মঙ্গলবার, মে ৭, ২০২৪

ধর্মীয় উদ্দেশ্যে বাড়িতে পশু জবাই অনুমোদন করেছে হ্যামট্রাম্যাক কাউন্সিল

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

সিটি কাউন্সিল ধর্মীয় উদ্দেশ্যে পশু বলিদানের অনুমতি দেওয়ার জন্য হ্যামট্রাম্যাকের কিছু বাসিন্দা আনন্দিত। হ্যামট্রাম্যাক শহরের অ্যাটর্নি ওডে মেরুহ (বামে) কাউন্সিলকে বলেছেন, রাজ্যের প্রতিটি শহরে পশু বলির অনুমতি রয়েছে/Photo : Jose Juarez, Special to Detroit News.

হ্যামট্রাম্যাক, ১১ জানুয়ারী :  ধর্মীয় অনুষ্ঠান পালনের জন্য পশু বলিদান বা জবাই করার অনুমতি দেওয়ার একটি পদক্ষেপে মঙ্গলবার রাতে তীব্র প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে। কয়েক ডজন লোক সিটি হলে জড়ো হয়েছিল এবং এর সমালোচনা করেছিল।
হ্যামট্রাম্যাক সিটি কাউন্সিল মঙ্গলবার ধর্মীয় অনুষ্ঠানের অংশ হিসাবে বাসিন্দাদের পশু বলি দেওয়ার অনুমতি দেওয়ার জন্য একটি অধ্যাদেশ সংশোধনের অনুমোদন দিয়েছে। ৪-২ অনুমোদনের আগে সদস্যরা শহরের অ্যাটর্নিদের কাছ পরামর্শ নিয়েছেন। অ্যাটর্নিরা জোর দিয়ে বলেছিলেন, পশু বলিদান ইতিমধ্যেই রাজ্য এবং ফেডারেল আইনের অধীনে অনুমোদিত। সম্প্রদায়ের আপত্তির মধ্যেও প্যানেলটিকে প্রভাবিত করেছিল।
কাউন্সিলওম্যান আমান্ডা জ্যাকজকোভস্কি বলেছেন যে জনগনের মধ্যে ৪০ জন এ নিয়ে মন্তব্য করেছেন। এদের বেশিরভাগই এই পদক্ষেপের বিরুদ্ধে এবং "আইনি পরামর্শের সাথে বিরোধপূর্ণ।" "... আমরা কি সংখ্যাগরিষ্ঠ জনমতকে সম্মান করার জন্য শহরের বিরুদ্ধে মামলা করার ঝুঁকি নিতে চাই?," তিনি বলেছিলেন। যদিও কিছু লোক যারা আধুনিকায়নের বিরুদ্ধে কথা বলেছেন তারা পরিবর্তনের বৈধতা স্বীকার করেছেন, তবে তারা এর প্রভাব নিয়ে প্রশ্ন তুলেছেন। এক দশকেরও বেশি সময় ধরে বসবাসকারী ইয়োশিরো লি বলেন, "আমি একজন কসাই এবং আমি জানি যদি অপেশাদাররা পশু হত্যা করে তাহলে কি হবে।" ভোটের আগে শহরের নেতারা বলেছিলেন যে প্রস্তাবটি নিয়ে দীর্ঘ আলোচনা এবং এ থেকে কী পাওয়া যায় তা গুরুত্বপূর্ণ।  "আমরা একটি প্রস্তাব নিয়ে এসেছি। সমঝোতা যা সমস্ত ভিন্ন মতামতকে বিবেচনায় নিয়েছিল এবং শহরের বিরুদ্ধে কোনও সম্ভাব্য মামলা প্রতিরোধ করার জন্য যে অধ্যাদেশের ভাষা ব্যবহার করা হয়েছিল তাতে সতর্ক ছিল, কারণ কিছু সংস্থা ইতিমধ্যেই এ বিষয়ে এগিয়ে যাওয়ার জন্য তথ্য দেওয়ার অনুরোধ করা শুরু করেছে, "মেয়র আমের গালিব ডেট্রয়েট নিউজকে বলেছেন। তবে এই পদক্ষেপটি মেট্রো ডেট্রয়েটের কিছু লোকের মধ্যে সমালোচনার ঝড় তুলেছে। কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস' মিশিগান চ্যাপ্টারের নির্বাহী পরিচালক দাউদ ওয়ালিদ বলেন, "আমরা আমাদের এলাকায় এই ধরনের কোনো অধ্যাদেশ শুনিনি।" "যদি এই বিষয়ে অভিযোগের কোনো ইতিহাস না থাকে, তাহলে আমরা জানতে চাই যে কেন এটি আসবে। এটি এখন বিশেষভাবে আকর্ষণীয় যে হ্যামট্রামকের একটি মুসলিম বিশেষায়িত সিটি কাউন্সিল রয়েছে।" ২০২১ সালে, প্রায় ২৮,০০০ বাসিন্দার শহরটি তার প্রথম মুসলিম মেয়র নির্বাচিত করেছিল। এটি তিনজন মুসলিম সিটি কাউন্সিল সদস্যকেও নির্বাচিত করেছে, যা এটিকে সর্ব-মুসলিম কাউন্সিল এবং মুসলিম মেয়র থাকা প্রথম মার্কিন শহর বলে মনে করা হয়।
গতকাল মঙ্গলবার হ্যামট্রাম্যাক সিটি হলে কাউন্সিল মিটিং চলাকালীন গণশুনানিতে অধ্যাদেশের সংশোধনীর দ্বিতীয় পাঠ দেখানো হয়েছে। পরিবর্তনের জন্য যে কোনো বাসিন্দা যারা "ধর্মীয় উদ্দেশ্যে পশু বলি দিতে চান" তাদের এক সপ্তাহ আগে সিটি ক্লার্কের অফিসের মাধ্যমে শহরকে অবহিত করতে হবে। কোরবানি কোন নির্দিষ্ট পশুর মধ্যে সীমাবদ্ধ থাকবে কিনা তার কোন ইঙ্গিত নেই। এটি শহরটিকে আচারের স্থানটি পরিদর্শন করারও প্রয়োজন। এটা নিশ্চিত করার জন্য বলিদান শেষ হওয়ার পরে এলাকাটি সঠিকভাবে পরিষ্কার এবং স্যানিটাইজ করার কথা বলা হয়েছে।" এছাড়াও, অনুষ্ঠান পরিচালনাকারী বাসিন্দাদের "জনসাধারণের আড়ালে বলিদানের কাজকে সীমাবদ্ধ করার জন্য প্রয়োজনীয় যেকোন এবং সমস্ত পদক্ষেপ নিতে হবে, কেবল ব্যতিক্রম ছাড়া।" কর্মকর্তারা নিয়ম লঙ্ঘনের জন্য অতিরিক্ত জরিমানার বিধান করার জন্য ভোট দিয়েছেন, যার মধ্যে ৪০০ ডলার জরিমানা হবে, যদি কেউ পশু বলি সম্পর্কে শহরকে অবহিত করতে ব্যর্থ হয়। "... আমরা আশা করি না যে খুব বেশি লোক শহরে এই ধর্মীয় আচার পালন করবে," গালিব বৈঠকের আগে বলেছিলেন। "আবাসিকদের একটি ছোট অংশ এই অনুশীলন করবে, কিন্তু একটি ভাল সংখ্যক লোক এর জন্য কঠোর লড়াই করছে, তাই আমরা নিরাপদ এবং পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার বিষয়টি বিবেচনায় নিয়ে এবং জনসাধারণের কাছ থেকে এই অভ্যাসটিকে দূরে রাখার জন্য সমস্ত বিপরীত মতামত এবং ভিন্ন মতামত মিটমাট করার চেষ্টা করেছি।"
ডায়ান লি নামে একজন বাসিন্দা বলেছেন, অনুসারীরা পশু বলি দেওয়ার সময় নিয়মিতভাবে শহরের কর্মকর্তাদের সতর্ক করবে কিনা তা নিয়ে তার সন্দেহ আছে। "না, এটা নিরাপদ বা বুদ্ধিমান বা মানবিক নয়," লি বলেন। অন্যরা উদ্বেগ উত্থাপন করেছিল যে বাড়ির উঠোনে বা ব্যক্তিগতভাবে বলিদান পুঙ্খানুপুঙ্খভাবে নিয়ন্ত্রিত হবে কিনা। ভোটের আগে লিখিত প্রতিক্রিয়া জমা দেওয়া অনেকেই পরিবেশগত বিপদ বা আশেপাশের এলাকাগুলো কসাইয়ের দোকানের মতন নিয়ে চিন্তিত। কিছু বক্তা ভুলভাবে রান্না করা খাবারের প্রভাব সম্পর্কে সতর্ক করেছিলেন। "এটি একটি স্বাস্থ্য সমস্যা," মোহাম্মদ ইসলাম কাউন্সিলকে বলেন। অন্যরা বলেছেন যে অনুশীলনটি ধর্মীয় অভিব্যক্তির সাথে সম্পর্কিত। ভোটের আগে একজন স্পিকার বলেছিলেন, "এটি আমাদের দেওয়া একটি অধিকার।"
মিশিগান আইন রীতিমত পশু বলির অনুমতি দেয় বলে মনে হয়। ১৯৬২ সালের একটি রাষ্ট্রীয় আইনের অধীনে মানুষের গবাদি পশুহত্যা সম্পর্কে বলা হয়েছে। এই ধরনের জবাই নোটের একটি বিভাগ "আনুষ্ঠানিক বধের জন্য পশুসম্পদ পরিচালনা বা অন্যান্য প্রস্তুতি এই আইনের শর্তাবলী থেকে অব্যাহতিপ্রাপ্ত," আইনের অন্য কোথাও উল্লেখ করা ছাড়া। সংবিধিটি আরও ঘোষণা করে যে "এই আইনের কোন কিছুই কোন ব্যক্তি বা গোষ্ঠীর ধর্মীয় স্বাধীনতাকে নিষিদ্ধ, সংক্ষিপ্ত বা কোন উপায়ে বাধাগ্রস্ত করার জন্য বোঝানো হবে না।" রাষ্ট্রীয় আইনের প্রয়োজন যে দুটি মানবিক পদ্ধতির মধ্যে একটি দ্বারা পশুদের আচার মেনে জবাই" করা উচিত। কেউ একটি প্রাণীকে "যান্ত্রিক, বৈদ্যুতিক, রাসায়নিক বা অন্য উপায়ে যা দ্রুত এবং কার্যকর, বেঁধে ফেলা, উত্তোলন করা, ছুঁড়ে ফেলা, ঢালাই বা কাটার আগে ব্যথা দেওয়া অসংবেদনশীল।" অন্যটি হল "যেকোন ধর্মীয় বিশ্বাসের আচার-অনুষ্ঠানের প্রয়োজনীয়তা অনুসারে একটি পদ্ধতি যেখানে একটি ধারালো যন্ত্রের সাহায্যে ক্যারোটিড ধমনীগুলির একযোগে এবং তাৎক্ষণিক বিচ্ছেদের কারণে মস্তিষ্কের রক্তাল্পতার কারণে প্রাণীটি চেতনা হারিয়ে ফেলে।"
রাজ্য এবং ফেডারেল আইনের উদ্ধৃতি দিয়ে, শহরের অ্যাটর্নি ওডে মেরুয়েহ কাউন্সিলকে বলেছেন: "রাজ্যের প্রতিটি শহরে পশু বলির অনুমতি রয়েছে।" তিনি যোগ করেছেন যে ১৯৯৩ সালে মার্কিন সুপ্রিম কোর্টের একটি রায় অনুশীলনের অনুমতি দেয়। মেরুয়েহ একটি এলাকায় জবাই করা সীমাবদ্ধ করার বিরুদ্ধে পরামর্শ দিয়েছিলেন কারণ এটি অন্তত কিছু লোককে অনুশীলন করতে বাধা দেবে। বলিদানের পরে পরিচ্ছন্নতার বিষয়ে উদ্বেগকে সম্বোধন করে, অ্যাটর্নি বলেছিলেন: "আপনি যদি এমনভাবে নিষ্পত্তি করেন যা আইনের সাথে সঙ্গতিপূর্ণ নয়, আমরা আপনাকে সমর্থন দেব।"
গালিব জোর দিয়েছিলেন যে আপডেট হওয়া অধ্যাদেশের এখনও নির্দিষ্ট কিছু বিষয়ে গুরুত্ব দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। "সঠিক বর্জ্য অপসারণ করা আবশ্যক," তিনি বলেন। "জনসাধারণের দৃষ্টিভঙ্গি থেকে এটি লুকানো আবশ্যক।" কাউন্সিলম্যান নাঈম চৌধুরী, যিনি অধ্যাদেশের পক্ষে ভোট দিয়েছিলেন, বলেছেন যে তার সহকর্মীরা তাদের যথাযথ গবেষণা করেছেন এবং বিষয়টি নিয়ে গবেষণা করতে কয়েক মাস ব্যয় করেছেন। "আমি খুব আনন্দিত যে আমরা এই প্রাণী অধ্যাদেশে ব্যয় করার দীর্ঘ সময়ের পরে এটি শেষ হয়েছে," তিনি ভোটের পরে দ্য নিউজকে বলেছিলেন। "এটি বৃহত্তরভাবে সম্প্রদায়ের কাজে লাগবে।

Source & Photo: http://detroitnews.com

 

 


এ জাতীয় আরো খবর