রবিবার, মে ১৯, ২০২৪

শিব মন্দিরে আজ আলোর উৎসব : মঞ্চ মাতাবে পৃথার আনন্দ ব্যান্ড

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ২৩ অক্টোবর : সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি। রাজ্যের ডেট্রয়েট, ওয়ারেন, ট্রয়, ক্যান্টন, পন্টিয়াকসহ বিভিন্ন সিটিতে শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব উদযাপনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ এবং কাল  অনুষ্ঠিত হবে পূজা। নানা কর্মসূচীর মধ্যে রয়েছে পূজা, অঞ্জলি প্রদান, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফায়ার ওয়াকর্স। 
শ্রীশ্রী শ্যামাপূজা উপলক্ষে শিব মন্দির টেম্পল অব জয়ে দুইদিন ব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির প্রথম দিন আজ রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যায় আলোর উৎসব শুভ দীপাবলী, রাত ৬টা ৩০ মিনিটে পূজা, রাত ৭টায় পুষ্পাঞ্জলি, রাত ৭টা ১৫ মিনিটে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অন্তরা অন্তির কোরিওগ্রাফিতে রয়েছে আকর্ষণীয় ডান্ডিয়া নৃত্য। সেই সাথে গান ও নৃত্য পরিবেশন করবেন স্থানীয় শিল্পীরা। এছাড়াও অতিথি শিল্পী হিসেবে মঞ্চ মাতাবেন মিশিগানের জনপ্রিয় কণ্ঠশিল্পী পৃথা দেব ও তার ব্যান্ড দল আনন্দ। তাঁর সাথে মঞ্চে থাকবেন অভিষেক চৌধুরী, আকাশ চক্রবর্তী এবং  শাওন বড়ুয়া।
পরদিন সোমবার সন্ধ্যা ৬টায় শ্যামা সঙ্গীত ও ভক্তিমুলক গান, রাত ৬টা ৩০ মিনিটে পূজা, রাত ৭টা ৩০ মিনিটে পুষ্পাঞ্জলি। সবশেষে প্রসাদ বিতরণ করা হবে। পুজা স্পন্সর করছেন অপূর্ব সাহা, বৃত্তা চৌধুরী ও অস্কার সাহা।
এদিকে মিশিগান কালিবাড়িতে গতকাল শনিবার নানা আয়োজনে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে শ্যামাপূজা ও দীপাবলি উৎসব। দিন ব্যাপী কর্মসূচিতে পূজার পাশাপাশি ছিল অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সঙ্গীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জা প্রভৃতি।  আগামীকাল সোমবার ২৪ অক্টোবর  ১১টায় পূজা শুরু হবে। দুপুর ১টায় অঞ্জলি, বিকাল ৫টায় কালি শরণম, সন্ধ্যা ৬টায় পুজা, সন্ধ্যা ৭টায় আরতি, রাত ৭টা ৩০  সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত ১১ টায়  পুজা, রাত ১২টা ৩০ মিনিটে অঞ্জলি প্রদানের মাধ্যমে দুইদিন ব্যাপী  শ্যামাপূজা ও দীপাবলি উৎসব শেষ হবে।
শ্রীশ্রী শ্যামাপূজা উপলক্ষে ডেট্রয়েট দুর্গা টেম্পলও দুই দিনব্যাপী পূজা উদযাপনসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। প্রথমদিন কাল সোমবার ২৪ অক্টোবর রাত ৭টায় পূজা শুরু হবে। রাত ৮টা ৩০ মিনিটে দীপাবলীর আলোক প্রজ্জ্বলন, রাত ৯টায় অঞ্জলি এবং রাত ৯টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ।
২৯ অক্টোবর শনিবার বিকেল ৫টায় পূজা, সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে দীপাবলীর আলোক প্রজ্জ্বলন, রাত ৭টায় অঞ্জলি, রাত ৭টা ৩০ মিনিটে  সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভ্র দেব। রাত ৯টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ।
উল্লেখ্য, হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামা পূজা বা কালীপূজা। প্রতিবছর বাংলা বর্ষপঞ্জির কার্তিক মাসের অমবস্যা তিথিতে শ্যামাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। দুর্গোৎসবের পর এ পূজা হিন্দু ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। একই সঙ্গে উদযাপিত হয় দীপাবলি উৎসবও। অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের প্রতীক শুভ দেওয়ালি বা দীপাবলী। অন্ধকারকে দূর করে শুভ ও কল্যাণের প্রতিষ্ঠায় এ উৎসব উদযাপন করা হয়। 


এ জাতীয় আরো খবর