রবিবার, মে ১৯, ২০২৪

চার বছরের আইনি লড়াই শেষে মসজিদের পক্ষে ফেডারেল বিচারক

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ট্রয়, ০১ অক্টোবর : একজন ফেডারেল বিচারক ট্রয়ের চালু করা একটি মসজিদের পক্ষে রায় দিয়েছেন। এ নিয়ে শহরটির বিরুদ্ধে মামলা হয়। এর চার বছর পর জোনিং ভ্যারিয়েন্সের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে। ২০১৮ সালে এটা তৈরি করা যেতো।
মার্কিন জেলা বিচারক ন্যান্সি এডমন্ডস বুধবার রায় দিয়েছেন যে ট্রয়ের জোনিং অধ্যাদেশ রিলিজিয়াস ল্যান্ড ইউজ অ্যান্ড ইনস্টিটিউশনাল পার্সনস অ্যাক্ট (আরএলইউআইপিএ) এর লংঘন করেছে। যেহেতু এটি নতুন অ্যাডাম কমিউনিটি সেন্টারের সাথে সম্পর্কিত, তাই ক্ষয়ক্ষতি নিরূপনে ৯ নভেম্বর শুনানির তারিখ নির্ধারণ করেছেন বিচারক।
অ্যাডাম সেন্টার, ট্রয়ের মুসলিম সম্প্রদায়ের সেবা করার জন্য একটি ধর্মীয় অলাভজনক অ্যাসেম্বলি। শহরের সাথে অমীমাংসিত মামলা থাকা সত্ত্বেও সেপ্টেম্বরে রচেস্টার রোডে চালু করা হয়েছিল। কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর-এমআই) এর মিশিগান চ্যাপ্টার ২০১৮ সালে শহরের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল। সংগঠনটি এডমন্ডসের রায়কে স্বাগত জানিয়েছে এবং বলেছে যে গ্রুপটি বিচারের দিকে তাকিয়ে আছে। সিএআইআর-এমআই এর নির্বাহী পরিচালক দাউদ ওয়ালিদ বলেন, "বিচারকের সিদ্ধান্ত নিশ্চিত করে যে প্রতিটি বিশ্বাসী সম্প্রদায়ের বাড়ির কাছাকাছি প্রার্থনার জায়গা পাওয়ার মৌলিক অধিকার রয়েছে।" "বিচারক ট্রয় শহরের কাছে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছেন যে এই সমস্ত বছর ধরে মুসলমানদের একক প্রার্থনার স্থানে প্রবেশাধিকার অস্বীকার করে শহর কর্তপক্ষকে তাদের কর্মের জবাব দিতে হবে।"
তার মামলায়, সিএআইআর-এমআই দাবি করেছে যে কমিউনিটি সেন্টারের অনুরোধ অস্বীকার করে ট্রয়ের জোনিং অধ্যাদেশ রিলিজিয়াস ল্যান্ড ইউজ অ্যান্ড ইনস্টিটিউশনাল পার্সনস অ্যাক্ট (আরএলইউআইপিএ) এর লংঘন করেছে। তারা আরও দাবি করেছিল যে ট্রয় অ্যাডামের সাথে অন্যান্য ধর্মীয় এবং অ-ধর্মীয় সমাবেশগুলির চেয়ে আলাদা আচরণ করেছে এবং মার্কিন সংবিধানের প্রথম, পঞ্চম এবং চতুর্দশ সংশোধনী লঙ্ঘন করেছে।
শহরের অ্যাটর্নি লরি গ্রিগ ব্লুহমের মতে, ট্রয় এখনও তার বিকল্পগুলি বিবেচনা করছে। "সিটি তার বিকল্পগুলি বিবেচনা করছে, যার মধ্যে একটি আপিল থাকতে পারে," ব্লুহম একটি ইমেলে লিখেছেন। "এই মামলাগুলি এখনও বিচারাধীন, অতিরিক্ত তারিখগুলি মুলতুবি রয়েছে।" RLUIPA হল একটি ফেডারেল আইন যা সরকারকে অযৌক্তিকভাবে ধর্মীয় কাঠামো, প্রতিষ্ঠান এবং সমাবেশগুলির নির্মাণ সীমাবদ্ধ করতে বাধা দেয়। ট্রয়ের ভূমি ব্যবহার বিধি আইনের সমান শর্তের বিধান লঙ্ঘন করে এবং শহরটি "একটি বাধ্যতামূলক সরকারী আগ্রহ প্রকাশ না করেই অ্যাডামের ধর্মীয় অনুশীলনের উপর যথেষ্ট বোঝা চাপিয়েছে," এডমন্ডস তার রায়ে বলেছেন।
ইউএস ডিপার্টমেন্ট অফ ডিপার্টমেন্টও ২০১৯ সালে ট্রয়ের বিরুদ্ধে সিএআইআর-এমআই মতো একই RLUIPA দাবি নিয়ে মামলা করেছিল এবং মামলাগুলিকে একত্রিত করা হয়েছিল। এডমন্ডস মার্চ মাসে ট্রয়ের বিরুদ্ধে রুল দিয়েছিলেন। তাদের প্রাথমিক অনুরোধ প্রত্যাখ্যান করার চার বছর পরে মসজিদটি নির্মাণের অনুমতি দিয়েছিলেন। এডমন্ডস বলেছিলেন যে RLUIPA এর উদ্দেশ্য হল অ্যাডামস কমিউনিটি সেন্টারের মতো প্রতিষ্ঠানগুলিকে জোনিং বৈষম্য থেকে রক্ষা করা যা "ট্রাফিক, নান্দনিকতা বা 'শহরের জমি ব্যবহারের পরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।'

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর