শনিবার, মে ৪, ২০২৪

এমএসইউ বোর্ড গুপ্ত বরখাস্তের তদন্তে সাড়ে ৫ লাখ ডলার খরচ করেছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : সঞ্জয় গুপ্ত, সাবেক ডিন  মিশিগান স্টেট ইউনিভার্সিটি বোর্ড স্কুল অফ বিজনেস/Michigan State University

ইস্ট ল্যান্সিং, ১৯ জানুয়ারী :  মিশিগান স্টেট ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড গত বছরের সেপ্টেম্বর এবং অক্টোবরে প্রাক্তন বিজনেস স্কুলের ডিন সঞ্জয় গুপ্তকে বরখাস্ত করার তদন্তে প্রায় ৫৫০,০০০ ডলার খরচ করেছে। ডেট্রয়েট নিউজের প্রাপ্ত রেকর্ড অনুসারে এ তথ্য জানা যায়।
লস অ্যাঞ্জেলেস-ভিত্তিক কুইন ইমানুয়েলের তদন্তের শুরুর জন্য ফি বেশ কয়েকজন আইনজীবীর কাছ থেকে আসে, যাদের বেশিরভাগই একটি পাবলিক রেকর্ডের অনুরোধের মাধ্যমে প্রাপ্ত নথি অনুসারে প্রতি ঘন্টায় ১,০০০ ডলারের বেশি দাবি করেন। খরচের মধ্যে রয়েছে আগস্ট মাসে ২০ ঘন্টা কাজের জন্য ২২,৫২২ ডলার বিল; সেপ্টেম্বর মাসে আইনজীবীদের ২৪৯ ঘন্টা কাজের জন্য ২৪৩,০৫১ ডলার বিল এবং অক্টোবরে আইনজীবীদের ১৮০ ঘন্টা কাজ এবং খরচের জন্য ১৮২,৪৫ ডলার। এর সঙ্গে যুক্ত ছিল টাইটেল ৯ পর্যালোচনার বিল ১৩,২০৯ ডলার; মিশিগান স্টেট সার্টিফিকেশন ইস্যুর জন্য ৫৮,৫২৩ ডলার এবং সংকট ব্যবস্থাপনার জন্য ২২,৫৫৭ ডলার।  এমএসইউ এর এফওআইএ প্রতিক্রিয়ায় নভেম্বর বা ডিসেম্বরে আইন সংস্থা থেকে ফি অন্তর্ভুক্ত করা হয়নি।
আইন সংস্থাকে আংশিক অর্থ প্রদান করা হয়েছিল গুপ্তের বিতর্কিত প্রস্থানের বাইরের তদন্ত বোর্ডের জন্য, যিনি সাত বছর দায়িত্ব পালনের পর আগস্টে ডিন হিসাবে তার পদ ছেড়েছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞানের অধ্যাপক হিসেবে রয়ে গেছেন। গুপ্ত যখন পদত্যাগ করেছিলেন তখন স্বীকার করেছিলেন যে তিনি একজন বিজনেস স্কুল নেতার বিষয়ে রিপোর্ট করতে ব্যর্থ হয়েছিলেন যিনি এপ্রিলে বছরের শেষের অনুষ্ঠানে নেশাগ্রস্ত হয়েছিলেন এবং অনুপযুক্তভাবে কাজ করেছিলেন। গুপ্ত দুই সহকর্মী ডিনের কাছ থেকে অভিযুক্তের ঘটনা সম্পর্কে জানতে পেরেছিলেন যারা ইঙ্গিত করেছিলেন যে তারা তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল ইক্যুইটি অফিসে ঘটনাটি রিপোর্ট করার পরিকল্পনা করেছিলেন। গুপ্ত ঘটনাটি রিপোর্ট করেননি এবং বিশ্ববিদ্যালয়ের বাধ্যতামূলক রিপোর্টিং নীতির অধীনে তিনি সাত বছর ধরে থাকা পদটি হারান। গুপ্তের পদত্যাগ বিতর্কিত হয়েছে কারণ এমএসইউ’র অসদাচরণ নীতিগুলি প্রয়াগে বৈষম্যের ইতিহাস রয়েছে, কিন্তু এমএসইউ’র মুখপাত্র এমিলি গেরান্ট আগে বলেছিলেন যে ফেডারেল কর্মকর্তাদের একটি প্রতিবেদনের পর বাধ্যতামূলক রিপোর্টিং প্রশিক্ষণ বাড়ানো হয়েছে যা দেখায় যে এমএসইউ সেই ক্ষেত্রে ব্যর্থ হয়েছে। উপরন্তু, গুপ্ত অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট তেরেসা উডরাফের (তখন তিনি প্রেভোস্ট) সাথে পর্যালোচনার সময় প্রকাশ করেছিলেন যে তিনি (গুপ্ত) এমএসইউ-এর প্রেসিডেন্ট হতে আগ্রহী। উডরাফের সাথে একটি বৈঠকের পরে তার পদত্যাগের খবর আসে, যিনি (উডরাফ) বলেছিলেন যে তিনি এমএসইউ মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ পদক্ষেপ না নেওয়ার জন্য প্রভোস্ট হিসাবে দায়ী ছিলেন। ডিসেম্বরে বিতর্ক চরমে পৌঁছেছিল যখন কুইন ইমানুয়েল আইনজীবীরা মিশিগান স্টেট বোর্ডের সাথে একটি ব্যক্তিগত অধিবেশন চলাকালীন তদন্তের একটি আপডেট উপস্থাপন করেছিলেন। ছাত্র, অনুষদ, কর্মচারী এবং প্রাক্তন ছাত্ররা পরের দিন বোর্ডের ডিসেম্বরের জনসভায় গুপ্তর তদন্ত প্রতিবেদন প্রকাশের দাবিতে উত্তাল ছিল। কিছু প্রাক্তন ছাত্র বিশ্ববিদ্যালয়ে তাদের অনুদান বন্ধ করার হুমকিও দিয়েছে। বোর্ডের নবনির্বাচিত চেয়ারম্যান রেমা ভাসার বুধবার বলেছেন কুইন ইমানুয়েলের পর্যালোচনা সম্পূর্ণ হয়নি এবং এখনও কোনও রিপোর্ট নেই। তবে ফেব্রুয়ারির মধ্যে তদন্ত শেষ হবে বলে আশা করছেন তিনি। প্রতিবেদনটি প্রকাশ্যে প্রকাশ করা হবে কিনা জানতে চাইলে ভাসার বলেন, এটি বোর্ডের সিদ্ধান্ত। "আমি সম্পূর্ণ স্বচ্ছতার সাথে চিন্তা করব যে বোর্ড এমনভাবে কাজ করতে চায় যাতে বিশ্বাস তৈরি হয়," ভাসার বলেছিলেন।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর