আমেরিকা , বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে সন্ত্রাসীদের কোন সম্পর্ক নেই : প্রধানমন্ত্রী ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বদরুন্নেসা পাশার মৃত্যুতে শোক

  • আপলোড সময় : ১৩-০৭-২০২৩ ০৭:১৪:৫৩ অপরাহ্ন
  • আপডেট সময় : ১৩-০৭-২০২৩ ০৭:১৪:৫৩ অপরাহ্ন
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বদরুন্নেসা পাশার মৃত্যুতে শোক
লন্ডন, ১৩ জুলাই : বহি:বিশ্বে প্রথম পতাকা উত্তোলনকৃত শহর বার্মিংহাম তথা বৃটেন থেকে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অনন্য ভূমিকা পালনকারী মিসেস বদরুন্নেছা পাশার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন অরগানাইজেশান ফর দি রিকগনিশন অফ বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অফ দ্যা ইউনাইটেড ন্যাশনস কেন্দ্রীয় কমিটির সভাপতি তোজাম্মেল টনি হক এমবিই এবং মহাসচিব তোফাজ্জল হোসেন চৌধুরী।  সংবাদ মাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় তারা বলেন, সংগঠনের অন্যতম সদস্য মিসেস বদরুন্নেছা পাশা ছিলেন একজন নিখাঁদ দেশপ্রেমিক এবং জাতির বিবেকের কন্ঠস্বর। প্রবাসে মহান মুক্তিযুদ্ধের সময় চাঁদা উত্তোলন ও প্রবাসীদের ঐক্যবদ্ধ করতে তাঁর প্রশংসনীয় ভুমিকা রয়েছে। এসব মহতি কর্মকাণ্ডের মাধ্যমে তিনি সুদীর্ঘকাল দেশবাসীর ও প্রবাসীর হৃদয়ে অমর হয়ে থাকবেন। শোকবার্তায় নেতৃবৃন্দ মিসেস পাশার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। 
উল্লেখ্য, প্রবাসে  (ব্রিটেনে) মহান  মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মিসেস বদরুন নেছা পাশা এমবিই গত শনিবার লন্ডন সময় সকাল ৭টা ২৩ মিনিটে কুইন এ্যালিজাভেথ হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার দেশের বাড়ি রাজশাহী বিভাগে মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি একপুত্র এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
১৯৭১এর মুক্তিযুদ্ধের সময়  জগলুল পাশা ও বদরুন্নেসা পাশা ‘বার্মিংহাম বাংলাদেশ অ্যাকশন কমিটি’ ও ‘উইমেন অ্যাসোসিয়েশন’-এর গুরুত্বপূর্ণ দুই প্রধান ব্যক্তি ছিলেন । প্রবাসে যারা প্রতিবাদ সমাবেশ করেছিলেন, আন্দোলনে সক্রিয় ছিলেন, মু্ক্তিযুদ্ধের জন্য অর্থ সংগ্রহ করেছেন, জনমত আদায়ের কঠিন কাজে যুক্ত ছিলেন তাদের মাঝে  এই দম্পতির যৌথ অবদান স্মরণীয় হয়ে আছে।

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু

হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু