সোমবার, মে ৬, ২০২৪

আজ গানে গানে শিব মন্দির মাতাবেন বিলেতের শিল্পী গৌরী চৌধুরী

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ২৬ নভেম্বর : গৌরী চৌধুরী গ্রেট ব্রিটেনের প্রখ্যাত সংগীত শিল্পী এবং গানের শিক্ষক। সিলেটের ছাতকের মেয়ে গৌরী। সঙ্গীতে অভূতপূর্ব ভূমিকা রাখার জন্যে তিনি বহু পদকে ও পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা গানকে বিশ্বব্যাপি জনপ্রিয় করে তোলার আন্দোলনে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি। আজ শনিবার রাতে প্রতিভাবান এই শিল্পী শিব মন্দির টেম্পল অব জয়ের বর্ষপূর্তিতে গানে গানে মাতাবেন দর্শকদের।
গৌরী চৌধুরী একজন বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ গায়িকা এবং সঙ্গীত গুরু। ভারত উপমহাদেশের বাইরে বাংলা গানের শীর্ষ সব্যসাচী শিল্পী গৌরী চৌধুরী কথা বলেছেন তাঁর একান্ত সঙ্গীতভাবনা, স্বপ্ন এবং চলমান সঙ্গীত-কার্যক্রম নিয়ে। বিশ্ববিখ্যাত সঙ্গীত শিল্পী জর্জ হ্যারিসন এবং পণ্ডিত রবিশংকরের স্নেহধন্যা গৌরী চৌধুরী গত ত্রিশ বছরেরও অধিক সময় ধরে বাংলা গানের মশাল হাতে নিয়ে গান করে বেড়িয়েছেন ইউরোপ, আমেরিকা, কানাডাসহ বিশ্বের আনাচে কানাচে।
১৯৮৪ সালে তিনি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পাশ করেন। পরবর্তী বছর ১৯৮৫ সালে তিনি সিলেট একাডেমী অব ফাইন আর্টসে ভর্তি হন এবং লোক সঙ্গীতের উপর পান্ডিত্য অর্জন করেন। এরপর তিনি সিলেট শিল্পকলায় পড়ালেখা শুরু করেন এবং সঙ্গীতে তিনি খ্যাতি অর্জন করেন। তার শিক্ষাবর্ষ ১৯৮৮ সালে তিনি তার ক্যারিয়ারকে আরা উন্নত করতে চেয়েছিলেন এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রী অর্জন করার সিদ্ধান্ত গ্রহণ করেন এবং সেখানে তিনি কলা বিভাগ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তার আগেই সিলেট বেতারে গান গেয়ে খুব নাম করেন তিনি। প্রত্যেক শনিবার একটি অনুষ্ঠান হতো- অনুরোধের আসর। সেখানে বাজানো হতো তার গাওয়া রাধারমণের একটি গান - ভ্রমর কইও গিয়া। এই গান দিয়েই তিনি সিলেটের মানুষের কাছে পরিচিত হয়ে উঠেছিলেন। পরে তিনি বাংলাদেশ টেলিভিশনের এক অনুষ্ঠানে এই গানটি করেছিলেন। টেলিভিশন সেন্টারের ভেতরেই তখন সাড়া পরে গিয়েছিলো। 
শিক্ষাজীবন শেষ করে ১৯৮৯ সাল  সিলেটের ছাতকের মেয়ে গৌরী চৌধুরী যুক্তরাজ্যে পাড়ি জমান। সেখানে তিনি অনেক চাকরি করেন। তিনি প্রাথমিকভাবে লন্ডনের অনেকগুলো স্কুরে বাংলা গানের শিক্ষক হিসেবে কাজ শুরু করেন। এছাড়া বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের একজন নারী উন্নয়ন কর্মকর্তা হিসেবে প্রচুর স্বেচ্ছাসেবামূলক কাজ করেন যা থাকে জাতিগত সংখ্যালঘু মহিলাদের অধিকার, দক্ষতা এবং মেধা উন্নয়নে ব্যাপকভাবে সাহায্য করে। 
তিনি গান করেছেন রয়্যাল আলবার্ট একাডেমির মতো বিশ্বখ্যাত কনসার্ট হলে। নিউহ্যাম ইয়ং পিপল কয়ার গ্রুপের বারশোরও বেশি শিক্ষার্থীদের নিয়েও বিশ্ব সঙ্গীত উৎসবে গান করেছেন তিনি। এই উৎসবে ৪০টি স্কুলের বাচ্চারা পৃথিবীর সব ভাষায় গান গেয়েছে। বৃটেনের সাউথব্যংক সেন্টারেও প্রায় সাতশো শিশু কিশোরদের নিয়ে বাংলা লোকগান বা বাউল সম্রাট শাহ আব্দুল করিমের গানের এক ঐতিহাসিক অর্কেস্ট্রেশনে তিনি নেতৃত্ব দেন। গৌরী চৌধুরী বৃটেনের শিশু কিশোরদের মাঝে বাংলা গান ছড়িয়ে দিতে রেখে চলেছেন অসামান্য ভূমিকা। 
গ্রেট ব্রিটেনের প্রখ্যাত সংগীত শিল্পী এবং গানের শিক্ষক গৌরী চৌধুরী সম্প্রতি বিজয়ফুল কর্মসূচীর কালচারাল এম্বাসেডর হয়েছেন।এটিএন বাংলা ইউ কে কার্যালয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে বিজয়ফুল কর্মসূচির গ্লোবাল এম্বেসেডার ড. সেলিম জাহান গৌরী চৌধুরীকে একটি বিজয়ফুল পরিয়ে দিয়ে তাঁকে আনুষ্ঠানিকভাবে ক্যালচারাল এম্বাসেডর হিসেবে ঘোষণা করেন। 
প্রতিভাবান শিল্পী গৌরী চৌধুরী ২০০৪ সালে বাংলা টিভির, ২০০৪ সালে বিমা, ২০০৫ সালে এটিএন বাংলা এবং ২০০৬ সালে চ্যানেল আইয়ের কমিউনিটি অ্যাওয়ার্ডের “সেরা সঙ্গীত শিল্পী”র পুরস্কার অর্জন করেন। ২০০১ সালে জি টিভির আনতাকসারি অনুষ্ঠানের বেস্ট পারফরম্যান্স অ্যাওয়ার্ড অর্জন করেন । গৌরী চৌধুরী ক্যানারী ওয়ার্ফ কমিউনিটি চ্যাম্পিয়ন পদকও পেয়েছেন।

উল্লেখ্য, মিশিগান রাজ্যে ওয়ারেন সিাটতে অবস্থিত শিব মন্দির টেম্পল অব জয়  প্রতিষ্ঠার এক বছর পেরিয়ে দ্বিতীয় বর্ষে পদার্পণ করেছে। এ উপলক্ষে আজ শনিবার (২৬ নভেম্বর) বিশেষ পুজাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বিকাল ৩টায় বিষ্ণু পুজার মাধ্যমে অনুষ্ঠানের শূভ সূচনা হবে। বিকাল ৪টায় শান্তির প্রতীক পায়রা ও আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন মন্দিরের প্রতিষ্ঠাতাবৃন্দ। কর্মসূচি উদ্বোধন শেষে প্রতিষ্ঠাতা ড. দেবাশীষ মৃধার পরিবারকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে বরন করবেন মন্দিরের ভক্তরা। অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে কেক কাটা, মন্দির পরিচালনা পরিষদের পরিচয় পর্ব ও ছবি তোলা, সম্মাননা  প্রদান, সঙ্গীতানুষ্ঠান। অতিথি শিল্পী গৌরী চৌধুরী ছাড়াও স্থানীয় শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করবেন। এছাড়াও রয়েছে  নটরাজ শিল্পী গোষ্টীর পরিবেশনায় কোরাস গান এবং দলীয় নৃত্য। সবশেষে র‍্যাফেল ড্রতে রয়েছে স্বর্নের চেইন, ফ্রিজসহ আকর্ষনীয় অনেক পুরষ্কার। 

 

 

 


এ জাতীয় আরো খবর