শনিবার, মে ৪, ২০২৪

রিপোর্ট: জাতীয় কে-১২ স্কুল র‌্যাঙ্কিংয়ে মিশিগানের পতন

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ল্যান্সিং, ১০ জানুয়ারী : জাতীয় শিক্ষার র‌্যাংকিংয়ে পিছিয়ে গেছে মিশিগান। ফলে মিশিগানে শিক্ষার্থীদের কর্মক্ষমতা উন্নত করার জন্য ফেডারেল কোভিড-১৯ ত্রাণ তহবিল প্রমাণ-ভিত্তিক কৌশলগুলিতে ব্যয় করা হচ্ছে কিনা তা জানার জন্য আরও স্বচ্ছতা প্রয়োজন বলে মনে করে দ্য এডুকেশন ট্রাস্ট-মিডওয়েস্ট। মঙ্গলবার দ্য এডুকেশন ট্রাস্ট-এর দ্বারা জারি করা একটি নতুন প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
চতুর্থ গ্রেডে জাতীয়ভাবে ১০টি রাজ্যের মধ্যে নীচে রয়েছে মিশিগান। ২০৩০ সাল পর্যন্ত এই অবস্থান থাকবে বলে ধারণা করা হচ্ছে, যদি না গবেষণা-সমর্থিত পরিবর্তনগুলি সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য রাজ্যের ক্রমবর্ধমান শিক্ষা সংকট মোকাবেলায় না করা হয়। মিশিগান-ভিত্তিক শিক্ষা অ্যাডভোকেসি গ্রুপ দ্বারা রাজ্য এবং জাতীয় শিক্ষার তথ্যের বিশ্লেষণ অনুসারে এ তথ্য পাওয়া যায় । এডুকেশন ট্রাস্টের ২০২৩ স্টেট অফ মিশিগান এডুকেশন রিপোর্ট "বিয়ন্ড দ্য প্যানডেমিক" শিরোনাম অনুসারে, মিশিগানের শিক্ষার্থীরা কোভিড-১৯ এর মধ্যে মূল বিষয়গুলিতে জাতীয় র‌্যাঙ্কিংয়ে আরও দ্রুত নেমে গেছে।
মিশিগান ২০২২ শিক্ষাগত অগ্রগতির জন্য ন্যাশনাল অ্যাসেসমেন্ট ফর এডুকেশনাল প্রগ্রেসে (এনএইপি) ২০১৯ সালে ছিল ৩২তম। সেখানে এবার চতুর্থ-গ্রেডের পাঠে ৪৩তম-এ নেমে এসেছে। এটা একটি শিশুর ভবিষ্যতের একাডেমিক সাফল্য এবং জীবনের ফলাফলের জন্য একটা গুরুত্বপূর্ণ ভবিষ্যদ্বাণী। রাজ্যটি ২০২২ সালে অষ্টম-শ্রেণির গণিতের জন্য নেতৃস্থানীয় রাজ্যগুলির থেকেও পিছিয়ে ছিল, এনএইপিতে জাতীয়ভাবে ২৬তম স্থানে রয়েছে। ২০২২ সালে কৃষ্ণাঙ্গ ছাত্রদের মধ্যে অষ্টম-গ্রেডের গণিত পারফরম্যান্সের জন্য মিশিগান নীচের পাঁচটি রাজ্যের মধ্যে স্থান পেয়েছে। নিম্ন-আয়ের ব্যাকগ্রাউন্ডের ছাত্রদের জন্য মিশিগান ১১তম সবচেয়ে খারাপ রাজ্য বা ৪র্থ গ্রেড পড়ার ক্ষেত্রে ৩৯ নম্বরে রয়েছে। ব্ল্যাক স্টুডেন্ট পারফরম্যান্সের ক্ষেত্রে মিশিগান ২০২২ সালে চতুর্থ-গ্রেডে নীচের পাঁচটি রাজ্যের মধ্যে স্থান পেয়েছে। ২০১৯ সালে নীচের ১০-এ স্থান পেয়েছে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে মিশিগানের জেলাগুলি তাদের স্কুল ইমার্জেন্সি রিলিফ ফেডারেল প্রাথমিক ও মাধ্যমিকের অর্ধেকেরও কম খরচ করেছে, এডুকেশন ট্রাস্ট মিডওয়েস্টের মুখপাত্র জেনিফার মিরোজোস্কি বলেছেন।
রাজ্য শিক্ষা কর্মকর্তারা সোমবার বলেছেন যে ৩ জানুয়ারী পর্যন্ত জেলাগুলি ফেডারেলভাবে উপলব্ধ তহবিলের ৫.৭৬ বিলিয়ন ডলারের মধ্যে ২.৪৬ বিলিয়ন ডলার বা ৪৩% ব্যয় করেছে। ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া অনুদানের কতোটা উত্তোলন হয়েছে এবং কতোটা খরচ হয়েছে তার হিসাব ১৮ জানুয়ারীর মধ্যে ডিস্ট্রিক্টকে জমা দিতে হবে।  অবশিষ্ট অর্থের ভবিষ্যত সময়সীমা রয়েছে। ব্যয়ের বিষয়ে সৎ এবং স্বচ্ছ হওয়ার জন্য  পিতামাতা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের স্কুলের তহবিলের সিদ্ধান্তে আরও জড়িত হওয়ার ক্ষমতা দেবে বলে মিরোজোস্কি জানান। এটি ভবিষ্যতের তহবিলের সিদ্ধান্তগুলিকেও অবহিত করবে এবং তহবিল এবং সুযোগের ফাঁকগুলি আরও চিহ্নিত করতে সহায়তা করবে, তিনি বলেছিলেন। "আমরা আরও ভাল আর্থিক স্বচ্ছতার পক্ষে কাজ করব যাতে আমরা দেখতে পারি যে পরিকল্পনাগুলি কাজ করছে কিনা" এবং নতুন খরচ আসলেই ছাত্রদের শ্রেণীকক্ষে পৌঁছায় কি না, মিরোজোস্কি বলেছিলেন। ২০১৫ সাল থেকে মিশিগানে রয়্যাল ওকের অদলবদল গবেষণা এবং অ্যাডভোকেসি সংস্থাটি ছাত্রদের কর্মক্ষমতা, তৃতীয়-গ্রেডের পড়ার স্কোর এবং অন্যান্য ফলাফলের ক্রমবর্ধমান বিষয়ে শঙ্কা বাজিয়ে চলেছে।
মঙ্গলবার গভর্নর গ্রেচেন হুইটমার এবং রাজ্য নেতাদের কাছে এই প্রতিবেদনটি সরবরাহ করা হবে। যার মধ্যে রয়েছে শিক্ষামূলক পুনরুদ্ধারে বিনিয়োগ, প্রাথমিক শিক্ষার রূপান্তর, স্কুল তহবিলের একটি নতুন ওজনযুক্ত ব্যবস্থা বাস্তবায়ন এবং আর্থিক স্বচ্ছতার একটি সিস্টেম তৈরি করা সহ গবেষণা-ভিত্তিক কৌশলগুলির জন্য ১০ টি সুপারিশ রয়েছে। দ্য এডুকেশন ট্রাস্ট-মিডওয়েস্টের নির্বাহী পরিচালক অ্যাম্বার আরেলানো বলেন, রাজ্যকে অবশ্যই জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে। 

Source & Photo: http://detroitnews.com


 

 


এ জাতীয় আরো খবর