বুধবার, মে ১, ২০২৪

ট্রাম্পকে সরাসরি চ্যালেঞ্জ : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন নিকি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

চার্লসটন, ১৫ ফেব্রুয়ারি : দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর ও জাতিসংঘের রাষ্ট্রদূত নিকি হ্যালি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে চ্যালেঞ্জ  জানিয়ে প্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন। গত মঙ্গলবার তিনি তার প্রার্থিতা ঘোষণা করেছেন। 
হ্যালি জানিয়েছেন, ‘এটা নতুন প্রজন্মের নেতৃত্বের সময়। আর্থিক দায়িত্ব থেকে সীমান্তের নিরাপত্তা এবং দেশকে আরও মজবুত করা এটাই সময়’।  সেই সঙ্গে আমেরিকার ইতিহাসকে নতুন করে লেখার এটাই সময় বলেও মন্তব্য করেছেন। আগামী মাস থেকে প্রস্তুতি শুরু করে দেবেন বলে ইঙ্গিত দিয়েছেন। সেই সঙ্গে জেতার ব্যাপারেও আশাপ্রকাশ করেছেন তিনি। তুলে ধরেছেন তাঁর অতীত রেকর্ডকে। এখনও পর্যন্ত কোনো নির্বাচনে তিনি হারেননি বলে দাবি করেন। শেষ পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে, নিকি হবেন  দেশের প্রথম নারী প্রেসিডেন্ট এবং ভারতীয় বংশোদ্ভূত প্রথম মার্কিন প্রেসিডেন্ট। উল্লেখ্য, এখনও পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লড়ার কথা ঘোষণা করা একমাত্র প্রতিনিধি হলেন ডোনাল্ড ট্রাম্প। গত বছরেই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন তিনি।
প্রসঙ্গত, এই নিকি হ্যালি দক্ষিণ ক্যারোলিনার গভর্নরের দায়িত্বে সামলেছেন দুবার। পাশাপাশি তিনি রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন মার্কিন অ্যাম্বাস্যাডারের দায়িত্বও সামলেছেন। কার্যত ডোনাল্ড ট্রাম্প এই নির্বাচনের অন্যতম প্রতিযোগী। এখন নিকি হ্যালি কীভাবে এই লড়াই সামলান, সেটাই দেখার।
সূত্র : এপি নিউজ/ দি ডেট্রয়েট নিউজ


এ জাতীয় আরো খবর