বুধবার, মে ৮, ২০২৪

নারী থেকে পুরুষ! স্ত্রী নিয়ে বাড়ি ফিরলেন হেনা

  • ঢাকা প্রতিনিধি :
image

ঢাকা : মাদারীপুর জেলার শিবচরের সেরেলা আক্তার হেনা ১৫ বছর পর বাড়ি ফিরলেন সেলিম রেজা হয়ে। এভাবে তিনি এক নারী থেকে পুরুষে রূপান্তরিত হয়ে ফিরে আসায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তাঁকে একনজর দেখার জন্য তাঁর বাড়িতে ভিড় করছে সাধারণ মানুষ। 
যদিও পুরুষে রূপান্তরিত হওয়া সেলিম রেজা বলেছেন, হরমোনজনিত কারণেই তাঁর এই পরিবর্তন হয়েছে। সেরেলা আক্তার হেনা ওরফে সেলিম রেজা শিবচর উপজেলার নিলখী ইউনিয়নের চরকামারকান্দি গ্রামের সেকান্দার খানের সন্তান। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ১৫ বছর আগে সেরেলা আক্তার হেনা ওরফে সেলিম রেজা পড়াশুনা করার জন্য ঢাকায় চলে যান। তখন তিনি সম্পূর্ণ নারীর মতোই ছিলেন। লম্বা চুল, আচার-আচরণ, ওঠাবসা সবই ছিল নারী মতোই। তবে গেল বেশ কয়েক বছর যাবত হরমোনজনিত কারণে তাঁর আচরণ পুরুষের মতো হতে শুরু করে। ধীরে ধীরে তিনি পুরুষের মতো আচরণ করতে শুরু করেন। একপর্যায়ে একজন পুরুষের মতোই তাঁর দৈনন্দিন চলাফেরা শুরু হয়।
এরপর বিয়েও করেন তিনি। আর গত সপ্তাহে বিয়ে করা স্ত্রীকে নিয়েই গ্রামের বাড়ি শিবচর উপজেলার নিলখীতে আসেন। এই খবর শুনে এলাকার মানুষ উৎসুক হয়ে সেলিম রেজাকে দেখতে তাঁর বাড়িতে ভিড় করেন। সেলিম রেজার দিদিমা আসমা বেগম বলেন, সেরেলা আক্তার হেনা ওরফে সেলিম রেজা আমার চোখের সামনেই বড় হয়েছে। তখন দেখেছি সে সম্পূর্ণ রূপেই মেয়ে ছিল। তবে ১৫ বছর আগে ওরা ঢাকা চলে যায়। বেশ কয়েক বছর আগে আমি ঢাকায় ওদের বাসায় গিয়েছিলাম। তখনও হেনা সালোয়ার কামিজ পড়ত। তবে কয়েক বছর ধরে শুনছি হেনা নাকি পুরুষ হয়ে গিয়েছে। গত সপ্তাহে বাড়ি আসার পর আমরা তো প্রথমে চিনতেই পারিনি।
সেরেলা আক্তার হেনা ওরফে সেলিম রেজা বলেন, ‘সত্যি বলতে আমি মেয়েই ছিলাম। আমার আচার-আচরণ, কথাবার্তা সম্পূর্ণই মেয়েদের মতো ছিল। তবে আমার হরমোনজনিত একটা রোগ ছিল। যেটা আমি ছোটবেলা থেকেই টের পেয়েছি। মেয়েদের মতো দেখা গেলেও মেয়েদের অনুভূতি হত না। আস্তে আস্তে এই রোগটা বাড়তে থাকে। একপর্যায়ে আমার শারীরিক গঠন ও আচরণ সম্পূর্ণই পুরুষের মতো হয়ে পড়ে।’

 


এ জাতীয় আরো খবর