মঙ্গলবার, মে ৭, ২০২৪

মাথার টাককে চিরতরে বিদায় জানাতে অবিশ্বাস্য মলম আবিষ্কার!

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

মাথার টাকের সমস্যার যুগান্তকারী সমাধান আসতে চলেছে বাজারে। হার্ভাড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আবিষ্কার করে ফেললেন চমৎকার মলম। বর্তমানে মাথায় চুল পড়া কিংবা টাকের সমস্যায় অনেকেই জেরবার। স্বাভাবিকভাবেই বাজারে রমরমিয়ে ব্যবসা চলছে নানান শ্যাম্পু এবং তেলের। কিন্তু এগুলি শুধুই সাময়িকভাবে ফলপ্রসূ হলেও চিরতরে সমস্যার সমাধান করতে পারেনি। তাই রীতিমতো গবেষকদের তৈরি এই নতুন মলম নিয়ে হৈচৈ পড়ে গিয়েছে।

নেচার জার্নালে প্রকাশিত চাঞ্চল্যকর তথ্য
হার্ভাড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই নতুন ওষুধ সম্পর্কিত তথ্যটি প্রকাশিত হয়েছে ‘ নেচার ‘ নামক এক জার্নালে। এই গবেষণা যদিও একদিনের নয়, প্রায় বহুদিনের ফল। এই গবেষক দলের তথ্য অনুযায়ী, মানসিক চাপের কারণে হরমোনের উপর প্রভাব পড়ে। স্বাভাবিকভাবেই চুলপড়া বাড়তে থাকে এবং তার সাথে বৃদ্ধি পায় দৈনন্দিন মানসিক চাপ।
দিনের পর দিন এভাবেই বহু মানুষের টাকের সমস্যা বাড়ছে। অনেকেই আছেন যারা এই সমস্যার সমাধানের জন্য প্রচুর টাকা ব্যয় করেছেন। অথচ হাতেনাতে সেভাবে সুফল পাননি।

মলমের বিশেষত্ব
হার্ভাড বিশ্ববিদ্যালয়ের এই আশ্চর্য মলম একেবারে অসম্ভবকে সম্ভব করার মত আবিষ্কার। দৈনন্দিন ইঁদুর দৌড়ের জীবনে আমরা প্রত্যেকেই ব্যস্ত। স্বাভাবিকভাবেই মানসিক অবসাদ এবং একাকিত্বে নানান শারীরিক জটিলতা দেখা দেয়। যার মধ্যে অন্যতম একটি সমস্যা হলো চুল পড়া। হার্ভাড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এই নতুন মলমে চুল পড়ার সমস্যা সম্পূর্ণরূপে বন্ধ হবে এবং চুল গজাতেও সাহায্য করবে।

বাজারে আসার অপেক্ষা
মলমটি আসলে এক ধরনের বিশেষ প্রোটিন মলম। GAS6 নামক প্রোটিন থেকে তৈরি এই মলমটি টাকের সমস্যার স্থায়ী সমাধান করবে। মলমটি আবিষ্কার হলেও বাজারে কবে আসবে তা নিয়ে এখনও স্পষ্ট করে জানানো হয়নি। কারণ সমস্যার সমাধান আবিষ্কার হলেও পরীক্ষা পর্ব এখনো চলছে।
আপাতত ইঁদুরের শরীরের উপর মলমটির পরীক্ষা চালানো হচ্ছে। এরকম কয়েকটি ধাপের পরীক্ষা পর্বে মলমটি সফল হলেই আগামী দিনে সর্বসাধারণের জন্য বাজারে আনা হবে।
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর