বুধবার, মে ১, ২০২৪

ব্যাংকে গচ্ছিত গ্রাহকদের অর্থ পুরোপুরি নিরাপদ : বাইডেন

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ওয়াশিংটন, ১৩ মার্চ : ২০০৮-এর সাব-প্রাইম মর্টগেজ ক্রাইসিস এখনও ভুলতে পারেনি আমেরিকা। এবার প্রায় দেড় দশকের মাথায় পরপর দু’টি ব্যাংক ফেল করায় অশনি সংকেত দেখছেন মার্কিন জনগণ। গ্রাহকদের এমন আতঙ্ক-শঙ্কা দূর করতে সোমবার বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানান, ব্যাংকে গচ্ছিত গ্রাহকদের অর্থ পুরোপুরি নিরাপদ।
কিন্তু মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের পরও বিশ্বব্যাপী ব্যাংকগুলোর শেয়ারে দরপতন হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  বিনিয়োগকারীদের মনে ভয় ঢুকেছে অন্যান্য ব্যাংকগুলোও হয়ত বর্তমান সংকটে ধাক্কা খাবে। আর এ শঙ্কা ব্যাংকের শেয়ারে দরপতন ঘটিয়েছে।
গত শুক্রবার বন্ধ হয়ে যায় সিলিকন ভ্যালি ব্যাংক । মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটিতে লগ্নীকৃত অর্থের নিয়ন্ত্রণও নিয়ে নিয়েছে নিজেদের হাতে। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকেই যেন মান্যতা দিচ্ছে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়। রবিবার বন্ধ হয়ে গেল নিউ ইয়র্কের সিগনেচার ব্যাংক। পরপর এহেন বিপর্যয়ে রীতিমতো আতঙ্কিত গ্রাহকরা। বিনিয়োগকারীদের মধ্যে তৈরি হয়েছে অনিশ্চয়তা।
এহেন পরিস্থিতে প্রশাসনের অশ্বাস, ব্যাংকে জমা আমানত সুরক্ষিত। গ্রাহকদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। মার্কিন ট্রেজারি, ফেডারেল রিজার্ভ এবং ফেডারেল রিজার্ভ ইনস্যুরেন্স কর্পরেশন এক যৌথবিবৃতি জারি করে গ্রাহকদের আশ্বস্ত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, “আমেরিকার ব্যাংকিং সিস্টেম খুবই মজবুত। ব্যাংক ডিপোজিট সুরক্ষিত রাখতে আমরা সমস্ত পদক্ষেপ করছি।
 


এ জাতীয় আরো খবর