সোমবার, মে ৬, ২০২৪

পৌষ সংক্রান্তি ১৫ জানুয়ারী : মিশিগানে নানা আয়োজন

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ০৮ জানুয়ারী : বাঙালির ১২ মাসে মাসে ১৩ পার্বন। আর তার মধ্যে অন্যতম একটি পার্বণ হলো পৌষ পার্বণ। যা পিঠে পার্বন ও মকর সংক্রান্তি নামেও পরিচিত।
বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। আর সেই হিসেবে এবছরও এই বিশেষ দিনটি পড়েছে ১৫ জানুয়ারি, রবিবার।  গ্ৰেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী হিন্দুদের প্রধান উৎসবগুলির মধ্যে মকর সংক্রান্তি বছরের সর্বপ্রথম উৎসব। পৌষ-পার্বণ মানেই বাঙালির ঘরে ঘরে পিঠা উৎসবের ধুম। পৌষ সংক্রান্তিতে মূলত চালের গুড়ো, ময়দা, নারকেল, দুধ, গুড় দিয়ে বিভিন্ন পিঠে তৈরি হয়। প্রবাসীর ঘরে ঘরেও এদিন পালিত হবে এই উৎসব।

নানা অয়োজনে পৌষ সংক্রান্তি পালন করবে নগরীর শিব মন্দির-টেম্পল অব জয়। ইতিমধ্যে মন্দির কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচি অনুযায়ী ১৫ জানুয়ারী রোববার বেলা ১১ টায় বিশেষ পূজা ও গীতা পাঠের মাধ্যমে শুরু হবে পিঠা উৎসব। ১২টা ৩০ মিনিটে  কীর্তন, ১টা ৩০ মিনিটে পিঠা প্রতিযোগিতা, ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, ৪টায় পুরষ্কার বিতরণ। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কমপক্ষে ২৫টি পিঠা আনতে হবে। 


ডেট্রয়েট দুর্গা টেম্পলে দুপুর ১২টায় পিঠা উৎসব শুরু হবে। পৌষ পার্বন উপলক্ষে এদিন নগর কীর্তন, নগর পরিক্রমা ও পিঠা প্রতিযোগিতার আয়োজন করেছে। বিজয়ীদের জন্য রয়েছে আকর্ষনীয় পুরষ্কার। 
পিঠা উৎসবের আয়োজন করেছে মিশিগান কালিবাড়িও। দুপুর ১২টায় পূজা, ২টায় প্রার্থনা ও আরতি, দুপুর ২টা ৩০ মিনিটে পিঠা উৎসব।  চাঁদা হার নির্ধারণ করা হয়েছে ২০ ডলার। অথবা ২০টির অধিক পিঠা আনতে হবে। 


এ জাতীয় আরো খবর