বুধবার, মে ৮, ২০২৪

আকাশে যদি চাঁদ না থাকত! পৃথিবীর কি হত, ভাবা যায়?

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : পিক্সাবে

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ। চাঁদের সাথে রয়েছে পৃথিবীর গভীর সম্পর্ক। তো আকাশে চাঁদ যদি না-ই থাকত, ভাবা যায়? আপনি দিনের পর দিন আকাশ পানে তাকিয়ে রইলেন, দেখলেন চাঁদহীন শুধুই একরাশ তারার! কেমন লাগবে?
তাছাড়া কেমনই বা হত চাঁদহীন ক্যালেন্ডার? প্রথমত মাসগুলোই থাকত না! হ্যাঁ, কারণ চাঁদের পৃথিবী পরিক্রমণের ছন্দে গাঁথা হয়েই মাসের হিসেবের জন্ম। আর আজকের চব্বিশ ঘণ্টার দিন তো চাঁদেরই অবদান! তবে চাঁদ না থাকলে পৃথিবীতে জীবনের উৎপত্তি ঘটত না, এমনটি ভাবার কোনো সুযোগ নেই। হয়ত চাঁদের অনুপস্থিতিতে এমনকিছু পরিবর্তন ঘটত যার কতগুলো আমরা স্পষ্টই বুঝতে পারতাম আবার কতগুলো বুঝতে হয়ত কিছুটা সময় লাগত।

জেনে নিই, চাঁদ না থাকলে কি কি ঘটত

চন্দ্রগ্রহণ কিংবা সূর্যগ্রহণ হারাতাম
আমরা সবাই জানি, চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণ পেতে হলে প্রয়োজন পৃথিবী, চাঁদ ও সূর্য, এ তিনটি উপাদানের। তো, এর মাঝে একটির অনুপস্থিতি ঘটলেই গ্রহণ বলে কিছু থাকবে না। অর্থাৎ, চাঁদ না থাকলে পৃথিবী আর সূর্যের মাঝে কে আড়াল হয়ে দাঁড়াবে? ফলে হবে না সূর্যগ্রহণ। আর চন্দ্রগ্রহনের তো প্রশ্নই ওঠে না।

জোয়ার ভাঁটা হয়ে যেত দুর্বল
জোয়ার ভাঁটার ওপর সূর্যের যতটা না নিয়ন্ত্রন তার চেয়ে বেশি নিয়ন্ত্রন চাঁদের। চাঁদ না থাকলে জোয়ারের জন্য দায়ী হত শুধুই সূর্য এবং তখন জোয়ারের শক্তি কম হত। তবে এই পরিবর্তনটা আমাদের কাছে খুব বেশি মনে না হতে পারে কিন্তু জীব-জগতের ওপর এর প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাতের আকাশ হয়ে যেত আরো কালো
আকাশের সবচাইতে উজ্জ্বল জ্যোতিষ্ক যদি বলি, সেটি হল সূর্য। তবে রাতের বেলায় চাঁদের চাইতে উজ্জ্বল কিছু নেই, যদিও সূর্যের তুলনায় তা ৪ লক্ষ গুণ কম উজ্জ্বল। সহজ কথায়- চাঁদ না থাকলে রাতের বেলায় প্রায় কিছুই দেখতে পেতাম না। তাছাড়া মানুষের Night Vision এর বিকাশও ঘটত অন্যভাবে।

দিনের দৈর্ঘ্য কমে যেত
যদি বছরে দিন থাকত ১১’শ- ১৪’শ টি! ভাবা যায়? হ্যাঁ, চাঁদ না থাকলে এমনি হত। এর কারণ- চাঁদের ওপর যেমন পৃথিবীর টান আছে তেমনি পৃথিবীর ওপরও চাঁদের টান আছে, যা যতই দুর্বল মনে হোক না কেন। তাছাড়া কোনো রকম ঋতুপরিবর্তনেরও দেখা মিলত না!
সূত্র : প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর