শনিবার, মে ৪, ২০২৪

মিশিগান ডিগ্রিধারীদের সংখ্যা বাড়লেও দেশের মধ্যে পিছিয়ে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

 ল্যান্সিং, ০১ ফেব্রুয়ারি : মিশিগানে প্রাপ্তবয়স্কদের মধ্যে উচ্চ শিক্ষার ডিগ্রিধারী মানুষের সংখ্যা গত এক দশক ধরে ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। তবে মঙ্গলবার প্রকাশিত তথ্য অনুসারে, রাজ্যটি দেশের মধ্যে এমনকি প্রতিবেশি গ্রেট লেকস থেকেও পিছিয়ে আছে।
২৫ থেকে ৬৪ বছর বয়সীদের মধ্যে কলেজ বা ক্যারিয়ারের ডিগ্রিধারীর হার ৫০.৪%। ২০২০ সাল থেকে ১.৪ শতাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে যখন এটি ৪৯.১% ছিল। লুমিনা ফাউন্ডেশনের একটি প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়। ফাউন্ডেশনটি ৬০% বাসিন্দাদের অস্ত্র তৈরির লক্ষ্য ট্র্যাক করছে।
মিশিগানে বর্তমান শিক্ষার হার ২০১৭ থেকে অব্যাহত বৃদ্ধি পেয়েছে। তখন এটা ছিল  ৪৫%, যখন ফাউন্ডেশন প্রথম ডেটা ট্র্যাক করা শুরু করেছিল এবং মিশিগানের প্রাপ্তবয়স্ক শিক্ষা অর্জনের হার ছিল ৩৫.৪%। কিন্তু মিশিগান ৫৩.৭% শিক্ষাগত অর্জনের জাতীয় গড়ের নিচে, যা ২০২০ সাল থেকে ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেশীদের সাথে তুলনায় ইলিনয়, উইসকনসিন, ইন্ডিয়ানা এবং ওহিওর পিছনে রয়েছে মিশিগান। যে সকলের উচ্চ শিক্ষাগত অর্জনের হার যথাক্রমে ৫৬.৯%, ৫৪.৭%, ৫৪.০% এবং ৫১.২%।
প্রতিবেদনটি ২০২১ সালের তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ইউএস সেন্সাস ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভে থেকে পাওয়া সর্বশেষ তথ্য। ২০২১ সালে মিশিগানের বাসিন্দাদের মধ্যে ১২.৫% এর স্নাতক বা পেশাদার ডিগ্রি ছিল, ২১% এর স্নাতক ডিগ্রি ছিল, ১০.২% এর একটি সহযোগী ডিগ্রী রয়েছে, ২.৭% এর একটি প্রশংসাপত্র রয়েছে এবং ৪% এর একটি প্রশংসাপত্র রয়েছে। এদিকে মিশিগানের ১৪.৯% বাসিন্দাদের কিছু কলেজ আছে কিন্তু ডিগ্রি নেই; ২৬.৯% একটি উচ্চ বিদ্যালয় ডিপ্লোমা বা জিইডি আছে; ৫.৩% উচ্চ বিদ্যালয় থেকে বাদ পড়েছেন এবং ২.২% ৯ম শ্রেনীরও কম পড়াশোনা করেছেন।
গভর্নর গ্রেচেন হুইটমার ২০১৯ সালে ২০৩০ সালের মধ্যে মিশিগানের প্রাপ্তবয়স্কদের পোস্ট-সেকেন্ডারি ক্রেডেনশিয়ালের হার ৬০%-এ উন্নীত করার জন্য একটি রাজ্যব্যাপী লক্ষ্য স্থির করেছিলেন। এর ১০ বছর আগে লুমিনা ফাউন্ডেশন ২০০৮ সালে একটি লক্ষ্য নির্ধারণ করেছিল যে ২০২৫ সালের মধ্যে ৬০% মার্কিন বাসিন্দাদের একটি প্রশংসাপত্র থাকবে। মিশিগান কেন জাতি থেকে পিছিয়ে রয়েছে তা ব্যাখ্যা করা দরকার বলে মনে করেন কোর্টনি ব্রাউন, যিনি লুমিনার কৌশলগত প্রভাব এবং পরিকল্পনার ভাইস প্রেসিডেন্ট এবং স্ট্রংগার নেশন প্রকল্পের পরিচালক। ব্রাউন উল্লেখ করেছেন যে মিশিগানের সহযোগী ডিগ্রি বা উচ্চতর অর্জন ২০১৯ সালে ৪১.৭% থেকে ২০২১ সালে ৪৩.৮% বেড়েছে, অর্থাৎ ২.১ শতাংশ বেড়েছে, যা দেশের ২ শতাংশ  বৃদ্ধির চেয়ে বেশি। তবে মিশিগানে স্বল্পমেয়াদী প্রশংসাপত্র প্রাপ্তি হ্রাস পেয়েছে বলে ব্রাউন জানান। ২০১৯ সালে ৭.৪% থেকে কমে ২০২১ সালে ৬.৭% এ নেমেছে।
মিশিগান সরকার বাসিন্দাদের জন্য পোস্ট-সেকেন্ডারি প্রশংসাপত্র পেতে বাধা কমানোর প্রচেষ্টা শুরু করেছে, যার মধ্যে রয়েছে ফিউচার ফর ফ্রন্টলাইনারস এবং মিশিগান পুনঃসংযোগ প্রোগ্রাম, যা বিনামূল্যে বা কম খরচে টিউশন প্রদান করে। মিশিগান কলেজ অ্যাকশন নেটওয়ার্কের নির্বাহী পরিচালক রায়ান ফেউইনস-ব্লিস বলেছেন, "আমরা খুশি যে আমরা ৬০% এর দিকে অগ্রগতি লাভ করছি, তবে এটি যথেষ্ট দ্রুত নয়।" "আমরা জানি যে আমরা ইতিমধ্যেই যে ভাল জিনিসগুলি করছি তা আমরা বাড়িয়ে তুলব এবং কিছু বিষয়ে পরিবর্তন করব।" তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন মিশিগান অ্যাচিভমেন্ট স্কলারশিপ। গত অক্টোবরে ঘোষিত ২৫০ মিলিয়ন ডলারের রাষ্ট্রীয় অর্থায়নে স্কলারশিপ যা কয়েক দশকের মধ্যে আর্থিক সহায়তায় সবচেয়ে বড় রাষ্ট্রীয় বিনিয়োগ এবং একটি "গেম চেঞ্জার" হিসাবে স্বীকৃত যা অনেক মিশিগান হাই স্কুল স্নাতকদের জন্য কলেজের বেশিরভাগ খরচ কভার করবে এবং তাদের ঋণ নেওয়ার প্রয়োজনীয়তা হ্রাস করা।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর