডেট সময় : ২১-০৫-২০২৩ ১১:৩৯:২৯ অপরাহ্ন
ইহুদি, মুসলিম, শিখরা উইলি হর্টনের মতো রাষ্ট্রীয় ছুটির স্বীকৃতি চায়
ছবি : রাজ্য প্রতিনিধি রঞ্জীব পুরি, আইনসভায় নির্বাচিত প্রথম শিখ।

ল্যান্সিং, ২১ মে : ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত আইনসভায় বেশ কয়েকটি জাতিগত এবং ধর্মীয় ছুটির দিনগুলিকে সরকারী রাষ্ট্রীয় ছুটি হিসাবে মনোনীত করার জন্য প্রচেষ্টা চলছে। একটি তালিকা যাতে উদযাপনের কিছু আশ্চর্যজনক দিন অন্তর্ভুক্ত করেছে।
ছয়-বিলের প্যাকেজ রোশ হাশানাহ এবং ইয়োম কিপ্পুর ইহুদিদের জন্য ছুটির দিনগুলোকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রীয় স্বীকৃতি দেবে। এছাড়া মুসলিমদের জন্য ঈদ-উল-ফিতর এবং ২৯ জুন ঈদ-উল-আজহায় ছুটি; এশিয়ান বংশোদ্ভূত মিশিগানবাসীদের জন্য চন্দ্র নববর্ষের ছুটি; এবং হিন্দু, শিখ এবং জৈন ধর্মের জন্য অন্যান্য পবিত্র ছুটির দিন অন্তর্ভূক্ত থাকছে বিলে। "এই বিলগুলি মিশিগানে একটা দৃষ্ঠান্ত স্থাপন করবে এবং দেশের মধ্যে নেতৃত্ব দেওয়ার একটি বিশাল সুযোগ উপস্থাপন করে।
কংগ্রেস প্রতিনিধি রঞ্জীব পুরি, (ডি-ক্যান্টন টাউনশিপ) বলেছেন, এর মাধ্যমে রাষ্ট্রের বৈচিত্র্য তুলে ধরা যাবে এবং আমরা প্রমাণ করতে পারবো যে আমরা বাসিন্দাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে সম্মান করি।" পুরী আইনসভায় নির্বাচিত প্রথম শিখ যিনি দীপাবলীকে মনোনীত করার জন্য দুটি বিলের পৃষ্টপোষকতা করছে। এটা শিখ ধর্ম, জৈন এবং হিন্দু ধর্মের ভারতীয় ধর্মে আলোর উৎসব। একটি রাষ্ট্রীয় ছুটি এবং বৈশাখীকে স্বীকৃতি দেয়। উত্তর ভারতের শিখ ও হিন্দুদের জন্য একটি ছুটির দিন। 
জাতিগত এবং ধর্মীয় সংখ্যালঘুদের জন্য পবিত্র দিনগুলিকে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করলে মিশিগান নিয়োগকর্তারা তাদের ইহুদি, হিন্দু, মুসলিম, শিখ বা জৈন কর্মচারীদের ছুটি দিতে বাধ্য করবে না। তবে নিয়োগকারীদের এটিকে ন্যায়সঙ্গত করতে সহায়তা করতে পারে বলে মনে করেন হ্যামট্রাম্যাক ডেমোক্র্যাট এবং মুসলিম প্রতিনিধি আব্রাহাম আয়াশ।  গত সপ্তাহে হাউস গভর্নমেন্ট অপারেশনস কমিটির শুনানির সময় আয়াশ বলেন, 'প্রযুক্তিগতভাবে এটি একটি রাষ্ট্রীয় ছুটির দিন,' তাদের জন্য এটি একটি ভাল সুযোগ হবে।
ওয়েস্ট ব্লুমফিল্ড টাউনশিপের ডেমোক্র্যাটিক প্রতিনিধি নোয়াহ আরবিট এবং ফার্মিংটন হিলসের সামান্থা স্টেকলফ রোশ হাশানাহ এবং ইয়োম  কিপ্পুরকে রাজ্যের ছুটির জন্য বিলের পৃষ্ঠপোষকতা করছেন ৷ তারা বলেন যে, অ্যান আরবার, বার্মিংটন, সাউথফিল্ড, ফার্মিংটন হিলস, ওয়ালড লেক এবং ওয়েস্ট ব্লুমফিল্ডের বৃহৎ অংশে ইহুদি ছাত্র রয়েছে এমন স্কুল জেলাগুলিকে শাস্তি প্রদান ছাড়াই ছুটির দিন কাটানোর ক্ষমতা দেওয়ার জন্য রাজ্যের ছুটির নামকরণ প্রয়োজন।
"মিশিগানে কত বছর ধরে ইয়োম কিপ্পুর এবং রোশ হাশানাহ রাষ্ট্রীয় ছুটির অংশ ছিল না, সত্যি কথা বলতে এটা অবাক করার বিষয়। এই দিন দুটি ইহুদিদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ন ছুটির দিন," স্টেকলফ বলেছেন, যিনি একজন ইহুদি। "আপনাকে কাজ করতে দেওয়া হচ্ছে না। আপনাকে স্কুলে যেতে দেওয়া হয় না, বিশেষ করে ইয়োম কিপ্পুরে। আপনাকে সারাদিন মন্দিরে থাকতে হবে।"
নতুন রাষ্ট্রীয় ছুটির জন্য ডেমোক্র্যাটিক আইন প্রণেতারা বিদ্যমান আইনে "রাষ্ট্রীয় ছুটি" কী এ বিষয়ে বিস্তৃত সংজ্ঞাও তুলে ধরেছেন। হাউসের সংখ্যাগরিষ্ঠ ফ্লোর লিডার আয়াশ গত সপ্তাহের কমিটির শুনানিতে অন্যান্য রাজ্য "ছুটির" তালিকা নিয়ে এসেছিলেন যা বছরের পর বছর ধরে বইয়ে রয়েছে, তবে কোনও ধর্মের সাথে আবদ্ধ নয়।
এর মধ্যে দাদা-দাদি এবং নাতি-নাতনি দিবস অন্তর্ভুক্ত রয়েছে (মার্চ ১৮, যদি আপনি এটি মিস করেন); মিশিগান উৎপাদন দিবস (মে মাসের দ্বিতীয় পূর্ণ সপ্তাহের শুক্রবার); জন ফিটজেরাল্ড কেনেডি দিবস (মে ২৯, জেএফকে-এর জন্মদিনে আসছে); এবং জুনের শেষ রবিবার লগ কেবিন দিবস। "আমাদের উইলি হর্টন ডে আছে - এবং আমাকে উইলি হর্টন কে তা দেখতে হয়েছিল," আয়াশ বলেছিলেন। যারা ডেট্রয়েট টাইগারদের ১৯৬৮ সালের ওয়ার্ল্ড সিরিজ জয় উদযাপন করে, তাদের জন্য ১৮ অক্টোবর উইলি হর্টন দিবসের রাষ্ট্রীয় ছুটি (হর্টনের জন্মদিন) আইনসভা দ্বারা ২০০৪ সালে কিংবদন্তি টাইগার স্লগারকে সম্মান জানাতে প্রতিষ্ঠিত হয়েছিল।
সর্বশেষ ২০০৫ সালে আইন প্রণেতারা একটি রাষ্ট্রীয় ছুটির দিন প্রতিষ্ঠা করেছিলেন যখন তারা জুনের তৃতীয় শনিবারকে জুনেন্থ জাতীয় স্বাধীনতা দিবস হিসাবে মনোনীত করেছিলেন, গৃহযুদ্ধের শেষে কৃষ্ণাঙ্গ দাসদের মুক্তিকে স্বীকৃতি দিয়েছিলেন। গত সপ্তাহে, মিশিগান সিনেট জুনেন্থকে একটি সরকারী ছুটির দিন করার জন্য ৩৭-১ ভোট দিয়েছে, যা রাষ্ট্রীয় ছুটির চেয়ে রাজ্য আইন অনুসারে আলাদা। কারণ এটির জন্য সাধারণত সরকারী অফিস, আদালত এবং ব্যাঙ্ক বন্ধ রাখতে হয়। মিশিগানের সরকারী ছুটির দিনগুলির মধ্যে রয়েছে নববর্ষের দিন, মার্টিন লুথার কিং, জুনিয়র ডে, ওয়াশিংটন এবং লিঙ্কনের ফেব্রুয়ারিতে জন্মদিন, মেমোরিয়াল ডে, স্বাধীনতা দিবস, শ্রম দিবস, কলম্বাস দিবস, থ্যাঙ্কসগিভিং ডে এবং ক্রিসমাস দিবস। একজন রিপাবলিকান সিনেটর জুনেন্থকে সরকারী ছুটির বিরুদ্ধে ভোট দিয়েছিলেন।
Source & Photo: http://detroitnews.com




 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ক্লসনে ছুরিকাঘাতের ঘটনায় যুবক অভিযুক্ত 

ক্লসনে ছুরিকাঘাতের ঘটনায় যুবক অভিযুক্ত