বুধবার, মে ১, ২০২৪

ডে লাইট সেভিং টাইম শুরু

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ওয়ারেন, ১২ মার্চ : কেউ হয়তো অফিসে যাওয়ার জন্য ঘড়িতে সকাল সাতটার অ্যালার্ম দিয়ে রেখেছেন। সাতটার সময়ই অ্যালার্ম বেজে উঠলো। কারণ আপনার ঘড়িতে সাতটাই বাজে তো। তবে বাইরে এসে দেখলেন না এখন সকাল আটটা বাজে। আপনার কপালে ভাঁজ। অফিসে দেরিতো সহ্য করা হবে না। চাকরিটা বুঝি গেল রে। তবে ভুলটা কিন্তু আপনার নয়। ভুলটা কারোই নয়, কেবল আপনার সচেতনতার অভাব। পাঠকককে সচেতন করতেই এই প্রতিবেদন।
গেলকাল  শনিবার ১১ মার্চ দিবাগত রাত ২ টায় ঘড়ির কাঁটা ঘুরিয়ে রাত ৩ টা করা হয়েছে। যার অর্থ দাঁড়ায় শনিবার দিবাগত রাতে মার্কিনীদের 
এক ঘণ্টা কম ঘুমাতে হয়েছে। মার্চের দ্বিতীয় রবিবার এই কাজটি করা হয় যাকে বলা হয় ডে লাইট সেভিং টাইম বা ডিএসটি। অর্থাৎ মিশিগানের ডেট্রয়েটবাসীরা সকাল সাতটা ৫০ মিনিটের আগে সূর্যের আলো দেখতে পারবেন না এবং রবিবার সূর্যাস্ত দেখতে প্রায় সাতটা ৪০ মিনিট লাগবে।
আইফোন বা অন্য কোনো ধরনের স্মার্টফোন ও কম্পিউটারে সময় বদলে যাবে স্বয়ংক্রিয়ভাবে। তবে কোনো কোনো ঘড়ির ক্ষেত্রে পরিবর্তিত সময় মিলিয়ে নিতে হবে। নতুন এই সময়সূচি চালুর ফলে দিন হবে দীর্ঘ। প্রতি বছর যুক্তরাষ্ট্রে মার্চে এবং নভেম্বরে এই উদ্যোগ নেওয়া হয়। কিন্তু গত বছর সিনেটে এটা স্থায়ী করার উদ্যোগ নেওয়া হলেও তা স্থগিতই আছে।

ডে লাইট সেভিং টাইম কী
মার্চের দ্বিতীয় রবিবার এবং নভেম্বরের প্রথম রবিবার ডে লাইট সেভিং টাইম শুরু হয়। এটা হচ্ছে সূর্যের আলো কাজে লাগানোর রীতি। এই রীতি অনুযায়ী ১২ মার্চ রোববার থেকে নিউইয়র্ক সময় রাত ২টায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে ৩টা করে দিতে হবে। একে স্প্রিং ফরোয়ার্ড বা সামার টাইম নামেও অভিহিত করা হয়। ৫ নভেম্বর রবিবার ভোর রাতে ঘড়ির কাঁটা আবার এক ঘণ্টা পিছিয়ে স্ট্যান্ডার্ড টাইমটেবল শুরু হবে। ১৯১৮ সালে সাবেক প্রেসিডেন্ট উড্রো উইলসন স্ট্যান্ডার্ড টাইম অ্যাক্ট বিলে স্বাক্ষর করেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় এই সিদ্ধান্ত কাজে লাগে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪২ সালের ফেব্রুয়ারিতে কংগ্রেসে ডে লাইট সেভিং টাইম নিয়ে বিল পাস হয়। এদিকে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের জনগণ ঘড়ির কাঁটা এগিয়ে বা পিছিয়ে না নেয়ার পক্ষে ইতোমধ্যে দরখাস্ত দিয়েছে। অন্যদিকে আরিজোনা, হাওয়াই, পর্টোরিকো, গুয়াম ও ভার্জিন আইল্যান্ড এ কর্মসূচির অন্তর্ভুক্ত নয়।

ইতিহাসের কথা
প্রায় ২৪০ বছর আগের কথা। মার্কিন পলিম্যাথ তথা যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতা-জনক বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন সর্বপ্রথম প্রস্তাব দিয়েছিলেন এই বিশেষ ব্যবস্থাটির। দূরদর্শী ফ্র্যাঙ্কলিন হিসেব কষে দেখিয়েছিলেন, শুধুমাত্র গ্রীষ্মের দিনে দেরিতে ঘুম থেকে ওঠার জন্যই কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয় রাষ্ট্র। কমে যায় দেশের উৎপাদনশীলতা। একইভাবে শীতে দ্রুত ঘুম থেকে ওঠার কারণে খরচ করা হয় বেশি মোমবাতি। সেই বাড়তি খরচকেও বহন করতে হয় যে-কোনো দেশের প্রশাসনকে। আর সেই কারণেই সূর্যোদয়ের সময়ের ওপর নির্ভর করেই, ঋতুমাফিক বদলে ফেলা উচিত কোনো দেশের টাইম জোন। 
গণিত, ব্যবহারিক প্রয়োগের উদাহরণ এবং কৌতুকে মোড়ে ফ্র্যাঙ্কলিনের এই প্রতিবেদন প্রকাশ পেয়েছিল তৎকালীন বিশ্বের অন্যতম পত্রিকা ‘দ্য জার্নাল অফ প্যারিস’-এ। যুক্তরাষ্ট্রেও সাড়া ফেলে দিয়েছিল বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের এই প্রস্তাব। তবে আনুষ্ঠানিকভাবে এই নীতি লাগু হতে সময় লেগে যায় প্রায় একশো বছর। ১৮৯৫ সাল। নিউজিল্যান্ডের জ্যোতির্বিদ জর্জ হাডসন ফের সরব হন ডিএসটি-র প্রচলন নিয়ে। তারপরই প্রথমে ব্রিটেন, পরে অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রে চালু হয় সময়ের বাঁচানোর এই আশ্চর্য কৌশল।

ডে লাইট সেভিং টাইম কী চলবে
দেশটি প্রায় দুই বছর আগে দিনের আলো সংরক্ষণের নীতি পুনরায় নতুন করে চালু করেছিল মার্কিন সিনেট।  সর্বসম্মতিক্রমে ২০২১ সালের সূর্যের আলো সুরক্ষা আইন অনুমোদন করেছিল, একটি বিল যা মার্কিন যুক্তরাষ্ট্রের আলো সংরক্ষণের সময়কে স্থায়ী করে তুলবে। কিন্তু মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে তা অনুমোদিত হয়নি। ২২ মার্চ সিনেটর মার্কো রুবিও (আর-ফ্লোরিডা) ১১৮ তম কংগ্রেসে ২০২৩ সালের ‘সানশাইন প্রোটেকশন অ্যাক্ট’ পুনঃপ্রবর্তন করেন এবং ঘড়ির কাঁটা সামনে এবং পিছনে সরানোর অভ্যাসটিকে পুরানো বলে উল্লেখ করেন। রুবিও এক বিবৃতিতে বলেন, "বছরে দুবার সময় পরিবর্তনের এই রীতি বোকামি। ঘড়ির কাঁটা লক করা অপ্রতিরোধ্য দ্বিপক্ষীয় এবং জনপ্রিয় সমর্থন রয়েছে।" "এই কংগ্রেসে আমি আশা করি আমরা শেষ পর্যন্ত এটি করতে পারব।"
একইভাবে, প্রতিনিধি ভার্ন বুকানন (আর-ফ্লোরিডা) রুবিওর একদিন পরে হাউসে সহকর্মী একই আইন প্রবর্তন করেন। তিনি প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, "ডেলাইট সেভিং টাইমকে স্থায়ী করার জন্য প্রচুর স্বাস্থ্য এবং অর্থনৈতিক সুবিধা রয়েছে।" "ফ্লোরিডার আইনপ্রণেতারা ইতিমধ্যেই আমার রাজ্যে দিবালোক সংরক্ষণের সময়কে স্থায়ী করার জন্য ভোট দিয়েছেন এবং কংগ্রেসকে ফ্লোরিডা এবং দেশের বাকি অংশকে সারা বছরব্যাপী দিবালোক সংরক্ষণের সময় সরানোর জন্য সানশাইন সুরক্ষা আইন পাস করা উচিত।" ম্যাসাচুসেটসের ডেমোক্র্যাটিক সেন এড মার্কি গত মার্চে এক বিবৃতিতে বলেছেন, “আর ঘড়ি পরিবর্তন করার দরকার নেই, স্কুলের পরে এবং কাজের পরে বাইরে কাটানোর জন্য আরও বেশি দিনের আলো এবং আরও বেশি হাসি এটাই আমরা স্থায়ী দিবালোক সংরক্ষণের সময় পাই।’

এটা এখনও উপকারী?
কিছু গবেষণায় দিনের আলো সংরক্ষণের পদক্ষেপ নিয়ে প্রশ্ন উঠেছে, এটিকে ঘুম এবং সার্কাডিয়ান ছন্দের পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্য এবং জীবনের মানকে ব্যাহতকারী হিসাবে উল্লেখ করা হয়েছে।
আমেরিকান একাডেমি অফ স্লিপ মেডিসিনের ঘুম বিশেষজ্ঞদের দ্বারা সংগৃহীত প্রমাণগুলি দিনের আলো সংরক্ষণ করার সময়ের তুলনায় স্ট্যান্ডার্ড সময়ের স্থায়ী পরিবর্তনকে সমর্থন করে এবং বলে যে এটি স্বাস্থ্য এবং নিরাপত্তার জন্য ভাল। অন্যান্য গবেষণায় দোদুল্যমান সময়ের পরিবর্তনের বিপদের কথা বলা হয়েছে এবং ট্রাফিক দুর্ঘটনা এবং আত্মহত্যার বৃদ্ধির সাথে রিসেটকে যুক্ত করে স্ট্যান্ডার্ড টাইমে একটি স্থায়ী পরিবর্তনের আহ্বান জানানো হয়েছে।
অ্যান আরবরের মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্লিপ ডিসঅর্ডারস ক্লিনিকের একজন ক্লিনিকাল অধ্যাপক এবং স্নায়ুবিজ্ঞানী ডাঃ ক্যাথি অ্যান গোল্ডস্টেই বলেছেন, সার্কাডিয়ান ছন্দ হল আমাদের অভ্যন্তরীণ ঘড়ি যা আমাদের মস্তিষ্কে টিক টিক করে এবং ২৪ ঘন্টারও বেশি সময় ধরে প্রক্রিয়াগুলি পুনরাবৃত্তি করে।
ফলস্বরূপ, তিনি বলেন, আমাদের অভ্যন্তরীণ ঘড়িকে বাহ্যিক ২৪-ঘন্টা দিনের সাথে সারিবদ্ধ করতে প্রতিদিন সকালে আলোর প্রয়োজন হয়। তিনি বলেন, যখন দিবালোক সংরক্ষণের সময় দেয়ালের ঘড়িটি হঠাৎ করে এক ঘণ্টার দিকে সরে যায়, তখন জৈবিক ঘড়ি একই থাকে, যা স্বাস্থ্য ঝুঁকি এবং দুর্ঘটনা বাড়ায়। "মানসিক স্বাস্থ্যের ব্যাঘাত, হাসপাতালে ভর্তি, হার্ট অ্যাটাক; সার্কেডিয়ান ছন্দে সেই ভুলের কারণে এবং সেই ঘুমের ক্ষতির কারণে, দিবালোক সেভিং টাইমে রূপান্তর নেতিবাচকভাবে প্রত্যেকের উপর প্রভাব ফেলে যারা এর অধীনে যায়," গোল্ডস্টেইন শুক্রবার ডেট্রয়েট নিউজকে বলেছেন। গোল্ডস্টেইন বলেছিলেন যে আকস্মিক সময় পরিবর্তনের দ্বন্দ্ব এড়াতে, নীতি নির্ধারকদের স্থায়ী হিসাবে আদর্শ সময় বেছে নিতে হবে, যেখানে এটি সকালে আলো এবং রাতে অন্ধকার। ২০২২ সালে গবেষকরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে সারা বছরব্যাপী দিবালোক সংরক্ষণের সময় ৩৬,৫৫০টি হরিণের মৃত্যু, ৩৩টি মানুষের মৃত্যু, ২,০৫৪টি মানুষের আঘাত এবং ১.১৯ বিলিয়ন ডলার সংঘর্ষের কারণে খরচ হয়।

'বসন্তকে এগিয়ে নিয়ে যাওয়ার' জন্য আমি কী করতে পারি? 
গোল্ডস্টেইন বলেন, আগে ঘুমাতে যাওয়ার পাশাপাশি মিশিগানবাসীদের শনি ও রবিবার ঘুমানো উচিত নয়, বরং পুরো কর্মসপ্তাহের মতো একই সময়ে এবং সম্ভব হলে একটু আগে ঘুম থেকে ওঠা উচিত। আপনার যে কোনও নিদ্রাহীনতার জন্য, দুপুরে ৩০  মিনিটের ঘুমিয়ে নিন; এটি আপনার সার্কাডিয়ান ছন্দকে ব্যাহত না করেই আপনার নিদ্রাহীনতা দূর করবে এবং অবশ্যই কখনই নিদ্রাহীন ভাবে গাড়ি চালাবেন না, ;তিনি বলেছিলেন। 

ডেলাইট সেভিং টাইম কখন শেষ হয়? 
ঘড়িগুলি আবার নভেম্বরের প্রথম রবিবারে স্ট্যান্ডার্ড টাইমে বিপরীত হবে, যা এই বছর ৫ নভেম্বর রাত ২ টা হবে। স্মার্ট ফোন এবং ঘড়ির মতো ইলেকট্রনিক্স স্বয়ংক্রিয়ভাবে সময় পরিবর্তন করবে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর