মঙ্গলবার, মে ৭, ২০২৪

৩১৯ মিলিয়ন বছর আগের মাছের মস্তিষ্ক আবিষ্কার

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

এটি কোকোসেফালাস ওয়াইল্ডির জীবাশ্মযুক্ত মাথার খুলি, একটি প্রাথমিক রশ্মিযুক্ত মাছ যা 319 মিলিয়ন বছর আগে মোহনায় সাঁতার কেটেছিল। মাছটি ডানদিকে মুখ করে রয়েছে, জীবাশ্মের নীচের ডান অংশে চোয়ালগুলি দৃশ্যমান। চোখের সকেট হ'ল চোয়ালের উপরে বৃত্তাকার, ঝাপসা বৈশিষ্ট্য। এই মাছটি ৬ থেকে ৮ ইঞ্চি লম্বা হতে পারে, প্রায় একটি ব্লুগিলের আকারের/Jeremy Marble - University of Michigan News

অ্যান আরবার, ০৩ ফেব্রুয়ারি  : সম্প্রতি ইউনির্ভাসিটি অব মিশিগানের বিজ্ঞানীদের একটি দল একটি প্রাচীন মাছের মস্তিষ্ক  আবিষ্কার করেছেন। এই মস্তিষ্ক মাছে বিবর্তন এবং জীবাশ্মের গঠন সম্পর্কে নতুন ধারণা দিতে পারে।
মস্তিষ্ক, যাকে বিশ্ববিদ্যালয় রেকর্ডে সবচেয়ে পুরানো "সু-সংরক্ষিত মেরুদণ্ডী মস্তিষ্ক" হিসাবে বর্ণনা করেছে। এটি অপ্রত্যাশিত একটি আবিষ্কার ছিল। এটি মাছের মাথার খুলির মধ্যে রয়েছে যা ১০০ বছরেরও বেশি আগে ইংল্যান্ডের একটি কয়লা খনিতে আবিষ্কৃত হয়েছিল। জীবাশ্মযুক্ত মাছটি ৩১৯ মিলিয়ন বছরের পুরানো। এটি তার ধরণের একমাত্র নমুনা, কোকোসেফালাস ওয়াইল্ডি, একটি রশ্মি-পাখাযুক্ত মাছ যা বেশিরভাগ জীবন্ত মাছের প্রজাতির পূর্বসূরি। ৩০,০০০ মাছের প্রজাতির একটি বৈচিত্র্যময় দল যার মধ্যে টুনা, হেরিং এবং গার রয়েছে।
গবেষণার অংশ হিসাবে ইউএম জীবাশ্মবিদরা কম্পিউটেড টমোগ্রাফি বা সিটি স্ক্যান করে মাছটিকে স্ক্যান করছিলেন। এ সময় ভিতরে কী আছে তা দেখার জন্য এবং প্রারম্ভিক রশ্মিযুক্ত মাছের বিবর্তন সম্পর্কে আরও জানতে জীবাশ্মগুলিকে ভাগ করা হয়নি। তারা আশা করছেন যে পুরানো মাছের শারীরস্থান বোঝার মাধ্যমে সহস্রাব্দে তাদের পরিবর্তনের উপায় সম্পর্কে জানা যাবে বলে মনে করেন গবেষণা পরিচালনাকারী ইউএম ডক্টরেট ছাত্র রদ্রিগো ফিগুয়েরো। তারা জানতেন যে স্ক্যানের মাধ্যমে হাড় এবং আঁশ দেখা যাবে।  তারা মস্তিষ্ক আশা করেনি। নরম টিস্যু লক্ষ লক্ষ বছর ধরে পচে যায়।
জীবাশ্মকরণ প্রক্রিয়ার সময় মূল টিস্যুটি একটি ঘন খনিজ দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল। সেই খনিজটি মস্তিষ্কের ত্রিমাত্রিক গঠন সংরক্ষণ করেছিল। ফিগুয়েরো বলেন, কেন মাছের মস্তিষ্ক এত চমৎকারভাবে সংরক্ষিত ছিল তা পুরোপুরি পরিষ্কার নয়। মাছের দেহটি সূক্ষ্ম পলিতে জীবাশ্মযুক্ত, যা আরও বিস্তারিতভাবে জিনিসগুলিকে সংরক্ষণ করে। এটি একটি কম অক্সিজেন পরিবেশে জীবাশ্ম তৈরি করেছিল, যা জীবাণুগুলিকে দূরে রাখে এবং স্বাভাবিক পচন রোধ করে। এটি একটি আশ্চর্যজনক আবিষ্কার ছিল, ফিগুয়েরো বলেছিলেন। "প্রায় কল্পনাতীত। প্রথমে বিশ্বাস করা কঠিন," তিনি বলেন।
ইউনিভার্সিটি অফ মিশিগান মিউজিয়াম অফ প্যালিওন্টোলজির ডিরেক্টর এবং ফিগুয়েরোর উপদেষ্টা ম্যাট ফ্রিডম্যান প্রথমে কাঁকড়া আকৃতির মস্তিষ্ক লক্ষ্য করেছিলেন। "এতে এই সমস্ত বৈশিষ্ট্য ছিল, এবং আমি নিজেকে বলেছিলাম, 'এটি কি সত্যিই একটি মস্তিষ্ক যা আমি দেখছি?'" ফ্রিডম্যান এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছিলেন। "সুতরাং আমি একটি দ্বিতীয়, উচ্চ-রেজোলিউশন স্ক্যান করার জন্য খুলির সেই অঞ্চলে জুম করেছিলাম এবং এটি খুব স্পষ্ট ছিল যে এর ঠিক এটিই হওয়া উচিত ছিল।"
ফিগুয়েরো, ফ্রিডম্যান এবং ইউএম-এর জীবাশ্মবিদ্যা জাদুঘর, লন্ডনের প্রাকৃতিক ইতিহাস জাদুঘর এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের অন্যান্য গবেষকরা বুধবার নেচার জার্নালে মস্তিষ্ক সম্পর্কে একটি গবেষণা প্রকাশ করেছেন। দলটি বুঝতে পেরেছিল যে বিজ্ঞানীরা মাছের বিবর্তন সম্পর্কে ভুল বুঝেছেন। ৩১৯ মিলিয়ন বছর বয়সী মস্তিষ্ক তাদের প্রত্যাশানুরূপ ছিল না। তারা মনে করেন, বিবর্তন আধুনিক মাছের মস্তিষ্কের কাঠামোতে পৌঁছানোর জন্য আরও জটিল পথ নিয়েছে।
মস্তিষ্কের টিস্যুগুলি ভিতরের দিকে ভাঁজ করে, আধুনিক রশ্মিযুক্ত মাছের মতো বাইরের দিকে নয়। এটি প্রাচীন মাছটিকে তার অন্যান্য পূর্বপুরুষদের তুলনায় স্টার্জন বা প্যাডেলফিশের মতো করে তোলে। "ফসিল মস্তিস্ক যে গোষ্ঠী থেকে এসেছে তা বিবেচনা করে আমরা খুঁজে পাওয়ার প্রত্যাশার চেয়ে ভিন্ন বৈশিষ্ট্য দেখেছি," ফিগুয়েরো বলেছেন। "রশ্মিযুক্ত মাছের মস্তিষ্কের বিবর্তনের জন্য আমাদের যে ফ্রেমিং রয়েছে তা যথেষ্ট পরিবর্তিত হচ্ছে।" আধুনিক মাছের বিবর্তন সম্পর্কে আরও জানতে তাদের মধ্যে লুকিয়ে থাকা মস্তিষ্কের সন্ধান করতে আরও জীবাশ্ম স্ক্যান করতে চলেছে বলে ফিগুয়েরো বলছেন।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর