মঙ্গলবার, মে ৭, ২০২৪

আজ বিরল ঘটনার সাক্ষী বিশ্ববাসী

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

আজ ২০২০ সালের ২ ফেব্রুয়ারি। আজকের দিনের তারিখটি সংখ্যায় দাড়ায় ০২/০২/২০২০। এটি একটি প্যালিনড্রোম বা দ্বিমুখী সংখ্যা। প্রায় ৯০০ বছর পর বিশ্ববাসী বিরল এ ঘটনার সাক্ষী হলো। প্যালিনড্রোম সংখ্যার মানে হলো আজকের তারিখটি ‌‘বছর / মাস / দিন’ বা ‘দিন / মাস / বছর’ যে হিসাবেই লেখেন না কেন এটি কার্যকর হয় যেকোনো বিপরীত দিক থেকে।
এই জাতীয় তারিখগুলোকে ‘সর্বব্যাপী প্যালিনড্রোমস’ বলে। এই শতাব্দীতে এমন একটি পারফেক্ট প্যালিনড্রোম আর দেখা যাবে না। সে হিসেবে, পরবর্তী প্যালিনড্রোম তারিখটি হবে ১২-১২-২১২১ অর্থাৎ ১০১ বছর পর। এর পরেরটি আসবে ০৩-০৩-৩০৩০ সালে। প্যালিনড্রোম সংখ্যার শেষ তারিখটি ছিল ৯০০ বছর আগের ১১/১১/১১১১। এই দিনটি স্মরণীয় করে রাখতে অনেকেই বিশেষ পরিকল্পনা নিয়েছেন। কেউ কেউ বিয়ে করে জীবনসঙ্গী বেছে নিয়েছেন।
প্রসঙ্গত, প্যালিনড্রোম হল এমন কিছু বিশেষ শব্দ আর সংখ্যা যার আরম্ভ বা শেষ দুদিক থেকেই পড়লে শব্দের উচ্চারণ আর অর্থের কোনো বদল হয় না বা সংখ্যার মান একই থাকে (সংখ্যার ক্ষেত্রে)।  মূলত গ্রীক শব্দ প্যালিনড্রোমাস (অর্থ: Running back again) থেকে ইংরেজি প্যালিনড্রোম শব্দটি এসেছে। বাংলা ভাষায় একে দ্বিমুখী শব্দ বা সংখ্যা বলা যায়। এই ধরনের দ্বিমুখী শব্দ বা বাক্য সাজাতে যারা দক্ষ তাঁদের 'পেলিনড্রোমিস্ট' বলা হয়। প্রাচীন ‘কিরাতার্জুনীয়’ কাব্যের বহু অনুচ্ছেদে প্যালিনড্রোমিক লেখা দেখা যায়। এমনই একটি অনুচ্ছেদ হল- “সারস নয়না ঘন অঘ নারচিত রতার কলিক হর সার রসাসার রসাহর কলিকর তারত চিরনাঘ অনঘ নায়ন সরসা”, চতুর্দশ শতকে দৈবজ্ঞ সূর্য পণ্ডিতের লেখা ‘রামকৃষ্ণ বিলোম কাব্যম’ নামে ৪০টি শ্লোকের যে বিখ্যাত কবিতা রয়েছে তার রচনাশৈলীও ভারি অদ্ভুত। প্রতিটি শ্লোকই এক-একটি প্যালিনড্রোম। আবার কবিতাটি সামনে থেকে পড়লে রাম ও রামায়ণের কাহিনি আর পেছন থেকে পড়লে কৃষ্ণ ও মহাভারতের কাহিনি। যেমন ৩ নং শ্লোকে রয়েছে “তামসীত্যসতি সত্যসীমতা মায়য়াক্ষমসমক্ষয়ায়মা। মায়য়াক্ষমসমক্ষয়ায়মা তামসীত্যসতি সত্যসীমতা।।”


এ জাতীয় আরো খবর