মঙ্গলবার, মে ৭, ২০২৪

ছাতিয়াইন, একটি রেলওয়ে স্টেশনের নাম

  • কামাল মো. মোস্তফা :
image

ওয়ারেন, (মিশিগান) : ছাতিয়াইন। একটি নান্দনিক নাম। একটি গ্রাম, একটি ইউনিয়ন, একটি রেলওয়ে স্টেশনের নাম। ঐতিহ্যবাহী প্রাচীন জনপদ। আমার মামার বাড়ি। ছাতিয়াইন গ্রাম থেকে রেলওয়ে স্টেশনের দূরত্ব কমে হলেও আড়াই মাইল। এ অংশটি মূলত রতনপুর মতান্তরে উত্তর নোয়াপাড়া হিসেবে পরিচিত ।
আমি আজও জানিনা এতদূরে কেন এ ষ্টেশনটির নাম ছাতিয়াইন হয়েছিল। ঢাকা সিলেট রেলওয়ে সেকশনের শাহজীবাজার ও নোয়াপাড়ার মধ্যবর্তী ষ্টেশন ছাতিয়াইন । এক সময় খুব জমজমাট ছিল। ভাটি অঞ্চলের অনেক মানুষ এ ষ্টেশন দিয়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করতো। বহু মালামাল ও শাকসবজি এ ষ্টেশন দিয়ে পরিবহন হত। বড় বড় কড়ই, কাঠাল ইত্যাদি গাছের ছায়ায় ছিমছাম ছোট্ট ষ্টেশন। চা বাগান আর শালবনের গা ঘেঁষে দাঁড়িয়ে থাকা এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি ছিল। গাড়ীর অপেক্ষায় ঘন্টার পর ঘন্টা কড়ই গাছের গোড়ায় বসে কাটিয়েছি কত অলস সময় ।
কিন্তু আজ তার কিছুই নেই। নেই সেই ষ্টেশন, নেই সেই গাছ গাছালি, নেই সেই মনোরম পরিবেশের দৃশ্য। বুকটা আমার হাহাকার করে ওঠে । মূল ষ্টেশন ঘরটি মনে হয় গোয়াল ঘরে পরিণত হয়েছে। হয়েছে কত উন্নয়ন, কত যে বিসর্জন।


এ জাতীয় আরো খবর