আমেরিকা , শুক্রবার, ১৪ জুন ২০২৪ , ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
রাষ্ট্রীয় জওয়ানদের বিরুদ্ধে মিথ্যা দাবি করায় দোষী সাব্যস্ত এক ব্যক্তি সাউথফিল্ডে বন্দুকধারীর গুলিতে নারী আহত বার্ড ফ্লুতে মিশিগানের প্রতিক্রিয়ায় রাজ্য আইন প্রণেতাদের নিয়ে সমালোচনা বিচারকের বিরুদ্ধে বিমানবন্দরে বন্দুক আনার অভিযোগ মেট্রো ডেট্রয়েটে আগামী সপ্তাহে ৯০ ডিগ্রি ছুঁতে পারে পারদ মনরো কাউন্টিতে আই-৭৫-এ সেমি-ট্রাকের সংঘর্ষে নিহত ১ দক্ষিণ-পশ্চিম মিশিগানে বজ্রপাত, বিচ্ছিন্ন টর্নেডোর সম্ভাবনা আজ ১০৯ বছরে পা দিলেন ওয়েস্ট ব্লুমফিল্ডের ফক্স জিএম উত্তর আমেরিকায় ইভি উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়েছে টরন্টো থেকে ডেট্রয়েট পিপল মুভারে নতুন রেলকার আসছে ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহান্তে ডেট্রয়েটের চার্চে প্রচারণা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন আ্যাসাল মিশিগান চ্যাপ্টারের কনভেনশন অনুষ্ঠিত  ভারত বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের নিয়ে নতুন সংগঠনের আত্মপ্রকাশ  সিলেটে টিলা ধসে আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, ঘটনাস্থলে সিসিক মেয়র  সিলেটে টিলা ধসে একই পরিবারের ৩ জন মাটির নিচে দোষী সাব্যস্ত অপরাধী ট্রাম্প প্রতিশোধের আগুনে জ্বলছেন : হুইটমার পানির নিচে সংঘর্ষের পরে থান্ডার বেতে নিরাপদে নোঙর করেছে মালবাহী জাহাজ ১৯৬৭ সালে ডেট্রয়েটের দাঙ্গা : এক তীব্র ও বিধ্বংসী অধ্যায় বৃদ্ধার মৃত্যুতে প্রাক্তন কেয়ারগিভারকে দোষী সাব্যস্ত করল জুরি ওয়ারেনে ভারী যন্ত্রপাতি পড়ে প্রাণঘাতী জখম হলেন এক ব্যক্তি

আজীবন সম্মাননা পেলেন আব্দুর রফিক 

  • আপলোড সময় : ১৫-০৭-২০২৩ ০৩:৪৯:৪৯ অপরাহ্ন
  • আপডেট সময় : ১৫-০৭-২০২৩ ০৩:৪৯:৪৯ অপরাহ্ন
আজীবন সম্মাননা পেলেন আব্দুর রফিক 
আটলান্টিক সিটি, ১৫ জুলাই : গত মঙ্গলবার (১১ জুলাই) অনুষ্ঠিত বাংলাদেশ মেলায় কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুর রফিককে আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে। সুদীর্ঘকাল ধরে কমিউনিটি সেবায় অসামান্য অবদানের জন্য তাঁকে এই সম্মাননা প্রদান করা হয়। আব্দুর রফিকের পৈতৃক নিবাস চট্টগ্রাম জেলার হাটহাজারি উপজেলার ধলই গ্রামে ।
১৯৫৮ সালের চৌদ্দ ফেব্রুয়ারি বাবা মালেকুজামান ও মা জাহানারা বেগমের কোল আলো করে তিনি এই ধরাধামে আসেন। তিনি গ্রামের হাইস্কুলে পড়ালেখার পাট চুকিয়ে ১৯৭৩ সালে এসএসসি পাশের পর চট্টগ্রাম সরকারী কলেজে ভর্তি হ । ১৯৭৫ সালে এইচএস সি পরীক্ষায় কৃতিত্বের সাথে পাশ করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং রাজনীতি বিজ্ঞান বিষয়ে সম্মান সহ এম এ ডিগ্রি অর্জন করেন।
স্কুলে অধ্যয়নের সময় রাজনীতির ভূত তাঁর মাথায় চেপে বসে, তাই ছাত্র জীবনে তিনি রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। তিনি ইউনিয়ন, থানা, জেলা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মুখ সারির নেতা হিসাবে ছাত্র রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করেন। ঊনসত্তর সালের গনঅভ্যুত্থানে তাঁর সদর্প বিচরনে রাজপথ প্রকম্পিত হয়। ১৯৭১ সালে বাংগালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের ডাকে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন।  ঊনসত্তরের গনঅভ্যুত্থান ও একাত্তরের মুক্তিযুদ্ধ তাঁর মনে গভীর রেখাপাত করে, যে কারনে পরবর্তীতে তিনি স্বাধীন বাংলাদেশের সকল প্রগতিশীল কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন।
১৯৮৬ সালে তিনি অভিবাসীর মর্যাদা নিয়ে যুক্তরাষ্ট্রে আসার পর স্থানীয় আওয়ামী লীগের রাজনীতি ও সামাজিক কর্মকান্ডের সাথে নিজেকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলেন। ১৯৯৮ সালে তিনি বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জার্সির প্রতিষ্ঠাতা সদস্য পদ লাভ করেন। পরবর্তীতে নিজ কর্মদক্ষতা ও নেতৃত্বগুণে  বর্তমানে তিনি  সংগঠনের ট্রাস্টি বোর্ডের সভাপতির গুরুদায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ আমেরিকান লায়ন্স ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য পদ লাভ করে তাঁর কর্মদক্ষতা ও নেতৃত্বগুনে দু’দুবার সভাপতির গুরুদায়িত্ব পালন করেছেন।
আব্দুর রফিক দীর্ঘদিন ধরে মূলধারার রাজনীতিতেও সক্রিয় ভূমিকা পালন করছেন। তিনি ভেটনর ডেমোক্র্যাটিক পার্টির নির্বাচিত কমিটি পারসন হিসাবে রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করছেন। দীর্ঘকাল ধরে কমিউনিটি সেবায় তাঁর ভূমিকা বেশ প্রণিধানযোগ্য। বিশেষ করে করোনাকালীন সময়ে কমিউনিটি সেবায় তাঁর ভূমিকা আজো সবার মুখে মুখে ফেরে। আব্দুর রফিক স্ত্রী, দুই কন্যা ও এক পুত্র সন্তান নিয়ে ভেটনর শহরে দিনাতিপাত করছেন।
 

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন হবিগঞ্জের  শরীফ জামিল