বুধবার, মে ১, ২০২৪

‘মাতৃভাষা দিবস’র স্বীকৃতি দিলো নিউইয়র্ক সিটি কাউন্সিল

  • নিজস্ব প্রতিবেদক :
image

নিউইয়র্ক, ১৮ ফেব্রুয়ারি : ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে নিউইয়র্ক সিটি কাউন্সিল। জাতিসংঘে ২১ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ ঘোষণা করলেও নিউইয়র্ক সিটি কাউন্সিলে স্বীকৃতি মিললো এই প্রথম। এরফলে এখানে স্থায়ী শহীদ মিনার নির্মাণের বিদ্যমান প্রতিবন্ধকতাও দূর হবে বলে অনেকে মনে করছেন। নিউইয়র্ক সিটিতে ৩ লাখের অধিক বাংলাদেশি বাস করলেও এখনও স্থায়ী একটি শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হয়নি। 
বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসের পার্কচেস্টার এলাকা থেকে নির্বাচিত সিটি কাউন্সিল মেম্বার আমান্দা ফারিয়াস এবং ব্রুকলিনের সিটি কাউন্সিল মেম্বার শাহানা হানিফ সিটি কাউন্সিলে রেজ্যুলেশনটি যৌথভাবে উত্থাপন করেছিলেন। সকলের সমর্থনে তা গৃহীত হয়। এরপর এই সিটির ইতিহাসে প্রথম মুসলিম-নারী কাউন্সিলওম্যান শাহানা হানিফ বলেন, “প্রথম বাংলাদেশি সিটি কাউন্সিলওম্যান হিসেবে আমি অভিভূত, উৎফুল্ল এবং আনন্দিত বাঙালির মাতৃভাষা দিবসকে শ্রদ্ধাভরে উদযাপনের রেজ্যুলেশনটি গৃহীত হওয়ায়। নিউইয়র্ক সিটির ব্রুকলীনের কেনসিংটন থেকে লসএঞ্জেলেস পর্যন্ত বিস্তৃত এলাকায় বসবাসরত সকল বাংলাদেশির বিজয় এটি। বাঙালির ভাষার অধিকারের প্রশ্নে বাংলাদেশী কম্যুনিটি যে সর্বদা ঐক্যবদ্ধ-এটা তারই বহিঃপ্রকাশ। এবং আমিও গৌরববোধ করছি সে সব বাঙালির প্রতিনিধিত্ব করার দুর্লভ সুযোগ পেয়ে”। 
রেজ্যুলেশনের অপর স্পন্সর সিটি কাউন্সিলওম্যান আমান্দা ফারিয়াস বলেন, “নিউইয়র্ক সিটিতে ৮ শতাধিক ভাষার মানুষের বাস করছে। এরমধ্যে সবচেয়ে বেশি ভাষার মানুষ বাস করেন কুইন্সে। কুইন্সের চেয়ে অধিক ভাষার মানুষ বিশ্বের আর কোন এলাকায় নেই। এমনি অবস্থায় আমাদের নিজ নিজ মাতৃভাষাকে যথাযথভাবে সম্মান প্রদর্শন করা খুবই কঠিন হয়ে পড়ে। এতদসত্বেও এই বহুজাতিক এই সিটির বর্ণিল বৈশিষ্ট অটুট রাখতে আমান্দা ফারিয়াস বলেন, এই বিজয়কে উদযাপনের জন্যে আমার নির্বাচনী এলাকা ব্রঙ্কসের পার্কচেস্টার ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় ‘মাতৃভাষা দিবস’র র‌্যালি হবে। আমি সকলকে সাদর আমন্ত্রণ জানাচ্ছি”। 


এ জাতীয় আরো খবর