মঙ্গলবার, মে ৭, ২০২৪

অল্প সময়ের জন্য সূর্যগ্রহণ দেখলো বাংলাদেশ

  • ঢাকা প্রতিনিধি :
image

ঢাকা : আজ রবিবার চলতি বছরের প্রথম বলয়গ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করল বিশ্ব। বাংলাদেশ থেকে এই গ্রহণ পূর্ণ দেখা না গেলেও বিশ্বের বহুদেশ থেকে ‘রিং অব ফায়ার’ দেখা গেছে। বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা গেছে।
বাংলাদেশে গ্রহণ শুরু হয়েছিল বেলা ১১টা ২৩ মিনিটে। কিন্তু মেঘের কারণে আকাশ পরিষ্কার না থাকায় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ খুব অল্প সময়ের জন্য এই গ্রহণ দেখতে পায়।
বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে রিং অব ফায়ার দেখা যাওয়ার কথা নয়। আংশিক গ্রহণ দেখা যাওয়ার কথা। বেলা ১১টা ২৩ মিনিটে বাংলাদেশে এই গ্রহণ শুরু হলেও মেঘের কারণে প্রথম দিকে একেবারেই দেখা যায়নি। ১২টার পর সোলার ফিল্টারের মাধ্যমে খুবই অল্প সময়ের জন্য দেখা গেছে।’
আবহাওয়া অফিস জানায়, ঢাকায় এই গ্রহণ শুরু হয় বেলা ১১টা ২৩ মিনিটে, পূর্ণ গ্রহণ দেখা যাওয়ার কথা ১টা ১২ মিনিটে, কিন্তু আকাশ পরিষ্কার না থাকায় সেই গ্রহণ কেউই দেখতে পারেনি। তবে গ্রহণের শেষের দিকে আকাশ পরিষ্কার হয়ে আসায় অনেকেই ক্ষণিকের জন্য গ্রহণ দেখেন।
উল্লেখ্য, পরবর্তী গ্রহণ দেখার জন্য আরও ২ বছর ৪ মাস অপেক্ষা করতে হবে। ২০২২-এর ২৫ অক্টোবর পরবর্তী গ্রহণ। ২০৩৪ সালে পরবর্তী পূর্ণগ্রাস গ্রহণ।


এ জাতীয় আরো খবর