আমেরিকা , শনিবার, ১৩ এপ্রিল ২০২৪ , ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনায় রাঙানো হলো হাওরের সড়ক আজ চৈত্র সংক্রান্তি : বছরের শেষ দিন  ডেট্রয়েট শহরের কেন্দ্রস্থলে ডিটিই সাবস্টেশনে আগুন ওয়ারেন পুলিশের গুলিতে নিহত ১ তাড়া করে চালককে অস্ত্রসহ গ্রেফতার মিশিগানে যৌন অপরাধীর সঙ্গে মিলল নিখোঁজ ওয়েস্ট ভার্জিনিয়ার মেয়ে এসবি আই-৭৫ সড়কে দুর্ঘটনায় ম্যাকম্ব কাউন্টির এক ব্যক্তি নিহত ম্যাকম্ব কাউন্টিতে মাদক ও অস্ত্রসহ ৩ জন গ্রেফতার আটলান্টিক সিটিতে প্রাণের আমেজে ঈদুল ফিতর উদযাপিত প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে কাজ করুন হবিগঞ্জে প্রাণের চিপস কারখানার আগুন, নারীর মৃত্যু যুক্তরাষ্ট্র-কানাডায় ঈদ আজ ইস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয়ে বোমা হামলার হুমকি  সিরিয়াল ট্রেডিং কার্ড চোরকে গ্রেফতার করল উইক্সম পুলিশ ডেট্রয়েট সিটি কাউন্সিল মেয়রের ২.৭ বিলিয়ন ডলারের বাজেট অনুমোদন ডেট্রয়েটে হেলিকপ্টার ব্যবহার করে সন্দেহভাজন মাদক পাচারকারী গ্রেপ্তার মিশিগান স্বাস্থ্যসেবা ব্যবস্থার লক্ষ্য চিকিৎসা ঋণের বোঝা কমানো মেট্রো ডেট্রয়েটে কখন গ্রহণ শুরু হবে? ওয়ারেনে গুলিতে এক ব্যক্তি আহত এক্লিপস ডে আজ : যা জানা দরকার

নতুন মার্কিন ভিসানীতি সুষ্ঠু নির্বাচনের সহায়ক হতে পারে : মোমেন

  • আপলোড সময় : ২৫-০৫-২০২৩ ০২:১০:৫৭ পূর্বাহ্ন
  • আপডেট সময় : ২৫-০৫-২০২৩ ০২:১০:৫৭ পূর্বাহ্ন
নতুন মার্কিন ভিসানীতি সুষ্ঠু নির্বাচনের সহায়ক হতে পারে : মোমেন
ঢাকা, ২৫ মে (ঢাকা পোস্ট) : সরকারের সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার ও অবস্থানকে কেউ যেন বাধাগ্রস্ত করতে না পারে, তার জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি সহায়ক হতে পারে বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
বুধবার বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ঘোষণার পর ঢাকা পোস্টকে দেওয়া এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমন বার্তা দেন পররাষ্ট্রমন্ত্রী।
মোমেন বলেন, সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার ও অবস্থানকে যাতে কেউ জ্বালাও-পোড়াও আন্দোলনের মাধ্যমে বাধাগ্রস্ত না করতে পারে, তার জন্য মার্কিন সরকারের ভিসানীতি আমাদের সহায়ক হতে পারে। বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের লক্ষ্যে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।
বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যকে সহায়তা করতে আমি আজ ইমিগ্রেশন অ‌্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের ২১২ (এ) (৩) (সি) (৩সি) ধারার আওতায় নতুন ভিসা নীতি ঘোষণা করছি। এই নীতির অধীনে, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যেকোনো বাংলাদেশি ব্যক্তির ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করতে পারবে যুক্তরাষ্ট্র।
বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা/কর্মচারী, সরকারপন্থি ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের নতুন এই নীতির আওতায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।
পরে বাংলাদেশের মার্কিন দূতাবাস থেকে দেওয়া এ সম্পর্কিত এক বিবৃতিতে বলা হয়, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন কাজের মধ্যে রয়েছে- ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতার মাধ্যমে জনগণকে সংগঠিত হওয়ার স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করতে বাধা দেওয়া এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা।
ব্লিনকেন বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব ভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ ও গণমাধ্যমসহ সবার। যারা বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে চায় তাদের সকলকে আমাদের সমর্থন দিতে আমি এই নীতি ঘোষণা করছি।
গত ৩ মে বাংলাদেশ সরকারকে এই সিদ্ধান্তের ব্যাপারে অবহিত করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে বলে বিবৃতিতে।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
মিশিগানে বাংলা নববর্ষ উদযাপনে ব্যাপক কর্মসূচি

মিশিগানে বাংলা নববর্ষ উদযাপনে ব্যাপক কর্মসূচি