মঙ্গলবার, মে ৭, ২০২৪

গবেষণা : চা পানকারীরা ভাল স্বাস্থ্যের অধিকারী হন

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

লন্ডন, ১৮ সেপ্টেম্বর : এক কাপ চা খেয়ে আপনি একটু আরাম পেতে পারেন। চা একটি স্বাস্থ্যকর ডায়েটের অংশ হতে পারে এবং যারা চা পান করেন না তাদের তুলনায় চা পানকারীরা বেশিদিন বাঁচতে পারেন। নতুন এক গবেষনায় এই তথ্য পাওয়া গেছে।
গবেষণায় দেখা গেছে, চায়ে প্রদাহ কমানোর সহায়ক উপাদান রয়েছে। এর আগে চীন এবং জাপানে এ সংক্রান্ত গবেষনা হয়েছে এবং স্বাস্থ্যের জন্য উপকারী বলে প্রমাণ পাওয়া গেছে। এসব দেশে গ্রিন টি খুবই জনপ্রিয়। যুক্তরাজ্যের নতুন গবেষণা যারা ব্ল্যাক টি পান করেন তাদের জন্য সুখবর হিসেবে দেখা দেবে।
ইউএস ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের বিজ্ঞানীরা একটি বড় ডাটাবেস প্রকল্প ব্যবহার করেছেন যা যুক্তরাজ্যের প্রায় অর্ধ মিলিয়ন প্রাপ্তবয়স্কদের চায়ের অভ্যাস সম্পর্কে জিজ্ঞাসা করেছিল, তারপর ১৪ বছর পর্যন্ত তাদের অনুসরণ করেছিল। তাদের স্বাস্থ্য, আর্থ-সামাজিক, ধূমপান, অ্যালকোহল গ্রহণ, খাদ্য, বয়স, জাতি এবং লিঙ্গের মতো ঝুঁকির কারণগুলির মধ্যে সামঞ্জস্য করা হয়। বেশি চা খাওয়া — দৈনিক দুই বা তার বেশি কাপ পান করার ক্ষেত্রে একটি ভাল সুবিধা রয়েছে। এদের মৃত্যুর ঝুঁকি যারা চা পান করে না তাদের চেয়ে ৯% থেকে ১৩% কম। চায়ের তাপমাত্রা, বা দুধ বা চিনি যোগ করায় ফলাফলে পরিবর্তন আসেনি।
অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিনে  সম্প্রতি প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে যে হৃদরোগের মৃত্যুর জন্য সংস্থাটি আটকে রয়েছে, তবে ক্যান্সারের মৃত্যুর জন্য কোনও স্পষ্ট প্রবণতা ছিল না। গবেষকরা নিশ্চিত ছিলেন না কেন, তবে এটি সম্ভব যে কোনও প্রভাব দেখানোর জন্য ক্যান্সারে পর্যাপ্ত মৃত্যু ছিল না বলে গবেষণার নেতৃত্বদানকারী মাকি ইনো-চোই বলেছেন। মানুষের অভ্যাস এবং স্বাস্থ্য পর্যবেক্ষণের উপর ভিত্তি করে এই ধরনের একটি গবেষণা কারণ এবং প্রভাব প্রমাণ করতে পারে না। "এই ধরনের পর্যবেক্ষণমূলক গবেষণা সবসময় প্রশ্ন উত্থাপন করে: চা পানকারীদের সম্পর্কে কি অন্য কিছু আছে যা তাদের স্বাস্থ্যকর করে তোলে?" নিউইয়র্ক ইউনিভার্সিটির ফুড স্টাডিজের অধ্যাপক মেরিয়ন নেসলে বলেছেন। "আমি চা পছন্দ করি. এটি পান করা দুর্দান্ত। তবে একটি সতর্ক ব্যাখ্যা একটি ভাল ধারণা বলে মনে হচ্ছে।" চায়ের অভ্যাস পরিবর্তনের পরামর্শ দেওয়ার মতো পর্যাপ্ত প্রমাণ নেই, ইনো-চোই বলেছেন। তিনি বলেন, "আপনি যদি প্রতিদিন এক কাপ পান করেন তবে আমি মনে করি এটি ভাল।"
সূত্র : এপি নিউজ


এ জাতীয় আরো খবর