শনিবার, মে ৪, ২০২৪

মিশিগান স্টেট ইউনিভার্সিটির তিন ছাত্র নিহতের ঘটনায় ক্লাশ শুরু নিয়ে আলোচনা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : বাম থেকে গুলিতে নিহত আলেকজান্দ্রিয়া ভার্নার, এরিয়েল অ্যান্ডারসন এবং ব্রায়ান ফ্রেজার।

ইস্ট ল্যান্সিং ১৯ ফেব্রুয়ারি : মিশিগান স্টেট ইউনিভার্সিটিতে গত সপ্তাহে গুলিতে তিনজন নিহত হওয়ার পর ক্লাশ শুরু করা হবে কিনা সেই বিষয়ে আলোচনা শুরু হয়েছে। রবিবার দুপুরে ইউনিভার্সিটিরি এ বিষয়ে সংবাদ সম্মেলন করার কথা। সোমবার থেকে ক্লাশ শুরু হতে পারে বলে ধারণা।
ক্যাম্পাসে ফেরা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া আছে। প্রায় ৫০,০০০ শিক্ষার্থীর ইউনিভার্সিটিতে যারা ক্লাশে ফিরতে চান না তাদের জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করতে একটি পিটিশনে হাজার হাজার শিক্ষার্থী স্বাক্ষর করেছেন। তবে কেউ কেউ বলছেন, তারা করোনা মহামারির যুগে আর ফিরতে চান না। করোনার সময় সরাসরি ক্লাশ না করে অনলাইনে নেওয়া হয়। এর ফলে দীর্ঘদিন শিক্ষার্থীদের মধ্যে সরাসরি যোগাযোগ হয়নি। এই পক্ষের শিক্ষার্থীরা মনে করছে, সবাই একসঙ্গে ক্লাশে ফিরলে বরং সম্প্রদায়কে এই ধরনের ন্যাক্কারজনক ঘটনা থেকে রক্ষা করবে।
গত ফেব্রুয়ারি ৪৩ বছর বয়সী বন্দুকধারী তিনজন ছাত্রকে হত্যা করেছে। এসব শিক্ষার্থীরা হলেন- গ্রোস পয়েন্টের ব্রায়ান ফ্রেজার, হার্পার উডসের অ্যারিয়েল অ্যান্ডারসন এবং ক্লসনের আলেকজান্দ্রিয়া ভার্নার। আরও পাঁচজন গুরুতর আহত হয়েছেন। পরে বন্দুকধারীও মারা যায়।
এমএসইউ অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট তেরেসা উডরাফ বলেছেন যেখানে দুই শিক্ষার্থী নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছিল সেই বার্কি হলের ক্লাস অন্য জায়গায় স্থানান্তর করা হবে। সেমিস্টারের বাকি অংশ পর্যন্ত সেটি বন্ধ থাকবে। পাশের এমএসইউ ইউনিয়নে এক ছাত্র নিহত এবং অন্তত একজন আহত হয়েছে। ইউনিয়নটি পুনরায় চালু করার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, কারণ এর অবস্থা এখনও মূল্যায়ন করা হচ্ছে বলে উডরাফ জানান।
শুক্রবার অনুষদের কাছে লেখা এক চিঠিতে অন্তর্বর্তীকালীন প্রভোস্ট থমাস জেইটস্কো যুক্তি দিয়েছিলেন যে ক্লাস পুনরায় শুরু করার একটি মূল্য রয়েছে। যদিও তিনি এ বিষয়ে অধ্যাপকদের বিবেচনা করার সুযোগ রেখেছেন। তিনি লিখেছেন, " নিজের এবং সম্প্রদায়ের অনুভূতি পুনরুদ্ধার করার একটি সহায়ক উপায় হিসাবে সাধারণ স্থান এবং অনুশীলনগুলিতে ফিরে আসার বিষয়ে বিশেষজ্ঞরা একটা উপায় খুঁজে বের করার চেষ্টা করতে পারেন।" "এই কাজ করতে আমাদের ট্রমা কাটাতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।"
অনলাইনে ক্লাশের আবেদন জানিয়ে change.org পিটিশনে ২২,৫০০ জনেরও বেশি শিক্ষার্থী স্বাক্ষর করেছেন। অনেকেই এখনই সরাসরি ক্লাশে ফিরতে চান না, অস্বস্তিবোধ করছেন। এরপরই প্রভোস্ট তার চিঠি লেখেন। পিটিশনে বলা হয়েছে,
"মিশিগান স্টেট ইউনিভার্সিটির ক্যাম্পাসে মর্মান্তিক গণ গুলির ঘটনার পর  শিক্ষার্থীদের মধ্যে এখনও নিরাপত্তা নিয়ে উদ্বেগ আছে। তারা ক্লাশে ফিরতে প্রস্তুত নন। "এক সপ্তাহে একটি ব্যাপক শুটিংয়ের পর ফিরে আসা অনেককে অস্থির করে দিয়েছে।" জেইটস্কো তার চিঠিতে বলেছেন যে বিশ্ববিদ্যালয় পুরো সেমিস্টারের জন্য সমস্ত স্নাতক কোর্সের জন্য একটি ক্রেডিট/নো ক্রেডিট গ্রেড রিপোর্টিং বিকল্প অফার করবে। জেইটস্কো অনুষদদের কোর্সের প্রত্যাশা, পরীক্ষা এবং অ্যাসাইনমেন্ট সামঞ্জস্য করার ক্ষেত্রে নমনীয় হওয়ার আহ্বান জানান।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর