মঙ্গলবার, মে ৭, ২০২৪

আজ সরস্বতী পূজা

  • নিজস্ব প্রতিবেদক :
image

ওয়ারেন, ২৫ জানুয়ারী : জ্ঞান, বিদ্যা ও ললিতকলার দেবী শ্রীশ্রী সরস্বতী পূজা আজ। এটি হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর  পূজা করা হয়।
সনাতন ধর্মাবলম্বীদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন তারা। মিশিগানের বিভিন্ন মন্দিরে আজ সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। পূজা শেষে ভক্তরা অঞ্জলি দেবেন। এদিন দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হবে অনেক স্থানে। পূজার আনুষ্ঠানিকতার পাশাপাশি এসব মন্দিরে আগামী শনিবার ও রবিবার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
শ্বেতশুভ্র বসনা সরস্বতী দেবীর এক হাতে বেদ, অন্য হাতে (পাণি) বীণা থাকে। এজন্য তাকে বীণাপাণিও বলা হয়। তাকে ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসাবে সনাতন ধর্মাবলম্বীরা আরাধনা করেন।

শিব মন্দির-টেম্পল অব জয়
শিব মন্দির-টেম্পল অব জয়ে তিথি অনুযায়ী  বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ সকাল সাড়ে ১১টায় শুরু হবে। দুপুর সাড়ে ১২টায় পুষ্পাঞ্জলি, ১টায় হাতেখড়ি, প্রসাদম ১টা ৩০ মিনিটে। রোববার ২৯ জানুয়ারী যথারীতি পুজা অনুষ্ঠিত হবে।  দুপুর ২টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করবেন তপন প্রভু।

মিশিগান কালিবাড়ি
সরস্বতী পূজা উপলক্ষে মিশিগান কালিবাড়িতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকাল ১০ টায় পূজা শুরু হবে । হাতেখড়ি সকাল সাড়ে ১১ টায় এবং পুষ্পাঞ্জলী দুপুর ১টায়, দুপুর ১টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ। শনিবার ২৮ জানুয়ারী বিকাল ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

ডেট্রয়েট দুর্গা টেম্পল 
ডেট্রয়েট দুর্গা টেম্পলে তিথি অনুযায়ী পূজা শুরু হবে সকাল ১০ টায়। অঞ্জলি দুপুর সাড়ে ১২টায়, হাতেখড়ি দুপুর ১টায় এবং দুপুর ১টা ৩০ মিনিটে প্রসাদ বিতরণ। শনিবার ২৮ জানুয়ারী যথারীতি পুজা অনুষ্ঠিত হবে। বিকাল ৩টায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।


এ জাতীয় আরো খবর