রবিবার, মে ১৯, ২০২৪

নানা আয়োজনে মহাঅষ্টমী পালিত : আজ মহানবমী : ঢাকের বোলে বিদায়ের সুর

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ০৪ অক্টোবর : আজ মঙ্গলবার সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের মহানবমী। গতকাল সোমবার নানা আয়োজনে পালিত হয় মহাঅষ্টমী। রীতি অনুসারে অনুষ্ঠিত হয়েছে সন্ধিপূজা। পুজা শেষে সন্ধ্যায় ভক্তরা অঞ্জলি প্রদান করেন।


এর আগে, সপ্তমীতে ত্রিনয়নী দেবী দুর্গার নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে ভক্তদের কল্যাণ ও শান্তির আশীর্বাদ নিয়ে হিমালয় নন্দিনী দেবী দুর্গা পূজার পিঁড়িতে বসেন। অনুষ্ঠিত হয় ধূপধুনো, বেল-তুলসি, আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দনসহ ১৬টি উপাচার দিয়ে দেবী দুর্গার পূজা। গতকাল সোমবার সকালে মহাষ্টম্যাদি কল্পারম্ভ (পঞ্চম কল্প) ও কেবল মহাষ্টমী কল্পে (ষষ্ঠ কল্প) পূজা প্রশস্তা এবং শ্রীশ্রী দুর্গা দেবীর মহাষ্টমী বিহিত পূজা সম্পন্ন হয়। এর আগে দেবী দুর্গাকে বিশেষ রীতি অনুসারে দর্পণে স্নান করানো হয়। দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে তা স্নান করানোর পর বস্ত্র ও নানা উপাচারে মায়ের পূজা দেওয়া হয়। 


কারণ এদিন অকল্যাণের প্রতীক মহিষাসুর বধের চূড়ান্ত পর্যায় শুরু। এজন্য মহাষ্টমীই শারদীয় দুর্গাপূজার সবচেয়ে আকর্ষণীয় এবং জাঁকজমকপূর্ণ দিন। মহাষ্টমীতে দুপুরে পূজা শেষে মিশিগানের সব গুলো মন্ডপেই অঞ্জলি প্রদান ও ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। শিব মন্দিরের পূজায় পৌরহিত্য করেন প্রিস্ট পুর্ণেন্দু চক্রবর্তী অপু।
এছাড়া সন্ধ্যায় বিভিন্ন পূজামণ্ডপে অনুষ্ঠিত হয় সঙ্গীতানুষ্ঠান, আরতি, ধুনচি নাচ সহ নানা রকমের অনুষ্ঠান।

শিব মন্দিরে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন অঞ্জিকা দত্ত চৌধুরী, মনীষা দত্ত চৌধুরী, সৌরভ রায় চৌধুরী, শর্মি জেনি। তবলায় সহযোগিতা করেন পরেশ নাথ, করতালে ছিলেন অপূর্ব কান্তি চৌধুরী। পরে সিলেটের ঐতিহ্যবাহী ধামাইলে অংশ নেয় সবাই। আজ মঙ্গলবার মহানবমীতে পুজা শেষে অঞ্জলি ও প্রসাদ বিতরণ। সন্ধ্যায় আরতি এবং রাত ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। সবশেষে ধামাইল অনুষ্ঠিত হবে।

এদিকে ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়ীতেও গতকাল  আবেগ আর উৎসবের উচ্ছ্বাসে সঙ্গে মহাষ্টমী বিহিত পূজা সম্পন্ন হয়েছে। পূজায় পৌরহিত্য করেন মিশিগান কালিবাড়ির প্রিস্ট দুর্গা শংকর চক্রবর্তী ও সঞ্জয় চক্রবর্তী। অষ্টমী ও নবমী তিথির সন্ধিস্থলে করা হয় সন্ধি পূজা। সন্ধ্যায় আরতি এবং  ঢাক ও কাঁসার ঘণ্টার তালে তালে ধুনুচি নিয়ে জমে ওঠে নাচের আসর। 


মূলত আজই পূজার শেষ দিন। বুধবার বিজয়া দশমী, প্রতিমা বিসর্জনে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।​ তাই উৎসবে বাজতে শুরু করেছে বিষাদের সূর। আর মাত্র এক দিন পরেই মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবীদুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের চার দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার দিনের অশ্রু।


এ জাতীয় আরো খবর