রবিবার, মে ১৯, ২০২৪

দুর্গোৎসবের সপ্তমী আজ : জমজমাট সব আয়োজনে মুখরিত শিব মন্দির

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ০২ অক্টোবর : গতকাল শনিবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে মিশিগানে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আগামী ৫ অক্টোবর বুধবার বিজয়া দশমী। ওইদিন প্রতিমা নিরঞ্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ শারদীয় দুর্গোৎসব। আজ রোববার (২ অক্টোবর) উৎসবের দ্বিতীয় দিনে নানা আয়োজনে অনুষ্ঠিত হবে মহাসপ্তমীর পূজা ।


শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে মিশিগানের বিভিন্ন পুজা মন্ডপ। গতকাল শনিবার বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখা যায়, হিন্দুধর্মাবলম্বীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছে। বিকাল থেকেই পূজামণ্ডপগুলোয় দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বাহারি পোশাকে আর অঙ্গসজ্জায় নিজেদের সাজিয়ে রাঙিয়ে উৎসব-আনন্দে মেতে উঠেছে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ। সন্ধ্যা পূজামণ্ডপগুলো  ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে ওঠে। আলোকসজ্জায় এবার আনা হয়েছে ভিন্নতা। এ ছাড়া মন্দিরে মন্দিরে শোনা যাচ্ছে উলুধ্বনি, শঙ্খ, কাঁসর ও ঢাকের বাদ্য।


এদিকে গতকাল শনিবার বিকেলে শারদীয় দুর্গোৎসবের প্রথম দিন জমজমাট সব আয়োজনে ওয়ারেন সিটির শিব মন্দির টেম্পল অব জয়ে ছিল উৎসবমুখর।  নাচ-গান, কবিতা আর ধামাইলে  আনন্দ উপভোগ করেন সবাই।
কবিতা আবৃত্তি করেন প্রতিভা চৌধুরী ও তন্ময় আচার্য্য। গান পরিবেশন করেন মৌমিতা  দাশ, নন্দিতা দাশ, পুষ্প পাল, প্রমা পাল, অতশী চৌধুরী, অমিতা মৃধা, নেহালি দেব, রতিশ রায় চৌধুরী, দেবব্রত দেব, অনুরাধা দেব লাকি,  অপূর্ব কান্তি চৌধুরী ও নূর চিশতি। 


সমবেত সঙ্গীত পরিবেশন করেন সুপর্না চৌধুরী, চিনু মৃধা,  নীলিমা রায়, সঙ্গীতা পাল, জোৎস্না বিশ্বাস, অরুনিমা দেব প্রভা, কাবেরি দে, স্মৃতি কর, রূপাঞ্জলী চৌধুরী, প্রতিভা কপালী, গৌরি আচার্য্য বেবী,  রাজশ্রী রায় শর্মা, সুম্মিতা চৌধুরী, সুমা দাশ ও অজিত দাশ। যন্ত্রে ছিলেন রতন হাওলাদার ও অতুল দস্তিদার। টিম স্ক্রিপ্ট পড়েন ড. দেবাশীষ মৃধা। 


অন্তরা দাশ অন্তির কোরিওগ্রাফিতে বড়দের গ্রুপ নৃত্যে অংশ নেন চিনু মৃধা, সুপর্না চৌধুরী, নীলিমা রায়, সঙ্গীতা পাল, জোৎস্না বিশ্বাস, অরুনিমা দেব প্রভা, কাবেরি দে, স্মৃতি কর, রূপাঞ্জলী চৌধুরী, প্রতিভা কপালী, গৌরি আচার্য্য বেবী, চৈতি পাল, অনন্যা বনি, চম্পা পুরকায়স্থ, শিল্পী পাল, রাজশ্রী রায় শর্মা, শম্পা পাল,  সুম্মিতা চৌধুরী, সুমা দাশ ও অন্তরা দাশ অন্তি। 


অন্তরা দাশ অন্তির কোরিওগ্রাফিতে  ছোটদের গ্রুপ নৃত্যে অংশ নেন আরিয়ানা, জেসিকা, অরিত্রি, সোহানি ও পুষ্পিতা। অপর একটি গ্রুপ নৃত্যে রিয়া রায়, কৃষ্টি পাল, রিশিকা পাল এবং অন্তরা দাশ অন্তি অংশ নেন। এছাড়া নৃত্য পরিবেশন করেন অরুশি সেন, মাহিকা সরকার, স্বর্নিকা চৌধুরী, নেহালি দেব, অর্পিতা সেন, মৃত্তিকা সরকার।  অনুষ্ঠান পরিচালনা করেন চিনু মৃধা এবং সুপর্না চৌধুরী । সাউন্ড সিস্টেম পরিচালনা করেন রাজর্ষি চৌধুরী গৌরব এবং নূর চিশতি। 


শারদীয় দুর্গোৎসব উপলক্ষে  সৌরভ দত্ত চৌধুরীর সম্পাদনায় প্রকাশিত হয়েছে শারদ সংখ্যা ‘শারদ উৎসব’ দ্বিতীয় সংখ্যা। ম্যাগাজিনের প্রচ্ছদ অঙ্কন করেছেন নুর চিশতি। গ্রাফিক্স ডিজাইন করেছেন নুর চিশতি ও রতন হাওলাদার।

 


এ জাতীয় আরো খবর