আমেরিকা , বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে সন্ত্রাসীদের কোন সম্পর্ক নেই : প্রধানমন্ত্রী ডেট্রয়েট মেট্রোপলিটন বিমানবন্দরে আক্রমণাত্মক জীবন্ত শামুক জব্দ মিশিগান রিপাবলিকানরা গভর্নর হুইটমারের সমালোচনা করতে কনভেনশন ভোট ব্যবহার করেছে হ্যামট্রাম্যাকে গাড়ির ধাক্কায় ৩ বছরের শিশু নিহত রোলওভার দুর্ঘটনায় মা ও দুই ছেলে নিহত কোপা জয় আর্জেন্টিনার আনন্দ আয়োজনে শিব মন্দিরের বনভোজন মিশিগানে আজ তীব্র বজ্রপাত, ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা ওয়ারেনে স্ত্রীকে খুন করে পুলিশকে স্বামীর ফোন নির্বাচনী জনসভায় ট্রাম্পকে লক্ষ্য করে গুলি, অল্পের জন্য রক্ষা মিশিগানে একে একে বাড়ছে হাম : টিকা নেয়ার তাগিদ কারাগারে মাদক পাচারের অভিযোগে কারাকর্মী গ্রেপ্তার হ্যাজেল পার্কে বাড়িতে আগুন লেগে মা-মেয়ের মৃত্যু মিশিগান জুড়ে ফার্মেসি বন্ধের ঢেউ প্ল্যান্ট বন্ধ করতে ও ইভি তৈরি করতে এক বিলিয়ন ডলার পাচ্ছে জিএম ও স্টেলান্টিস ২৫টি ক্লিন এনার্জি বাস কিনতে ৩০.৮ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে ডেট্রয়েট ডেট্রয়েট স্কুল বোর্ড শিক্ষকদের সাথে দুই বছরের চুক্তি অনুমোদন করেছে ৪ ঘণ্টা পর শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, যান চলাচল শুরু

গঙ্গার নিচ দিয়ে ছুটলো মেট্রো, ইতিহাস তৈরি করল কলকাতা

  • আপলোড সময় : ১২-০৪-২০২৩ ০৮:৫৩:২০ অপরাহ্ন
  • আপডেট সময় : ১২-০৪-২০২৩ ০৮:৫৩:২০ অপরাহ্ন
গঙ্গার নিচ দিয়ে ছুটলো মেট্রো, ইতিহাস তৈরি করল কলকাতা
 কলকাতা, ১২ এপ্রিল : অপেক্ষার দিন গোনা শেষ। দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে গঙ্গার (Ganga) নীচ দিয়ে প্রথম মেট্রোরেল হাওড়া ময়দানে পৌঁছল। আজ এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকলো কলকাতা মেট্রো (Kolkata Metro)। দেশের আর কোথাও এত নীচে মেট্রো স্টেশন নেই। প্রথম দিনেই সফল গঙ্গার নীচ দিয়ে মেট্রোর ট্রায়াল রান ৷ মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে ‘আজ ঐতিহাসিক দিন। গঙ্গার নিচ থেকে মেট্রো ট্রায়াল হল। দ্রুত জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে।’ কলকাতা মেট্রো রেল সূত্রের খবর, হাওড়া স্টেশনটি মাটি থেকে ৩৩ মিটার নীচে তৈরি হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি হয়েছে।
দেশের মধ্যে সর্বপ্রথম মেট্রো রেল চলেছিল কলকাতায়। এবার দেশে প্রথম জলের তলায় মেট্রোটিও চললো কলকাতায়। হাওড়া মেট্রো স্টেশনই দেশের সবচেয়ে গভীরতম মেট্রো স্টেশন । জলের নীচে জোড়া মেট্রো টানেল গুলো গভীরতায় তৈরি করা হয়েছে ৫২০ মিটার। যা মাটি থেকে ৩৩ মিটার গভীরে।
আজ প্রথম মেট্রোর এমআর-৬১২ রেকটি গঙ্গার নিচ দিয়ে আসে। এই রেকটি হুগলি নদী পার করে সকাল ১১:৫৫ মিনিটে। এরপর দ্বিতীয় রেক অর্থাৎ মেট্রোর এমআর-৬১৩ রেকটিও গঙ্গার নিচ দিয়ে হাওড়া ময়দান স্টেশনে এসে পৌঁছায়। সম্পূর্ণভাবে চালু হতে ৫-৭ মাস আরও লাগবে।

 গঙ্গার নিচ দিয়েই মেট্রো লাইন কেন?
কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জেনারেল ম্যানেজার (সিভিল) শৈলেশ কুমার ইতিপূর্বে জানিয়েছিলেন, ‘পূর্ব-পশ্চিম করিডোরের ক্ষেত্রে এই টানেল অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ। এই রুটে লোকবসতি এবং অন্যান্য প্রযুক্তিগত সমস্যা ছিল। ফলে নদীন নিচ দিয়ে টানেল করে লাইন আনাটাই ছিল একমাত্র উপায়।’
সূত্র : প্রথম কলকাতা

নিউজটি আপডেট করেছেন : Suprobhat Michigan

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু

হ্রদে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে যুবকের মৃত্যু